artk
শুক্রবার, মে ১, ২০১৫ ৫:৩০

জাবিতে ১৫ শিক্ষকের পদত্যাগের ঘোষণা

media

সাভার: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সিন্ডিকেট কর্তৃক কম্পিউটার বিজ্ঞান ভবনের তৃতীয় তলা পরিবেশ বিজ্ঞান বিভাগকে হস্তান্তরের সিদ্ধান্তের প্রতিবাদে কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ১৫ শিক্ষক পদত্যাগ করতে যাচ্ছেন। একই সাথে সিন্ডিকেটের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে তারা আমরণ অনশন শুরু করেছেন।

বৃহস্পতিবার রাতে বিভাগীয় সভা শেষে নয়জন ও শুক্রবার ছয়জন পদত্যাগের এ সিদ্ধান্ত নিয়েছেন বলে নিউজবাংলাদেশকে নিশ্চিত করেছেন সিএসই বিভাগের সভাপতি অধ্যাপক শরীফ উদ্দিন। শনিবার তারা এ পদত্যাগপত্র জমা দেবেন বলে তিনি জানান।

পদত্যাগের ঘোষণাকারী শিক্ষকরা হলেন, সিন্ডিকেট সদস্য অধ্যাপক হানিফ আলী, বিভাগের সভাপতি অধ্যাপক মো. শরীফ উদ্দিন, অধ্যাপক ইমদাদুল ইসলাম, অধ্যাপক মো. গোলাম মোয়াজ্জেম, সহযোগী অধ্যাপক মো. হুমায়ূন কবীর, আবু সাঈদ মো. মোস্তাফিজুর রহমান, প্রভাষক স্বর্ণালী বসাক, তানজিলা রহমান, তাহসিনা হাসান, আকরাম হোসাইন, জাহিদুর রহমান, ইসরাত জাহান, লিটন জুড রোজারিও, আমিনা খাতুন ও সনজিৎ কুমার সাহা।

বৃহস্পতিবার রাত ৮টায় অনুষ্ঠিত সিন্ডিকেটের জরুরি সভায় কম্পিউটার বিজ্ঞান ও ভূ-তাত্ত্বিক বিজ্ঞান ভবনের নবনির্মিত তৃতীয় তলার ২৮ হাজার বর্গফুট জায়গা পরিবেশ বিজ্ঞান বিভাগকে হস্তান্তরের সিদ্ধান্ত গৃহীত হয় বলে নিউজবাংলাদেশকে জানান নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিন্ডিকেট সদস্য।

উল্লেখ্য, ৫ এপ্রিল প্রশাসনিক আদেশের মাধ্যমে বঙ্গবন্ধু হল সংলগ্ন ভূতাত্ত্বিক ও কম্পিউটার সায়েন্স বিজ্ঞান ভবনের নবনির্মিত তৃতীয় তলা পরিবেশ বিজ্ঞান বিভাগকে বরাদ্দ দেয়া হয়। এতে শ্রেণিকক্ষ ও অন্যান্য সংকট হবে এমন দাবি করে নতুন ভবনে পরিবেশ বিজ্ঞানকে উঠতে বাধা দেয় ভূতাত্ত্বিক বিজ্ঞান এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ।

এ অচলাবস্থা নিরসনে ৭ এপ্রিল সন্ধ্যায় জরুরি সিন্ডিকেট সভায় পাঁচ সদস্যদের কমিটি গঠন করা হয়। কমিটির প্রতিবেদনের ভিত্তিতে গতকাল সিন্ডিকেট সভায় ভবনের তৃতীয় তলা পরিবেশ বিজ্ঞান বিভাগকে বরাদ্দ দেয়া হয়। পরিবেশ বিজ্ঞান বিভাগ সিন্ডিকেটের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বলে জানা জানা গেছে।

এদিকে, সিন্ডিকেটের এ সিদ্ধান্তে সমস্যা আরও জটিল হবে বলে আশংকা প্রকাশ করেছেন সংশ্লিষ্ট শিক্ষকরা। এ বিষয়ে যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম ফোন ধরেননি।


নিউজবাংলাদেশ.কম/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা