artk
সোমবার, এপ্রিল ২৭, ২০১৫ ৮:২৩

প্রধানমন্ত্রীর ট্রাস্ট থেকে উপবৃত্তি বিতরণ শুরু

media

ঢাকা: প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে নবগঠিত শিক্ষা সহায়তা তহবিল থেকে উপবৃত্তি বিতরণ কার্যক্রম শুরু হয়েছে।

রোববার নিজ কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০ ছাত্র-ছাত্রীকে উপবৃত্তি প্রদানের মাধ্যমে এ কার্যক্রম উদ্বোধন করেন। ট্রাস্টের আওতায় প্রাথমিকভাবে স্নাতক পাস পর্যায়ের ছাত্র-ছাত্রীকে উপবৃত্তি দেওয়া হচ্ছে। এর সূত্র ধরে সারাদেশে উপবৃত্তি প্রদান শুরু হলো।

জানা যায়, এ বছর গোপালগঞ্জ সহ দেশের হাওর-বাওর-মঙ্গাপীড়িত এলাকার ১১টা জেলায় স্নাতক পর্যায়ে শতভাগ ছাত্র-ছাত্রীকে উপবৃত্তি দেওয়া হবে।

এর বাইরে ৫৩ জেলার শতকরা ৩০ ভাগ ছাত্রী এবং ১০ ভাগ ছাত্রকে উপবৃত্তি দেওয়া হচ্ছে।

ট্রাস্ট সূত্র আরও জানায়, চিহ্নিত জেলাগুলোর ১ লাখ ৭৪ হাজার ছাত্র-ছাত্রীর মধ্যে এবছর ৯৮ কোটি ৩ লাখ টাকা বিতরণ করা হবে। এসব টাকা প্রতি বছর ছাত্র প্রতি ৫৬২০ টাকা করে বিভিন্ন খাতে দেওয়া হবে।

সূত্র জানায়, এ ট্রাস্টের আওতায় একজন ছাত্রের পড়ালেখার জন্য প্রতিবছর ৭২০টাকা টিউশন ফি, বইকেনা বাবদ ১৫০০টাকা, ফরমপূরণ বাবদ ১০০০টাকা, উপবৃত্তি বাবদ ২৪০০ টাকাসহ মোট ৫,৬২০ টাকা অর্থ সহায়তা দেওয়া হবে।

ট্রাস্ট সূত্র আরও জানায়, আগামী বছর সারাদেশের শতকরা ৭৫ ভাগ ছাত্রী এবং ২৫ ভাগ ছাত্রকে এ উপবৃত্তি দেওয়া হবে।

গত ৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 উল্লেখ্য, ২০১২ সালের মার্চ মাসে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিক্ষা সহায়তা ট্রাস্ট-২০১২ আইন জাতীয় সংসদে পাস হয়। তার ভিত্তিতে গঠিত হয় বর্তমান তহবিল।

বর্তমানে এ ট্রাস্ট অর্থমন্ত্রণালয়ের অধীন করা হয়েছে।

কাঠামো অনুযায়ী, ট্রাস্টটিতে একজন ব্যবস্থাপনা পরিচালক, একজন পরিচালক, একজন উপপরিচালক এবং চারজন সহকারী পরিচালক রাখা হয়েছে। এ ট্রাস্ট গঠনের মাধ্যমে শিক্ষা ক্যাডার থেকে কেবল সহকারী পরিচালক পদে দুজনকে নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে উপবৃত্তি সংক্রান্ত  সমস্ত প্রকল্প এ ট্রাস্টের আওতায় চলে যাবে বলে জানা গেছে।

এদিকে নিউজবাংলাদেশ.কম সিরাজগঞ্জ সংবাদদাতা জানান, সিরাজগঞ্জে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট এর অর্থে স্নাতক (পাস) পর্যায়ের শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

সোমবার সকাল সাড়ে ১০টায় শহরের সরকারি রাশিদাজোহা মহিলা কলেজে এই কর্মসূচির উদ্বোধন করেন সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত মুন্না এমপি।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের অর্থে স্নাতক (পাস) পর্যায়ের শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান কর্মসূচির আওতায় প্রায় দুই শতাধিক শিক্ষার্থীকে উপবৃত্তি প্রদান করা হয়।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা