artk
বৃহস্পতিবার, মার্চ ৫, ২০১৫ ৬:৪৯

অ্যাপ শেখাবে শাড়ি পরা

media

ঢাকা: বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশের নারীদের ঐতিহ্যবাহী ও নিত্যনৈমিত্তিক পরিধেয় বস্ত্র শাড়ি। একইসঙ্গে বিভিন্ন অনুষ্ঠানের সবচেয়ে উপযোগী পোশাকও। শাড়ি পরাকে উৎসাহিত করতে স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবহারকারীদের জন্য অভিনব অ্যাপস তৈরি করেছে রেভারি করপোরেশন। ‘হাউ টু ওয়্যার অ্যা শাড়ি’ নামের এ অ্যাপ্লিকেশনটিতে দেখানো হয়েছে কীভাবে শাড়ি পরতে হয়। তাতে কুঁচি দেয়া থেকে শুরু করে ঘোমটা পর্যন্ত গ্রাফিক্স দিয়ে দেখানো হয়েছে সবকিছু।

এ সম্পর্কে প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডিরেক্টর নাসিমা আক্তার নিশা জানান, “শাড়ি আমাদের এবং এই সাব-কন্টিনেন্টের নারীর একটি স্টেটমেন্ট। কোন স্টাইলের শাড়ি কীভাবে পরতে হবে, তা এখানে দেখানো হয়েছে। এই অ্যাপসে বিভিন্ন স্টাইলে শাড়ি পরার সঙ্গে নানা রকমের মিউজিক সেট করা আছে। কেবল শাড়ি পরা দেখলে একঘেঁয়েমি চলে আসতে পারে। তাই এই উদ্যোগ নেয়া হয়েছে।”

তিনি আরও বলেন, “আমাদের দেশে আজকাল মেয়েরা বেশ ফ্যাশন সচেতন। তারা গায়ে হলুদের অনুষ্ঠানে রবীন্দ্রনাথের গল্পের মতো আটপৌরে শাড়ি পরার চেষ্টা করেন। এমনকি বিভিন্ন অনুষ্ঠানে তারা বিভিন্ন স্টাইলে শাড়ি পরতে চান। মূলত তাদের জন্যই এই অ্যাপস। যারা শাড়ি পরতে বান্ধবীর জন্য অপেক্ষায় থাকেন, তারা ‘হাউ টু ওয়ার অ্যা শাড়ি’ মোবাইলে ইনস্টল করে নিতে পারেন। পলকেই জেনে যাবেন বিভিন্ন স্টাইলে শাড়ি পরার নিয়ম।’

এই অ্যাপসে নিভি, বাঙালি, রাজস্থানি, কুর্গি, মারমেইডসহ বেশ কয়েকটি স্টাইলে শাড়ি পরার নিয়ম দেখানো হয়েছে। ৩৫ মেগাবাইটের এই অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা http://goo.gl/NS72Z এবং আইফোন ব্যবহারকারীরা http://goo.gl/48nmn থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

প্রয়োজন ছাড়া বহিরাগতদের ঢাকায় অবস্থান না করার নির্দেশ ইসির দূষণ থেকে বাঁচতে স্মার্ট মাস্ক নারী দলের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা, ফিরেছেন রুমানা সিটি নির্বাচন: বৃহস্পতিবার মধ্যরাত থেকে পুলিশের বিশেষ অভিযান পেস বোলিং অলরাউন্ডার হিসেবে তৈরি হচ্ছেন সৌম্য পাকিস্তানের নিরাপত্তা নিয়ে সন্তুষ্ট পাপন সম্মাননা পাচ্ছেন রফিকুল আলম ও ফকির আলমগীর আমার কাছে মনে হয়নি বাংলাদেশ খেলছিল: পাপন চিরাচরিত নিয়ম ভেঙে কলকাতায় শুরু হলো বইমেলা ধর্মীয় অনুভূতিতে আঘাত হলে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী বোঝাপড়ায় ভালো থাকে সম্পর্ক হাসপাতাল, পাসপোর্ট অফিসসহ ৮ স্থানে দুদকের অভিযান পুঁজিবাজারে সূচক পতন ঝুঁকি এড়াতে চীন ফেরতদের পর্যবেক্ষণে রাখা হবে: পররাষ্ট্রমন্ত্রী আ.লীগই উল্টো বাইরে থেকে সশস্ত্র ক্যাডার এনেছে: মোশাররফ ফের বিতর্কিত সালমান করোনা আতঙ্ক: চীন থেকে নাগরিক সরিয়ে নিচ্ছে বিভিন্ন দেশ প্রশ্নফাঁস ঠেকাতে সরকার সবধরনের ব্যবস্থা নিয়েছে: শিক্ষামন্ত্রী বিএনপি অস্ত্রধারী সন্ত্রাসীদের ভাড়া করে ঢাকায় আনছে: কাদের গৌরীপুরে বাসচাপায় প্রাণ গেল মা-ছেলেসহ ৪ জনের কুষ্টিয়ায় স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড আতিকের সমাবেশে কাউন্সিলর ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের ভাঙচুর রাজনৈতিক অঙ্গীকার থাকলেই দেশের উন্নয়ন সম্ভব: প্রধানমন্ত্রী সুন্দর ও সুশাসিত ঢাকা গড়ার প্রতিশ্রুতি তাপসের সিটি নির্বাচনে ৬৭ বিদেশি পর্যবেক্ষক কুয়াশায় ঢাকা রাজধানী বনের ভেতর কাঠকয়লা তৈরির কারখানা এসএসসির প্রবেশপত্র আটকিয়ে টাকা আদায়ের অভিযোগ অনিয়মের দায়ে যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ওএসডি রাজনীতিতে নামছেন বঙ্গবন্ধু পরিবারের আরেক সদস্য