artk
রোববার, এপ্রিল ২৬, ২০১৫ ১০:১৫

শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদে সারাদেশে কর্মবিরতি, মানববন্ধন

media

ঢাকা: ভান্ডারিয়ায় সহকারী অধ্যাপক মোনতাজ উদ্দীনকে লাঞ্ছিত করায় এবং লক্ষ্মীপুরে কর্তব্যরত শিক্ষককে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে হেনস্তা করার প্রতিবাদে এর সাথে জড়িতদের শাস্তির দাবিতে রোববার সারাদেশের সরকারি কলেজ ও শিক্ষা সংক্রান্ত অফিসগুলোতে পূর্ণদিবস কর্মবিরতি ও মানববন্ধন পালিত হয়েছে।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির ডাকে এ কর্মসূচি পালন করা হয়।

রাজধানীর বিভিন্ন সরকারি দপ্তরে মানববন্ধন কর্মসূচি ও কর্মবিরতি পালনের খবর পাওয়া গেছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সামনে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। এছাড়া নায়েম, এনসিটিবি, ঢাকা শিক্ষা বোর্ডসহ ঢাকা কলেজ, ইডেন কলেজ, বাংলা কলেজ, তিতুমীর কলেজসহ বিভিন্ন কলেজে এ কর্মসূচি পালিত হয়েছে।

নিউজবাংলাদেশ.কম জেলা সংবাদদাতাদের পাঠানো খবরে জানা যায়, দেশের বিভিন্ন জেলার সরকারি কলেজে শিক্ষককে লাঞ্ছিত করার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

বাগেরহাট সংবাদদাতা জানান, বাগেরহাটে বিসিএস সাধারণ শিক্ষক সমিতির কলেজ ইউনিটগুলো পূর্ণদিবস কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

রোববার সকালে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সরকারি পিসি কলেজ শাখা ওই কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচি পালন করে। পিসি কলেজের শিক্ষকরা সকল ক্লাস বর্জন করে পূর্ণ দিবস কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচি পালন করে। শিক্ষকদের ওই কর্মসূচির সঙ্গে শিক্ষার্থীরাও একাত্মতা প্রকাশ করে।

এ সময় শিক্ষক নেতারা বলেন, অধ্যাপক মোনতাজ উদ্দিন আহমেদকে যারা শারীরিকভাবে লাঞ্ছিত করেছে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নিলে আমরা শিক্ষক সমাজ আরও কঠোর কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হব।

ঝিনাইদহ সংবাদদাতা জানান, মোনতাজ উদ্দিনকে লাঞ্ছিত ও অপমানের প্রতিবাদে ঝিনাইদহে মানববন্ধন ও কর্মবিরতি পালন করেছেন সরকারি কেসি কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা। রোববার সকাল ১০টার দিকে মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

ঘণ্টাব্যাপী এ মানববন্ধনের পাশাপাশি শিক্ষকরা দিনব্যাপী কর্মবিরতি পালন করে। মানববন্ধন চলাকালে সমাবেশে বক্তব্যে সরকারি কেসি কলেজের অধ্যক্ষ ড. বিএম রেজাউল করিম, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান, বিসিএস সাধারণ শিক্ষক সমিতির কেন্দ্রীয় কমিটির সহসভাপতি মহব্বত হোসেন টিপু ও জেলা ছাত্রলীগের সভাপতি শাকিল আহাম্মেদ।

সমাবেশ থেকে বক্তারা ভান্ডারিয়া সরকারি কলেজের সহকারি অধ্যাপক মোনতাজ উদ্দিনকে লাঞ্ছিত ও অপমানের ঘটনার সাথে জড়িতদের শাস্তি দাবি জানান। সেই সাথে ১৯৮০ সালের পরীক্ষার কন্ডাক্ট অব রুল পরিবর্তন ও বিসিএস ক্যাডারগুলোর মধ্যে আচরণবিধি নির্দিষ্ট করার দাবি জানান।

মেহেরপুর সংবাদদাতা জানান, শিক্ষক লাঞ্চিত করার প্রতিবাদে মেহেরপুরে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি। রোববার সকাল ১১ টায় মেহেরপুর সরকারি কলেজের সামনে সংগঠনটিরি ইউনিট সাধারণ সম্পাদক ও মেহেরপুর সরকারি কলেজের সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল আমিন ধুমকেতুর নেতৃত্বে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মেহেরপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আনোয়ারুল ইসলাম, সরকারি মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কাজী আশরাফুল আলম, মুজিবনগর শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ইসমাইল হোসেনসহ জেলার বিভিন্ন কলেজের শিক্ষকরা মানববন্ধনে অংশ নেয়।

মানববন্ধনে বক্তারা বিষয়টি সঠিক তদন্তের মাধ্যমে দোষীদের বিরুদ্ধে দ্রুত শাস্তির দাবি জানান।

পাবনা সংবাদদাতা জানান, মধ্যযুগীয় কায়দায় শিক্ষককে লাঞ্ছিত ও অপমান করার প্রতিবাদে পাবনায় পূর্ণদিবস কর্মবিরতি ও মানববন্ধন করেছেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতি।

কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে রোববার বেলা ১১ টায় কর্মবিরতি পালন করে পাবনা প্রেসক্লাবের সামনে আব্দুল হামিদ সড়কে মানববন্ধন করেন শিক্ষকরা।

কর্মসূচি পালন করেন পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ, সরকারি শহীদ বুলবুল কলেজ, পাবনা সরকারি মহিলা কলেজ, সরকারি শিক্ষক প্রশিক্ষণ ইন্সটিটিউট, সরকারি কমার্শিয়াল কলেজ ও ঈশ্বরদী সরকারি কলেজের শিক্ষকগণ।

মানববন্ধনে বক্তব্য দেন সমিতির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সচিব কামরুজ্জামান শাহিন, সহ সমাজ কল্যাণ সম্পাদক মাসুদুর রহমান খান, কেন্দ্রীয় সদস্য আবু সাঈদ প্রমুখ।

বক্তারা বলেন, বিসিএস প্রশাসন ক্যাডার কর্তৃক বিসিএস শিক্ষা ক্যাডারের দায়িত্বরত কর্মকর্তা শিক্ষকের সাথে যে  অপমানজনক আচরণ করা হয়েছে, তা ন্যাক্কারজনক।

আর এই ন্যাক্কারজনক ঘটনার প্রতিবাদেই ক্লাস ও পরীক্ষা বর্জন করে আজকের এই মানববন্ধন রচনা করা হয়েছে।  
এ সময় বক্তারা আরও বলেন, পহেলা মে ঢাকা কলেজ মিলনায়তনে সংগঠনের জরুরি সভা আহবান করা হয়েছে। সেখানে শিক্ষকদের মর্যাদা সমুন্নত রাখতে দোষী ব্যক্তিদের বিচারের দাবি উত্থাপন করা হবে।

পঞ্চগড় সংবাদদাতা জানান, শিক্ষক নিপীড়নের ঘটনায়
রোববার দুপুরে পঞ্চগড়-ঢাকা মহাসড়কের এম আর কলেজ রোডের (এলজি-বাটারফ্লাই) সামনে সরকারি কলেজগুলোর শিক্ষকরা মানববন্ধন করেছেন।

পঞ্চগড় এমআর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল খালেক ও পঞ্চগড় সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর কানাই লাল কুন্ডুর নেতৃত্বে মানববন্ধনে কলেজের শিক্ষক, বিভিন্ন রাজনৈতিক দল ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন।

এর আগে একই দাবিতে তারা নিজ নিজ কলেজে কর্মবিরতি পালন করেন।

শেরপুর সংবাদদাতা জানান, রোববার দুপুর ১২ টায় মহিলা কলেজ প্রাঙ্গণে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির শেরপুর সরকারি মহিলা কলেজ শাখা এ কর্মসূচির আয়োজন করে।

মানববন্ধন কর্মসূচিতে সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ সহ কলেজের শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষার্থীরা অংশ নেন।

মানববন্ধনে বক্তারা দোষী ব্যক্তিদের উপযুক্ত বিভাগীয় সাজা প্রদান করতে সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের প্রতি জোর দাবি জানান।

এ ছাড়া ১৯৮০ সালের পরীক্ষা কনডাক্ট রুলের পরিবর্তন ও বিভিন্ন ক্যাডার কর্মকর্তার মধ্যে আচরণ বিধিমালা নির্দিষ্টকরণের দাবি জানানো হয়।

এছাড়া সিলেট এমসি কলেজ, লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজ, সরকারি আশেক মাহমুদ কলেজ, নোয়াখালী সরকারি কলেজ, বিয়ানিবাজার সরকারি কলেজ, চট্টগ্রামে সরকারি হাজী মুহম্মদ মহসীন কলেজ, সরকারি মহিলা কলেজ, টিচার্স ট্রেনিং কলেজ, খুলনা সরকারি বিএল কলেজ, নারায়ণগঞ্জ এমডব্লিউ কলেজ, সোনাগাজী সরকারি কলেজ, কুড়িগ্রাম সরকারি কলেজ ও মহিলা কলেজ, মাদারীপুর সরকারি নাজিম উদ্দীন কলেজ, ময়মনসিংহ আনন্দমোহন কলেজ, রাজশাহীর সরকারি কলেজসমূহ, চট্টগ্রাম শিক্ষা বোর্ড, ফেনী সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, কুমিল্লা সরকারি কলেজ, নারায়ণগঞ্জ সরকারি মহিলা কলেজসহ দেশের প্রায় তিনশ সরকারি কলেজ এ কর্মবিরতি ও মানববন্ধনে অংশ নেয়।

 উল্লেখ্য, ৯ এপ্রিল এইচএসসি পরীক্ষা চলাকালে পিরোজপুরের ভান্ডারিয়া সরকারি কলেজ কেন্দ্রে সহকারী কমিশনার (ভূমি) এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা ওই কেন্দ্রে প্রত্যবেক্ষক হিসেবে দায়িত্বরত সহকারী অধ্যাপক মোনতাজ উদ্দিন আহমেদকে লাঞ্ছিত করার প্রতিবাদে ওই কর্মসূচি পালিত হয়।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ