artk
রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ১০:৪৩   |  ৩১,ভাদ্র ১৪২৬
বৃহস্পতিবার, মার্চ ৫, ২০১৫ ৬:২০

রাজধানীতে খিলি পানের জাদুকর

media

ঢাকা: সমাজের নানা মানুষের নানা পেশা। এর মধ্যে কারো কারো পেশায় ভিন্নতা রয়েছে। এ ভিন্নতা ওই পেশার বৈচিত্র্যে। মুহাম্মদ সাউদ পেশায় খিলি পান বিক্রেতা। তবে তিনি অন্যান্য পান বিক্রেতার মতো নন। তিনি শুধু পান বিক্রিই করেন না, পান নিয়ে শিল্পচর্চা করেন। আর তাই তাকে খিলি পানের জাদুকরও বলা যায়।  

রাজধানীর মিরপুরের রাস্তার দুপাশে অসংখ্য পান-দোকানের দেখা পাওয়া যাবে। এসব দোকানে একখিলি পান ৫-২০ টাকায় বিক্রি হয়। কিন্তু সাউদের খিলি পানের দাম দশ থেকে তিনশো টাকা। তার বানানো খিলি পানে থাকে ৭০ রকমের দেশি-বিদেশি রঙ-বেরঙের মশলা।

এ পানের এমনই জাদু যে, যে একবার খাবে সারা জীবন এর স্বাদ তার মনে থাকবে। সাত বছর ধরে তার এ ব্যবসা। মিরপুরে অবস্থিত তার প্রতিষ্ঠানের নাম মা পান মশলা।

সাউদ জানান, পারিবারিক অবস্থা খুব একটা ভালো না হওয়ায় বেশি লেখাপড়া করতে পারেননি। পরিবারের কেউই পান ব্যাবসার সাথে জড়িত ছিল না। তবু পেটের দায়ে ১৩ বছর আগে চ্যানেল আইয়ের পান-সুপারি কাজ শুরু করেন তিনি। সেখানে দীর্ঘ ৬ বছর পান বানানোর কাজ করেন।

তখন থেকেই পান নিয়ে সবার থেকে আলাদা কিছু করার ভাবনা তার মাথায় ঘুরতে থাকে। দেশ ছেড়ে চলে যান কলকাতা। মায়াবী এ নগরীতেই তিনি রপ্ত করেন পান বানানোর নতুন নতুন কৌশল। ওস্তাদ ধরে শিখে নেন বিভিন্ন ধরনের মশলার ব্যবহার। শেখার কাজ শেষ করে ফিরে আসেন দেশে।

সাত বছর আগে দুলাখ টাকা মূলধন নিয়ে খুলে বসলেন মা পান মশলা নামের প্রতিষ্ঠান। এখন তিনি দুটো পান-দোকানের কর্ণধার। প্রতিদিন প্রায় ছয় হাজার টাকার খিলি পান বিক্রি হয় তার দোকানে।

রাজধানীর শেরাটন-সোনারগাঁওসহ দেশের বড় বড় হোটেলে তিনি খিলি পান সরবারাহ করছেন নিয়মিত। দেশের বিভিন্ন শহরে বড় বড় অনুষ্ঠানেও তার পানের চাহিদা বাড়ছে। এরই মধ্যে তিনি আগুন-পান নিয়ে তার গবেষণার কথা জানিয়েছেন।

পানপ্রেমীদের মাঝে আগুন-পান চমক সৃষ্টি করবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি আরো জানান, তার এবার ইচ্ছে হয়েছে সাতরঙা চা তৈরি করবেন। এ চা তৈরিতেও থাকবে তার আলাদা রকমের কৌশল।

নিউজ বাংলাদেশ.কম/আরবিএস/এটিএস

হন্ডুরাসে অদ্ভুত মাছ বৃষ্টি! (ভিডিও) লজ্জার হার বাংলাদেশের অর্থমন্ত্রীর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড ছাত্রলীগ নেতাদের পদচ্যুতিই সারা দেশের দুর্নীতির চিত্র: ফখরুল প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ বিশ্বকাপ যাত্রা হার দিয়ে শুরু বাংলাদেশের ড্রোন হামলার পর তেলের উৎপাদন ৫০শতাংশ কমেছে নিষিদ্ধপল্লীতে কী করছেন প্রভা-মৌটুসী? মেসিকে নকল করে ভাইরাল পুত্র নবীর তাণ্ডবে ১৬৫ রানের লক্ষ্য পেল বাংলাদেশ কে এই লেখক ভট্টাচার্য? কুড়িয়ে পাওয়া ২ লাখ টাকা ফেরত দিল মেয়েটি এ পি জে আব্দুল কালাম স্মৃতি পুরস্কারের জন্য মনোনিত হাসিনা টাইগার ঝড়ে আফগান শিবিরে কাঁপন পুঁজিবাজারে না এলে বীমার সনদ বাতিল দুর্নীতির মামলায় কবি শাহাবুদ্দিন নাগরী কারাগারে সার্ভেয়ার সাইফুরের জামিন নামঞ্জুর টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ দেশের উন্নয়ন মির্জা ফখরুলের চোখে পড়ে না: হানিফ ‘লুটেরা’ বলে সম্বোধন করলে অপমান বোধ করি: বেক্সিমকো সিঙ্গাপুরে কেমন আছেন এন্ড্রু কিশোর? গলাচিপা উপজেলা চেয়ারম্যান শাহিনের বিরুদ্ধে শ্লীলতাহানির মামলা ইতালির নাগরিকত্ব হারাতে পারেন ২ হাজার ৮শ বাংলাদেশি ‘শৃঙ্খলাভঙ্গে ছাত্রলীগ নেতাকে অপসারণের ঘটনা ইতিহাসে প্রথম’ বোমা নিষ্ক্রিয় করতে গিয়ে বিস্ফোরণে র‌্যাব সদস্য আহত প্রয়োজনে থানায় গিয়ে ওসিগিরি করবো: নতুন ডিএমপি কমিশনার ছাত্রলীগের চাঁদাবাজির খবর এখন টক অব দ্য কান্ট্রি: রিজভী ‘বন্দুকযুদ্ধে' রোহিঙ্গা নিহত ভিকারুননিসার নতুন অধ্যক্ষ ফওজিয়া শোভান-রাব্বানীর বিচার চান সোহেল