artk
বৃহস্পতিবার, মার্চ ৫, ২০১৫ ৬:২০

রাজধানীতে খিলি পানের জাদুকর

media

ঢাকা: সমাজের নানা মানুষের নানা পেশা। এর মধ্যে কারো কারো পেশায় ভিন্নতা রয়েছে। এ ভিন্নতা ওই পেশার বৈচিত্র্যে। মুহাম্মদ সাউদ পেশায় খিলি পান বিক্রেতা। তবে তিনি অন্যান্য পান বিক্রেতার মতো নন। তিনি শুধু পান বিক্রিই করেন না, পান নিয়ে শিল্পচর্চা করেন। আর তাই তাকে খিলি পানের জাদুকরও বলা যায়।  

রাজধানীর মিরপুরের রাস্তার দুপাশে অসংখ্য পান-দোকানের দেখা পাওয়া যাবে। এসব দোকানে একখিলি পান ৫-২০ টাকায় বিক্রি হয়। কিন্তু সাউদের খিলি পানের দাম দশ থেকে তিনশো টাকা। তার বানানো খিলি পানে থাকে ৭০ রকমের দেশি-বিদেশি রঙ-বেরঙের মশলা।

এ পানের এমনই জাদু যে, যে একবার খাবে সারা জীবন এর স্বাদ তার মনে থাকবে। সাত বছর ধরে তার এ ব্যবসা। মিরপুরে অবস্থিত তার প্রতিষ্ঠানের নাম মা পান মশলা।

সাউদ জানান, পারিবারিক অবস্থা খুব একটা ভালো না হওয়ায় বেশি লেখাপড়া করতে পারেননি। পরিবারের কেউই পান ব্যাবসার সাথে জড়িত ছিল না। তবু পেটের দায়ে ১৩ বছর আগে চ্যানেল আইয়ের পান-সুপারি কাজ শুরু করেন তিনি। সেখানে দীর্ঘ ৬ বছর পান বানানোর কাজ করেন।

তখন থেকেই পান নিয়ে সবার থেকে আলাদা কিছু করার ভাবনা তার মাথায় ঘুরতে থাকে। দেশ ছেড়ে চলে যান কলকাতা। মায়াবী এ নগরীতেই তিনি রপ্ত করেন পান বানানোর নতুন নতুন কৌশল। ওস্তাদ ধরে শিখে নেন বিভিন্ন ধরনের মশলার ব্যবহার। শেখার কাজ শেষ করে ফিরে আসেন দেশে।

সাত বছর আগে দুলাখ টাকা মূলধন নিয়ে খুলে বসলেন মা পান মশলা নামের প্রতিষ্ঠান। এখন তিনি দুটো পান-দোকানের কর্ণধার। প্রতিদিন প্রায় ছয় হাজার টাকার খিলি পান বিক্রি হয় তার দোকানে।

রাজধানীর শেরাটন-সোনারগাঁওসহ দেশের বড় বড় হোটেলে তিনি খিলি পান সরবারাহ করছেন নিয়মিত। দেশের বিভিন্ন শহরে বড় বড় অনুষ্ঠানেও তার পানের চাহিদা বাড়ছে। এরই মধ্যে তিনি আগুন-পান নিয়ে তার গবেষণার কথা জানিয়েছেন।

পানপ্রেমীদের মাঝে আগুন-পান চমক সৃষ্টি করবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি আরো জানান, তার এবার ইচ্ছে হয়েছে সাতরঙা চা তৈরি করবেন। এ চা তৈরিতেও থাকবে তার আলাদা রকমের কৌশল।

নিউজ বাংলাদেশ.কম/আরবিএস/এটিএস

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ