artk
শনিবার, এপ্রিল ২৫, ২০১৫ ৮:২৯

চারবার ক্ষমা চাইতে হয়েছিল সেই অধ্যাপককে

media

ঢাকা: চারবার ক্ষমা চাইতে হয়েছিল ভান্ডারিয়ার সহকারী অধ্যাপক মোনতাজ উদ্দীনকে। এসি ল্যান্ড পরীক্ষার হলে গিয়ে দুই ছাত্রীকে সরে বসাতে নির্দেশ দিলে তা অমান্য করায় এবং উচ্চস্বরে পরীক্ষার হলে কথা বলতে নিষেধ করায় এ ধরনের ক্ষমা চাইতে হয় বলে জানা যায়। এ নিয়ে শিক্ষা ক্যাডারে ব্যাপক তোলপাড় চলছে।

প্রতিবাদে এবং দোষীদের বিচারের দাবিতে আগামীকাল ২৬ এপ্রিল সারাদেশে দেওয়া হয়েছে কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচি।

এরই মধ্যে পরীক্ষা চলাকালে লক্ষ্মীপুরে ইংরেজি বিষয়ের শিক্ষক ইংরেজি বিষয়ে পরীক্ষার হলে দায়িত্ব পালন করায় ভ্রাম্যমাণ আদালত হ্যান্ডকাপ পরিয়ে ধরে নিয়ে যাওয়ায় এবং ওই শিক্ষককে জরিমানা করায় একইভাবে শিক্ষা ক্যাডারে ক্ষোভের সঞ্চার হয়েছে।

শিক্ষা ক্যাডারের নেতারা বলছেন, “এ রকম অসংখ্য ঘটনা আছে। প্রতিনিয়ত প্রশাসন ক্যাডারের দ্বারা অসংখ্য বঞ্চনা ও নিপীড়নের ঘটনা ঘটছে। এগুলোর স্থায়ী সুরাহা চান শিক্ষা ক্যাডারের সদস্যরা।”

এ উপলক্ষে শুক্রবারও দফায় দফায় বৈঠক হয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কার্যালয়ে। বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নেতৃবৃন্দ, ‘মূলধারা’ হিসেবে পরিচিত প্যানেল এবং আন্তঃব্যাচ সমন্বয় কমিটি নামে পরিচিত প্যানেল এদিন রাত পর্যন্ত বৈঠক করে।

জানা যায়, মন্ত্রী ও সচিবের দপ্তর থেকে আদিষ্ট হয়ে মহাপরিচালক সব পক্ষের সঙ্গে বৈঠক করেন। যেহেতু ২৮ এপ্রিল সিটি করপোরেশন নির্বাচন এবং যেহেতু কোনো তদন্ত কমিটি রিপোর্ট এ পর্যন্ত পাওয়া যায়নি, সেহেতু কর্মবিরতি দুচারদিন পেছানোর অনুরোধ করেন তারা।

এ উপলক্ষে মাউশির ওই বৈঠক অনুষ্ঠিত হয় বলে বিশ্বস্ত সূত্রে জানা যায়।

অন্যদিকে এদিন শিক্ষামন্ত্রীর সহকারী একান্ত সচিব মন্মথ রঞ্জন বাড়ৈর নেতৃত্বে রাত ৯টা পর্যন্ত আন্তঃব্যাচ সমন্বয় কমিটি নায়েম মিলনায়তনে দীর্ঘ সময় ধরে বৈঠক করে।

বৈঠকে তীব্র ক্ষোভ প্রকাশ করে বলা হয়, “পরীক্ষার হলে এসি ল্যান্ড বা ম্যাজিস্ট্রেটদের দেখভালের কোনো এখতিয়ার নেই। তারা শুধু পরীক্ষার হলের পরিবেশ ও আইনশৃঙ্খলার বিষয়টি দেখবে অথচ তারা গিয়ে এখতিয়ার বহির্ভূতভাবে খবরদারি করছে। অধ্যক্ষ বা সিনিয়র কর্মকর্তাদের সাহেব ও নাম ধরে সম্বোধন করছে।”

নেতারা বলেন, “এগুলোর স্থায়ী প্রতিকার হওয়া দরকার।”

এজন্য প্রয়োজনে মামলায় যাবার পরামর্শ দেন সারাদেশের শিক্ষক নেতারা।

তারা বলেন, “মোনতাজ উদ্দীন একবার নয়। তাকে চার চার বার জুনিয়র ওই কর্মকর্তার কাছে বাধ্য করা হয় ক্ষমা চাইতে। অধ্যক্ষ এতে সহযোগিতা করেন। প্রথমে তিনি সরি বলেন। এসি ল্যান্ড আশ্রাফুল এতেও সন্তুষ্ট হননি। এরপর দুদুবার পা ধরে ক্ষমা চাইলে বলা হয়, যেখানে ঘটনা ঘটেছে, সেখানে গিয়ে ছাত্রীদের সামনে ক্ষমা চাইতে হবে। এরপর মোনতাজ উদ্দীন ছাত্রীদের সামনে গিয়েও ক্ষমা চান।”

নেতারা বলেন, “এ ঘটনার পর মোনতাজ উদ্দীন গলায় ফাঁস দিতে গিয়েছিলেন। কিন্তু মেয়ের কথা চিন্তা করে তিনি আত্মহত্যা করেননি।”

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা