artk
শনিবার, এপ্রিল ২৫, ২০১৫ ৬:৫৭

দেশে নারী শিক্ষার হার বেশি: শিক্ষামন্ত্রী

media

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: দেশে নারী শিক্ষার হার বৃদ্ধি পেয়েছে। বর্তমানে প্রাথমিক পর্যায়ে নারী শিক্ষার হার শতকরা ৫১ ভাগ ও মাধ্যমিক পর্যায়ে ৫৩ ভাগ। নারী শিক্ষার হার পুরুষের তুলনায় এগিয়ে আছে। উচ্চশিক্ষার ক্ষেত্রে কিছুটা পিছিয়ে থাকলেও আগামী তিন বছরের মধ্যে এখানেও সমতা আসবে বলে শিক্ষামন্ত্রী আশাবাদ ব্যক্ত করেছেন।

শনিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড টেকনোলজি বিভাগের উদ্যোগে দেশের প্রথম জাতীয় তথ্য প্রযুক্তি উৎসবে প্রধান অতিথির ভাষণে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এ কথা বলেন।

তিনি আরও বলেন, “২০০৯ সালে  বর্তমান সরকার যখন দায়িত্ব গ্রহণ করে, তখন শিক্ষা ব্যবস্থার যে অবস্থান ছিল তার আমূল পবিবর্তন হয়েছে। সেই সাথে শিক্ষা ক্ষেত্রে নারী ও পুরুষের শিক্ষার সমতা আনয়ন করা সক্ষম হয়েছে।”

ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড টেকনোলজির পরিচালক ফজলুল করিম পাটোয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

উদ্বোধনী বক্তব্যে উপাচার্য বলেন, “আজকের তরুণরাই বাংলাদেশের আগামীর পথ দেখাচ্ছে। সুন্দর আগামী তরুণদের দ্বারাই রচিত হবে।”

এ সময় বিশেষ অতিথি ছিলেন স্থানীয় (সাভার-১৯) সংসদ সদস্য এনামুর রহমান, উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের, যমুনা ব্যাংকের পরিচালক আবুল নাসের, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের কার্যনির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, বাংলাদেশ ওমেন ইন আইটির সভাপতি মোছা. লুনা শামসুদ্দোহা, বিডিজব ডটকমের কার্যকরী পরিচালক এ কে এম ফাহিম মাসরুর প্রমুখ।

এছাড়া প্রযুক্তি উৎসবে ছিল আইটি প্রজেক্ট প্রদর্শনী (মোবাইল অ্যাপস ও ওয়েব অ্যাপস), আইটি কুইজ এবং গেমিং প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড, প্রযুক্তিবিষয়ক নাটিকা এবং কনসার্ট।

এ আয়োজনে দেশের প্রায় ১০টি কলেজ ও ৩০টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেয়।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ