artk
শনিবার, এপ্রিল ২৫, ২০১৫ ৬:৫৭

দেশে নারী শিক্ষার হার বেশি: শিক্ষামন্ত্রী

media

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: দেশে নারী শিক্ষার হার বৃদ্ধি পেয়েছে। বর্তমানে প্রাথমিক পর্যায়ে নারী শিক্ষার হার শতকরা ৫১ ভাগ ও মাধ্যমিক পর্যায়ে ৫৩ ভাগ। নারী শিক্ষার হার পুরুষের তুলনায় এগিয়ে আছে। উচ্চশিক্ষার ক্ষেত্রে কিছুটা পিছিয়ে থাকলেও আগামী তিন বছরের মধ্যে এখানেও সমতা আসবে বলে শিক্ষামন্ত্রী আশাবাদ ব্যক্ত করেছেন।

শনিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড টেকনোলজি বিভাগের উদ্যোগে দেশের প্রথম জাতীয় তথ্য প্রযুক্তি উৎসবে প্রধান অতিথির ভাষণে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এ কথা বলেন।

তিনি আরও বলেন, “২০০৯ সালে  বর্তমান সরকার যখন দায়িত্ব গ্রহণ করে, তখন শিক্ষা ব্যবস্থার যে অবস্থান ছিল তার আমূল পবিবর্তন হয়েছে। সেই সাথে শিক্ষা ক্ষেত্রে নারী ও পুরুষের শিক্ষার সমতা আনয়ন করা সক্ষম হয়েছে।”

ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড টেকনোলজির পরিচালক ফজলুল করিম পাটোয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

উদ্বোধনী বক্তব্যে উপাচার্য বলেন, “আজকের তরুণরাই বাংলাদেশের আগামীর পথ দেখাচ্ছে। সুন্দর আগামী তরুণদের দ্বারাই রচিত হবে।”

এ সময় বিশেষ অতিথি ছিলেন স্থানীয় (সাভার-১৯) সংসদ সদস্য এনামুর রহমান, উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের, যমুনা ব্যাংকের পরিচালক আবুল নাসের, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের কার্যনির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, বাংলাদেশ ওমেন ইন আইটির সভাপতি মোছা. লুনা শামসুদ্দোহা, বিডিজব ডটকমের কার্যকরী পরিচালক এ কে এম ফাহিম মাসরুর প্রমুখ।

এছাড়া প্রযুক্তি উৎসবে ছিল আইটি প্রজেক্ট প্রদর্শনী (মোবাইল অ্যাপস ও ওয়েব অ্যাপস), আইটি কুইজ এবং গেমিং প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড, প্রযুক্তিবিষয়ক নাটিকা এবং কনসার্ট।

এ আয়োজনে দেশের প্রায় ১০টি কলেজ ও ৩০টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেয়।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা