artk
শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ৮:১৯   |  ৫,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, মার্চ ৫, ২০১৫ ৫:৪৯

বিশ্বের সবচে’ বয়সী মানুষের জন্মদিন আজ

media

বিদেশ ডেস্ক : আজ বৃহস্পতিবার বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষটি পালন করছেন তার ১১৭তম জন্মদিন। জাপানের ওসাকায় পরিবারের সদস্যদের সঙ্গে তিনি তার এ আনন্দের দিনটি বেশ মজা করেই কাটাচ্ছেন।

উল্লেখ্য, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি অনুযায়ী বর্তমান বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ মিসাও ওকাওয়া। তার জন্ম ১৮৯৮ সালের ৫ মার্চ। জন্মদিনের অনুভূতি জানাতে গিয়ে তিনি বলেন, গোটা একটি বিংশ শতাব্দী পেরিয়ে এসেছেন। তবু এখনো মনে হচ্ছে পৃথিবীতে বেশি দিন কাটানো হয়নি।

বর্তমানে ওসাকার একটি নার্সিং হোমে রয়েছেন ওকাওয়া। তার জন্মদিনকে কেন্দ্র করে পরিবারের সব সদস্য সেখানে উপস্থিত হয়েছেন।

নার্সিং হোমের কর্মীরা জানান,  কয়েক মাস ধরেই তার শরীর কিছুটা নিস্তেজ অবস্থায় ছিল। কানে শুনতেও ছিল সমস্যা। তবে এসব সমস্যা ছাড়া ওকাওয়ার স্বাস্থ্য এখনো বেশ অটুট।

ওকাওয়া ১৯১৯ সালে ইয়োকিওকে বিয়ে করেন। ১৯৩১ সালে মারা যান ইয়োকিও। এরপর আর বিয়ে করেননি তিনি। এ পরিবারে এক ছেলে ও দুই মেয়ে রয়েছে।

সন্তানদের ঘরে চার নাতি-নাতনি ও তাদের ঘরে ছয় পুতিও রয়েছে ওকাওয়ার। সবমিলিয়ে এ বৃদ্ধার সোনার সংসার। আর এ সংসারের সবকিছুতেই রয়েছে তার ছোঁয়া। উল্লেখ্য, ২০১৩ সালে ওকাওয়াকে বিশ্বের সবচেয়ে প্রবীণ নাগরিক হিসেবে স্বীকৃতি দেয় গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস।

নিউজ বাংলাদেশ.কম/এটিএস

গেন্ডারিয়া থেকে আটক ৩ মাদক ব্যবসায়ী কারাগারে কলাবাগান ক্রীড়াচক্রের সভাপতি শফিকুল র‌্যাবের হেফাজতে তারা নিজেরাই নিজেদের দুর্নীতি প্রমাণ করেছেন: মির্জা ফখরুল মাদকাসক্ত চালকদের ধরতে পরীক্ষা করা হবে আওয়ামী লীগের অনেক নেতাই নজরদারিতে যাকে ধরবে তাকেই বহিষ্কার করা হবে: যুবলীগ সভাপতি খেলাঘরের জাতীয় সম্মেলন শুরু টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান ফাইনালের আগেই আফগানদের হারাতে চায় টাইগাররা ছাটাই হওয়ার আগেই ধোনির চলে যাওয়া উচিৎ: গাভাস্কার কলাবাগান ক্রীড়াচক্র ঘিরে রেখেছে র‌্যাব যুবলীগ নেতা শামীমের অফিস থেকে টাকা, মদ ও অস্ত্র জব্দ টাঙ্গাইলে ট্রাকচাপায় ভ্যানচালক নিহত দুই লাখ ইয়াবাসহ মিয়ানমারের ৮ নাগরিক আটক নোয়াখালীতে অজ্ঞাত ব্যক্তির মৃতদেহ উদ্ধার নারী অঙ্গের ভ্রান্তি দূর করতে 'যোনি জাদুঘর' প্রেমপত্র পোড়াতে গিয়ে পুড়লো বাড়ি বিএনপি ক্যাসিনোর শহর বানিয়েছিল: কাদের ঠাকুরগাঁও সীমান্তে বাংলাদেশিকে পিটিয়ে মারলো বিএসএফ রাজশাহীর বড়াল নদী থেকে নারীসহ ৪ লাশ উদ্ধার বাংলা ভালো থাকলে গোটা ভারত ভালো থাকবে, এনআরসি প্রসঙ্গে মমতা বাবা হয়েছেন ভিপি নুর নিজ অঞ্চল থেকে ৭শ কিলোমিটার দূরের কারাগারে রাখা হয়েছে কাশ্মীরি বন্দিদের ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ১ ‘গরিবের ছেলের এমন অসুখ হলে বাঁচবে কীভাবে’ ডিজিটাল বাংলাদেশের দ্বিতীয় পর্যায় কক্সবাজারে সিএনজি-লেগুনা সংঘর্ষে মা-ছেলে নিহত কক্সবাজারে ব্র্যাক কর্মী খুন খুলনায় ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু গোপন কুঠুরিতে ৩৩ লাখ টাকা রেখে মারা গেছেন বিআরটিএর কর্মকর্তা