artk
রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ১০:২৫   |  ৭,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, মার্চ ৫, ২০১৫ ৪:১২

পোশাক শিল্পের লক্ষ্য পূরণে সহায়তা করবে যুক্তরাষ্ট্র

media

ঢাকা: বাংলাদেশের পোশাক শিল্পে রফতানির ক্ষেত্রে নির্ধারিত লক্ষ্য পূরণে সহায়তার আশ্বাস দিয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া ষ্টিফেন্স ব্লুম বার্নিকাট এ আশ্বাস দেন।

 

বৃহস্পতিবার দুপরে বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফেকচার অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) ভবনে তৈরি পোশাক খাতের নেতাদের সঙ্গে বৈঠক শেষে বার্নিকাট সাংবাদিকদের এ কথা বলেন।

প্রসঙ্গত, ২০২১ সালের মধ্যে বাংলাদেশের তৈরি পোশাক রফতানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫০ বিলিয়ন ডলার। 


ব্লুম বার্নিকাট বলেন, ‘বাংলাদেশকে তাদের লক্ষ্যে পৌঁছাতে বেশকিছু চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। এর মধ্যে রয়েছে কারখানার অবকাঠামো ও নিরাপত্তা, শ্রমিক আইনের প্রয়োগ, জ্বালানি সমস্যা, বন্দর সমস্যা, আন্তর্জাতিক সম্প্রদায়ের গ্রহণযোগ্যতা এবং রাজনৈতিক পরিস্থিতির স্বাভাবিকতা। এসব চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারলে বাংলাদেশ অবশ্যই তাদের লক্ষ্যে পৌঁছাতে পারবে। আর এ জন্য যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশ যে সহযোগিতা চাইবে, তা অবশ্যই করা হবে।’

এ সময় এসব চ্যালেঞ্জকে মহাচ্যালেঞ্জ হিসেবে আখ্যায়িত করেন বার্নিকাট। তবে ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ঘটনার পর স্থগিত হওয়া জিএসপি সুবিধার বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি।  

এরপর বেলা দেড়টার দিকে বিজিএমইএ বর্তমান ও সাবেক নেতৃবৃন্দের সঙ্গে পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনায় বসেন বার্নিকাট।

সাংবাদিকদের সঙ্গে আলাপের শুরুতে বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম একটি তথ্যচিত্রের মাধ্যমে স্বাধীনতার পর থেকে বর্তমান সময় পর্যন্ত দেশের তৈরি পোশাক খাতের পরিস্থিতি এবং আন্তর্জাতিক অবস্থান তুলে ধরেন। এছাড়া পাকিস্তানের জিএসপি প্লাস সুবিধা প্রাপ্তি ও বাংলাদেশের জিএসপি স্থগিতের বিষয়েও কথা বলেন তিনি।

এ সময় তিনি জানান পোশাক শিল্পে বাংলাদেশের সঙ্গে ভিয়েতনাম, ভারত, পাকিস্তানের প্রতিদ্বন্দ্বিতা চলছে।

রাজনৈতিক অস্থিরতায় দেশের তৈরি পোশাকের রফতানি স্বাভাবিক থাকলেও ৪০টি কারখানা জরিপে ১৯০ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে জানান আতিকুল ইসলাম।

এসময় বিজিএমইএ সাবেক সভাপতি আবদুস সালাম মুর্শেদী, বর্তমান কমিটির সহ-সভাপতি শহিদুল্লাহ আজিম, রিয়াজ বিন মাহমুদসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এফই

অজয়ের কারণে বিয়ে হয়নি টাবুর ক্যাসিনো অভিযানে আটক সবাই বিএনপি-জামায়াতের: এইচটি ইমাম এবার গুলশানের ৩টি স্পা সেন্টারে পুলিশের অভিযান প্রিয়াঙ্কার এই বক্স ব্যাগের দাম কত জানেন? ৩ ভিসির কুশপুত্তলিকা দাহ ভিসি নাসিরের পরিকল্পনাতেই শিক্ষার্থীদের ওপর হামলা সৌদি যুবরাজের বিশেষ উড়োজাহাজে ইমরান খানের যুক্তরাষ্ট্র যাত্রা মিশরে সিসির বিরুদ্ধে বিক্ষোভ চলছে, পুলিশের টিয়ার গ্যাস হামলা নিজেদের বানানো ভয়ংকর ট্যাংক প্রদর্শন করলো ইরান চাঁদাবাজির অভিযোগে আওয়ামী লীগ নেত্রী বহিষ্কার পৃথিবীতে সব চেয়ে সুখী মানুষ মুসলিমরা বিএনপির ‘টপ টু বটম’ সবার পদত্যাগ করা উচিত: কাদের বিয়ে করে বরকে নিয়ে বাড়ি ফিরলেন কনে ফাইনালে বাংলাদেশ স্কোয়াডে কোনো পরিবর্তন নেই তোর আব্বারে ভিসি বানিয়ে দেই: শিক্ষার্থীদের প্রতি ভিসি দুই মাস পর অনুশীলনে ফিরলেন তামিম দুর্নীতির বিরোধী অভিযানে দল-মত দেখা হচ্ছে না: তথ্যমন্ত্রী ঢাবি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নবীনবরণ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার জোরালোভাবে কাজ করছে: কাদের জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম নিরাপত্তা চেয়ে সিলেটের ৫৬ সাংবাদিকের জিডি পুঁজিবাজারে তারল্য কাটাতে অর্থ দিবে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন ক্লাবে চলমান অভিযানে ক্ষুব্ধ হুইপ শামশুল মতিঝিলের চার ক্লাবে ক্যাসিনো, জুয়ার আখড়া, মদ-সিসা ‘১০ কোটি টাকা দিচ্ছি আমাকে ছেড়ে দিন’ খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাবিতে ছাত্রদলের মিছিল দেশটা জুয়াড়িদের হয়ে গেছে: মির্জা ফখরুল ক্যান্সারে ভুগছেন এন্ড্রু কিশোর উপনির্বাচন পেছানোর দাবিতে রংপুরে অনশন যুক্তরাষ্ট্রে স্পোর্টস বারে বন্ধুক হামলা, নিহত ২