artk
বৃহস্পতিবার, মার্চ ৫, ২০১৫ ৪:১২

পোশাক শিল্পের লক্ষ্য পূরণে সহায়তা করবে যুক্তরাষ্ট্র

media

ঢাকা: বাংলাদেশের পোশাক শিল্পে রফতানির ক্ষেত্রে নির্ধারিত লক্ষ্য পূরণে সহায়তার আশ্বাস দিয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া ষ্টিফেন্স ব্লুম বার্নিকাট এ আশ্বাস দেন।

 

বৃহস্পতিবার দুপরে বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফেকচার অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) ভবনে তৈরি পোশাক খাতের নেতাদের সঙ্গে বৈঠক শেষে বার্নিকাট সাংবাদিকদের এ কথা বলেন।

প্রসঙ্গত, ২০২১ সালের মধ্যে বাংলাদেশের তৈরি পোশাক রফতানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫০ বিলিয়ন ডলার। 


ব্লুম বার্নিকাট বলেন, ‘বাংলাদেশকে তাদের লক্ষ্যে পৌঁছাতে বেশকিছু চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। এর মধ্যে রয়েছে কারখানার অবকাঠামো ও নিরাপত্তা, শ্রমিক আইনের প্রয়োগ, জ্বালানি সমস্যা, বন্দর সমস্যা, আন্তর্জাতিক সম্প্রদায়ের গ্রহণযোগ্যতা এবং রাজনৈতিক পরিস্থিতির স্বাভাবিকতা। এসব চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারলে বাংলাদেশ অবশ্যই তাদের লক্ষ্যে পৌঁছাতে পারবে। আর এ জন্য যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশ যে সহযোগিতা চাইবে, তা অবশ্যই করা হবে।’

এ সময় এসব চ্যালেঞ্জকে মহাচ্যালেঞ্জ হিসেবে আখ্যায়িত করেন বার্নিকাট। তবে ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ঘটনার পর স্থগিত হওয়া জিএসপি সুবিধার বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি।  

এরপর বেলা দেড়টার দিকে বিজিএমইএ বর্তমান ও সাবেক নেতৃবৃন্দের সঙ্গে পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনায় বসেন বার্নিকাট।

সাংবাদিকদের সঙ্গে আলাপের শুরুতে বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম একটি তথ্যচিত্রের মাধ্যমে স্বাধীনতার পর থেকে বর্তমান সময় পর্যন্ত দেশের তৈরি পোশাক খাতের পরিস্থিতি এবং আন্তর্জাতিক অবস্থান তুলে ধরেন। এছাড়া পাকিস্তানের জিএসপি প্লাস সুবিধা প্রাপ্তি ও বাংলাদেশের জিএসপি স্থগিতের বিষয়েও কথা বলেন তিনি।

এ সময় তিনি জানান পোশাক শিল্পে বাংলাদেশের সঙ্গে ভিয়েতনাম, ভারত, পাকিস্তানের প্রতিদ্বন্দ্বিতা চলছে।

রাজনৈতিক অস্থিরতায় দেশের তৈরি পোশাকের রফতানি স্বাভাবিক থাকলেও ৪০টি কারখানা জরিপে ১৯০ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে জানান আতিকুল ইসলাম।

এসময় বিজিএমইএ সাবেক সভাপতি আবদুস সালাম মুর্শেদী, বর্তমান কমিটির সহ-সভাপতি শহিদুল্লাহ আজিম, রিয়াজ বিন মাহমুদসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এফই

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ