artk
বৃহস্পতিবার, মার্চ ৫, ২০১৫ ৩:৫৮

‘চিরশত্রু’ ভারতের জয় চাচ্ছে এবার পাকিস্তান

media

এই শিরোনাম ভারত-পাকিস্তানের বহল চর্চিত বৈরী সম্পর্ক নিয়ে আগ্রহী-অনাগ্রহী সবাইকেই চমকে দিতে পারে। তবে চমকানোর কিছু নেই। কারণ, পাকিস্তানের এই চাওয়াতেই লুকিয়ে আছে তাদের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার  সোপান।

এবারকার ক্রিকেট বিশ্বকাপে একই গ্রুপে থাকা ভারত যদি ওয়েস্ট ইন্ডিজকে হারাতে পারে তবে তা পাকিস্তানকে এগিয়ে রাখবে পরবর্তী পর্বের দৌড়ে। গ্রুপের প্রথম দুই ম্যাচে হেরে আর পরের দুই ম্যাচে জিতে পাকিস্তান এখন সম্ভাবনার দোলাচলে দুলছে। এরমধ্যে প্রথম ম্যাচটিতে তারা বিশাল ব্যবধানে হেরেছিল ভারতের কাছে। এ অবস্থায় পুল বি-তে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ আর আয়ারল্যান্ড-- প্রত্যেকেই আছে অন্য দুটি দলের সর্বনাশ অর্থাৎ পরাজয়ের আশায়।

স্বাভাবিকভাবেই পাকিস্তানও তাই চাচ্ছে। এজন্যই চিরতা গেলার মত কঠিনস্য কঠিন কাজ হলেও পাকিস্তান দল ও তার সমর্থকরা এখন চেয়ে আছেন ‘চির অপছন্দনীয়’ দল ভারতের দিকে। কোহলি, অশ্বিন, ধোনি এরা যেন ঝলসে ওঠে শুক্রবারের দিনটিতে গেইল-স্যামিদের বিরুদ্ধে-- এ কামনায় দমবন্ধ-অপেক্ষায় আছে তারা।    

পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থে আগামী শুক্রবার ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বৈরথের মঞ্চায়ন হতে যাচ্ছে। পুল বি-তে এখন পর্যন্ত টানা বিজয়ে অপরাজিত শীর্ষস্থান ধরে রেখেছে ভারত। তিন খেলায় তাদের পয়েন্ট ছয়। আর চার খেলায় তিন জয় এক পরাজয়ে সমান সংখ্যক পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। এ দুটি দল এক প্রকার নিশ্চিত করে ফেলেছে তাদের পরবর্তী রাউন্ড। কিন্তু
পুলের অপর শীর্ষ দলগুলো অর্থাৎ ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান আর জিম্বাবুয়েকে কোয়ার্টার ফাইনালের পথ ধরতে বাদবাকি ম্যাচগুলো জিততেই হবে।

অপর দিকে পুল ‘এ’ থেকে এরই মধ্যে কোয়ার্টার নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। বাকি ৩টি স্থানের মধ্যে দুটিতে বলা যায় শ্রীলঙ্কা আর অস্ট্রেলিয়ার স্থান প্রায় নিশ্চিত। এই পুলের চতুর্থ স্থানটির জন্য দৌড়ে আছে বাংলাদেশ আর ইংল্যান্ড। বাংলাদেশ বৃহস্পতিবার স্কটল্যান্ডের বিপক্ষে বিরাট জয়ের মাধ্যমে ৪ খেলায় ৫ পয়েন্ট নিয়ে এখন অনেকটাই সুবিধাজনক অবস্থানে।

চার ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপে বাংলাদেশের অবস্থান এখন ৪ নম্বরে। কোয়ার্টারে জায়গা করে নিতে টাইগারদের সামনে এখন সরল হিসাব। ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের মধ্যে একটিকে হারাতে হবে। তাতেই শেষ আটে জায়গা নিশ্চিত হয়ে যাবে মাশরাফিদের। কারণ গ্রুপে ২ পয়েন্ট করে নিয়ে থাকা ইংল্যান্ড বা আফগানিস্তান শেষ ২ ম্যাচ জিতলেও তাদের পয়েন্ট হবে ৬ করে। আর এক জয়েই বাংলাদেশের পয়েন্ট হবে ৭।

অবশ্য, এই পর্বে বাংলাদেশ যদি আর কোনও ম্যাচ না-ও জেতে, ৫ পয়েন্ট নিয়েও কোয়ার্টারে খেলার ক্ষীণ সম্ভাবনা থাকছে। সে ক্ষেত্রে আফগানিস্তান ও ইংল্যান্ডকে বাকি ২ ম্যাচের একটি করে হারতে হবে। ৮ মার্চ নিউজিল্যান্ডের কাছে আফগানরা হারলে আর ১৩ মার্চ তারা ইংল্যান্ডকে হারাতে পারলে ৫ পয়েন্ট নিয়েও কোয়ার্টারে খেলতে পারবে বাংলাদেশ। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ২ ম্যাচ হারলেও তখন বাংলাদেশের সমস্যা হবে না।

উভয় পুল থেকেই ৭টি দলের শীর্ষ ৪টি করে যাবে কোয়ার্টার ফাইনালে।
নিউজবাংলাদেশ.কম/একে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা