artk
বৃহস্পতিবার, মার্চ ৫, ২০১৫ ৩:৫৮

‘চিরশত্রু’ ভারতের জয় চাচ্ছে এবার পাকিস্তান

media

এই শিরোনাম ভারত-পাকিস্তানের বহল চর্চিত বৈরী সম্পর্ক নিয়ে আগ্রহী-অনাগ্রহী সবাইকেই চমকে দিতে পারে। তবে চমকানোর কিছু নেই। কারণ, পাকিস্তানের এই চাওয়াতেই লুকিয়ে আছে তাদের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার  সোপান।

এবারকার ক্রিকেট বিশ্বকাপে একই গ্রুপে থাকা ভারত যদি ওয়েস্ট ইন্ডিজকে হারাতে পারে তবে তা পাকিস্তানকে এগিয়ে রাখবে পরবর্তী পর্বের দৌড়ে। গ্রুপের প্রথম দুই ম্যাচে হেরে আর পরের দুই ম্যাচে জিতে পাকিস্তান এখন সম্ভাবনার দোলাচলে দুলছে। এরমধ্যে প্রথম ম্যাচটিতে তারা বিশাল ব্যবধানে হেরেছিল ভারতের কাছে। এ অবস্থায় পুল বি-তে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ আর আয়ারল্যান্ড-- প্রত্যেকেই আছে অন্য দুটি দলের সর্বনাশ অর্থাৎ পরাজয়ের আশায়।

স্বাভাবিকভাবেই পাকিস্তানও তাই চাচ্ছে। এজন্যই চিরতা গেলার মত কঠিনস্য কঠিন কাজ হলেও পাকিস্তান দল ও তার সমর্থকরা এখন চেয়ে আছেন ‘চির অপছন্দনীয়’ দল ভারতের দিকে। কোহলি, অশ্বিন, ধোনি এরা যেন ঝলসে ওঠে শুক্রবারের দিনটিতে গেইল-স্যামিদের বিরুদ্ধে-- এ কামনায় দমবন্ধ-অপেক্ষায় আছে তারা।    

পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থে আগামী শুক্রবার ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বৈরথের মঞ্চায়ন হতে যাচ্ছে। পুল বি-তে এখন পর্যন্ত টানা বিজয়ে অপরাজিত শীর্ষস্থান ধরে রেখেছে ভারত। তিন খেলায় তাদের পয়েন্ট ছয়। আর চার খেলায় তিন জয় এক পরাজয়ে সমান সংখ্যক পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। এ দুটি দল এক প্রকার নিশ্চিত করে ফেলেছে তাদের পরবর্তী রাউন্ড। কিন্তু
পুলের অপর শীর্ষ দলগুলো অর্থাৎ ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান আর জিম্বাবুয়েকে কোয়ার্টার ফাইনালের পথ ধরতে বাদবাকি ম্যাচগুলো জিততেই হবে।

অপর দিকে পুল ‘এ’ থেকে এরই মধ্যে কোয়ার্টার নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। বাকি ৩টি স্থানের মধ্যে দুটিতে বলা যায় শ্রীলঙ্কা আর অস্ট্রেলিয়ার স্থান প্রায় নিশ্চিত। এই পুলের চতুর্থ স্থানটির জন্য দৌড়ে আছে বাংলাদেশ আর ইংল্যান্ড। বাংলাদেশ বৃহস্পতিবার স্কটল্যান্ডের বিপক্ষে বিরাট জয়ের মাধ্যমে ৪ খেলায় ৫ পয়েন্ট নিয়ে এখন অনেকটাই সুবিধাজনক অবস্থানে।

চার ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপে বাংলাদেশের অবস্থান এখন ৪ নম্বরে। কোয়ার্টারে জায়গা করে নিতে টাইগারদের সামনে এখন সরল হিসাব। ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের মধ্যে একটিকে হারাতে হবে। তাতেই শেষ আটে জায়গা নিশ্চিত হয়ে যাবে মাশরাফিদের। কারণ গ্রুপে ২ পয়েন্ট করে নিয়ে থাকা ইংল্যান্ড বা আফগানিস্তান শেষ ২ ম্যাচ জিতলেও তাদের পয়েন্ট হবে ৬ করে। আর এক জয়েই বাংলাদেশের পয়েন্ট হবে ৭।

অবশ্য, এই পর্বে বাংলাদেশ যদি আর কোনও ম্যাচ না-ও জেতে, ৫ পয়েন্ট নিয়েও কোয়ার্টারে খেলার ক্ষীণ সম্ভাবনা থাকছে। সে ক্ষেত্রে আফগানিস্তান ও ইংল্যান্ডকে বাকি ২ ম্যাচের একটি করে হারতে হবে। ৮ মার্চ নিউজিল্যান্ডের কাছে আফগানরা হারলে আর ১৩ মার্চ তারা ইংল্যান্ডকে হারাতে পারলে ৫ পয়েন্ট নিয়েও কোয়ার্টারে খেলতে পারবে বাংলাদেশ। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ২ ম্যাচ হারলেও তখন বাংলাদেশের সমস্যা হবে না।

উভয় পুল থেকেই ৭টি দলের শীর্ষ ৪টি করে যাবে কোয়ার্টার ফাইনালে।
নিউজবাংলাদেশ.কম/একে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ