artk
বৃহস্পতিবার, মার্চ ৫, ২০১৫ ৩:৫৮

‘চিরশত্রু’ ভারতের জয় চাচ্ছে এবার পাকিস্তান

media

এই শিরোনাম ভারত-পাকিস্তানের বহল চর্চিত বৈরী সম্পর্ক নিয়ে আগ্রহী-অনাগ্রহী সবাইকেই চমকে দিতে পারে। তবে চমকানোর কিছু নেই। কারণ, পাকিস্তানের এই চাওয়াতেই লুকিয়ে আছে তাদের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার  সোপান।

এবারকার ক্রিকেট বিশ্বকাপে একই গ্রুপে থাকা ভারত যদি ওয়েস্ট ইন্ডিজকে হারাতে পারে তবে তা পাকিস্তানকে এগিয়ে রাখবে পরবর্তী পর্বের দৌড়ে। গ্রুপের প্রথম দুই ম্যাচে হেরে আর পরের দুই ম্যাচে জিতে পাকিস্তান এখন সম্ভাবনার দোলাচলে দুলছে। এরমধ্যে প্রথম ম্যাচটিতে তারা বিশাল ব্যবধানে হেরেছিল ভারতের কাছে। এ অবস্থায় পুল বি-তে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ আর আয়ারল্যান্ড-- প্রত্যেকেই আছে অন্য দুটি দলের সর্বনাশ অর্থাৎ পরাজয়ের আশায়।

স্বাভাবিকভাবেই পাকিস্তানও তাই চাচ্ছে। এজন্যই চিরতা গেলার মত কঠিনস্য কঠিন কাজ হলেও পাকিস্তান দল ও তার সমর্থকরা এখন চেয়ে আছেন ‘চির অপছন্দনীয়’ দল ভারতের দিকে। কোহলি, অশ্বিন, ধোনি এরা যেন ঝলসে ওঠে শুক্রবারের দিনটিতে গেইল-স্যামিদের বিরুদ্ধে-- এ কামনায় দমবন্ধ-অপেক্ষায় আছে তারা।    

পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থে আগামী শুক্রবার ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বৈরথের মঞ্চায়ন হতে যাচ্ছে। পুল বি-তে এখন পর্যন্ত টানা বিজয়ে অপরাজিত শীর্ষস্থান ধরে রেখেছে ভারত। তিন খেলায় তাদের পয়েন্ট ছয়। আর চার খেলায় তিন জয় এক পরাজয়ে সমান সংখ্যক পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। এ দুটি দল এক প্রকার নিশ্চিত করে ফেলেছে তাদের পরবর্তী রাউন্ড। কিন্তু
পুলের অপর শীর্ষ দলগুলো অর্থাৎ ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান আর জিম্বাবুয়েকে কোয়ার্টার ফাইনালের পথ ধরতে বাদবাকি ম্যাচগুলো জিততেই হবে।

অপর দিকে পুল ‘এ’ থেকে এরই মধ্যে কোয়ার্টার নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। বাকি ৩টি স্থানের মধ্যে দুটিতে বলা যায় শ্রীলঙ্কা আর অস্ট্রেলিয়ার স্থান প্রায় নিশ্চিত। এই পুলের চতুর্থ স্থানটির জন্য দৌড়ে আছে বাংলাদেশ আর ইংল্যান্ড। বাংলাদেশ বৃহস্পতিবার স্কটল্যান্ডের বিপক্ষে বিরাট জয়ের মাধ্যমে ৪ খেলায় ৫ পয়েন্ট নিয়ে এখন অনেকটাই সুবিধাজনক অবস্থানে।

চার ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপে বাংলাদেশের অবস্থান এখন ৪ নম্বরে। কোয়ার্টারে জায়গা করে নিতে টাইগারদের সামনে এখন সরল হিসাব। ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের মধ্যে একটিকে হারাতে হবে। তাতেই শেষ আটে জায়গা নিশ্চিত হয়ে যাবে মাশরাফিদের। কারণ গ্রুপে ২ পয়েন্ট করে নিয়ে থাকা ইংল্যান্ড বা আফগানিস্তান শেষ ২ ম্যাচ জিতলেও তাদের পয়েন্ট হবে ৬ করে। আর এক জয়েই বাংলাদেশের পয়েন্ট হবে ৭।

অবশ্য, এই পর্বে বাংলাদেশ যদি আর কোনও ম্যাচ না-ও জেতে, ৫ পয়েন্ট নিয়েও কোয়ার্টারে খেলার ক্ষীণ সম্ভাবনা থাকছে। সে ক্ষেত্রে আফগানিস্তান ও ইংল্যান্ডকে বাকি ২ ম্যাচের একটি করে হারতে হবে। ৮ মার্চ নিউজিল্যান্ডের কাছে আফগানরা হারলে আর ১৩ মার্চ তারা ইংল্যান্ডকে হারাতে পারলে ৫ পয়েন্ট নিয়েও কোয়ার্টারে খেলতে পারবে বাংলাদেশ। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ২ ম্যাচ হারলেও তখন বাংলাদেশের সমস্যা হবে না।

উভয় পুল থেকেই ৭টি দলের শীর্ষ ৪টি করে যাবে কোয়ার্টার ফাইনালে।
নিউজবাংলাদেশ.কম/একে

মূলধন কমেছে ৪ হাজার কোটি টাকা রোববার আখেরি মোনাজাত, যেসব সড়ক বন্ধ থাকবে ইউনুস নবীর মসজিদে হামলার উসকানিদাতা আইএস নেতা আটক এমপি আব্দুল মান্নানের মৃত্যু প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে এক পরিবারের ৩ নারী নিহত পিরিয়ডের ব্যথা কমাতে কী খাবেন কী করবেন? মতিউর রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানায় উদ্বেগ ছেলে না হওয়ায় ৪০ দিনের শিশুকন্যাকে হত্যার অভিযোগ বঙ্গবন্ধু বিপিএলের শিরোপা রাজশাহীর পাকিস্তান সফরে যাচ্ছেন না মুশফিক গান নয় এবার চলচ্চিত্র নিয়ে ঢাকায় অঞ্জন দত্ত শিরোপার লড়াই: খুলনাকে ১৭১ রানের লক্ষ্য দিলো রাজশাহী ডিজিটাল মেলায় মোবাইল ডায়ালারে সাড়া ফেলেছে আম্বার আইটি স্তন ক্যান্সারের ঝুঁকি কমায় ব্রকলি বিএনপি একটি উদারপন্থী দল: ফখরুল দ্রুত সিদ্ধান্ত নিতে ইসির প্রতি ভিসির আহ্বান বরগুনা-২ আসনের এমপিসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে খুলনা নিষিদ্ধ হলেন কাগিসো রাবাদা সন্ধ্যায় ফাইনাল বিপিএলের নতুন চ্যাম্পিয়নের কে আমিই একমাত্র ঢাকার উন্নয়নে সুনির্দিষ্ট রূপরেখা দিয়েছি: তাপস বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নির্বাচনে অংশ নেয়: শিক্ষামন্ত্রী ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ নির্বাচন পেছানোর দাবির অনশনে ঢাবির দশ শিক্ষার্থী অসুস্থ পুলিশ কন্ট্রোল রুম ভবন থেকে লাফিয়ে কনস্টেবলের আত্মহত্যা উত্তরায় বেপরোয়া গতির বাস কেড়ে নিলো ২ জনের প্রাণ পুরান ঢাকার ঐতিহ্য পুনরুজ্জীবিত করার অঙ্গীকার তাপসের ধর্মীয় উৎসবের সম্মানে ইসি আলোচনা করে সমাধান করতে পারে: কাদের সৌদি থেকে ১৬ দিনে দেড় হাজার বাংলাদেশি ফেরত ইরানে ৮ বছর পর দোয়ায় নেতৃত্ব দেবেন খামেনি