artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ৮:০৯   |  ৬,কার্তিক ১৪২৬
বৃহস্পতিবার, মার্চ ৫, ২০১৫ ৩:৫৮

‘চিরশত্রু’ ভারতের জয় চাচ্ছে এবার পাকিস্তান

media

এই শিরোনাম ভারত-পাকিস্তানের বহল চর্চিত বৈরী সম্পর্ক নিয়ে আগ্রহী-অনাগ্রহী সবাইকেই চমকে দিতে পারে। তবে চমকানোর কিছু নেই। কারণ, পাকিস্তানের এই চাওয়াতেই লুকিয়ে আছে তাদের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার  সোপান।

এবারকার ক্রিকেট বিশ্বকাপে একই গ্রুপে থাকা ভারত যদি ওয়েস্ট ইন্ডিজকে হারাতে পারে তবে তা পাকিস্তানকে এগিয়ে রাখবে পরবর্তী পর্বের দৌড়ে। গ্রুপের প্রথম দুই ম্যাচে হেরে আর পরের দুই ম্যাচে জিতে পাকিস্তান এখন সম্ভাবনার দোলাচলে দুলছে। এরমধ্যে প্রথম ম্যাচটিতে তারা বিশাল ব্যবধানে হেরেছিল ভারতের কাছে। এ অবস্থায় পুল বি-তে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ আর আয়ারল্যান্ড-- প্রত্যেকেই আছে অন্য দুটি দলের সর্বনাশ অর্থাৎ পরাজয়ের আশায়।

স্বাভাবিকভাবেই পাকিস্তানও তাই চাচ্ছে। এজন্যই চিরতা গেলার মত কঠিনস্য কঠিন কাজ হলেও পাকিস্তান দল ও তার সমর্থকরা এখন চেয়ে আছেন ‘চির অপছন্দনীয়’ দল ভারতের দিকে। কোহলি, অশ্বিন, ধোনি এরা যেন ঝলসে ওঠে শুক্রবারের দিনটিতে গেইল-স্যামিদের বিরুদ্ধে-- এ কামনায় দমবন্ধ-অপেক্ষায় আছে তারা।    

পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থে আগামী শুক্রবার ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বৈরথের মঞ্চায়ন হতে যাচ্ছে। পুল বি-তে এখন পর্যন্ত টানা বিজয়ে অপরাজিত শীর্ষস্থান ধরে রেখেছে ভারত। তিন খেলায় তাদের পয়েন্ট ছয়। আর চার খেলায় তিন জয় এক পরাজয়ে সমান সংখ্যক পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। এ দুটি দল এক প্রকার নিশ্চিত করে ফেলেছে তাদের পরবর্তী রাউন্ড। কিন্তু
পুলের অপর শীর্ষ দলগুলো অর্থাৎ ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান আর জিম্বাবুয়েকে কোয়ার্টার ফাইনালের পথ ধরতে বাদবাকি ম্যাচগুলো জিততেই হবে।

অপর দিকে পুল ‘এ’ থেকে এরই মধ্যে কোয়ার্টার নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। বাকি ৩টি স্থানের মধ্যে দুটিতে বলা যায় শ্রীলঙ্কা আর অস্ট্রেলিয়ার স্থান প্রায় নিশ্চিত। এই পুলের চতুর্থ স্থানটির জন্য দৌড়ে আছে বাংলাদেশ আর ইংল্যান্ড। বাংলাদেশ বৃহস্পতিবার স্কটল্যান্ডের বিপক্ষে বিরাট জয়ের মাধ্যমে ৪ খেলায় ৫ পয়েন্ট নিয়ে এখন অনেকটাই সুবিধাজনক অবস্থানে।

চার ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপে বাংলাদেশের অবস্থান এখন ৪ নম্বরে। কোয়ার্টারে জায়গা করে নিতে টাইগারদের সামনে এখন সরল হিসাব। ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের মধ্যে একটিকে হারাতে হবে। তাতেই শেষ আটে জায়গা নিশ্চিত হয়ে যাবে মাশরাফিদের। কারণ গ্রুপে ২ পয়েন্ট করে নিয়ে থাকা ইংল্যান্ড বা আফগানিস্তান শেষ ২ ম্যাচ জিতলেও তাদের পয়েন্ট হবে ৬ করে। আর এক জয়েই বাংলাদেশের পয়েন্ট হবে ৭।

অবশ্য, এই পর্বে বাংলাদেশ যদি আর কোনও ম্যাচ না-ও জেতে, ৫ পয়েন্ট নিয়েও কোয়ার্টারে খেলার ক্ষীণ সম্ভাবনা থাকছে। সে ক্ষেত্রে আফগানিস্তান ও ইংল্যান্ডকে বাকি ২ ম্যাচের একটি করে হারতে হবে। ৮ মার্চ নিউজিল্যান্ডের কাছে আফগানরা হারলে আর ১৩ মার্চ তারা ইংল্যান্ডকে হারাতে পারলে ৫ পয়েন্ট নিয়েও কোয়ার্টারে খেলতে পারবে বাংলাদেশ। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ২ ম্যাচ হারলেও তখন বাংলাদেশের সমস্যা হবে না।

উভয় পুল থেকেই ৭টি দলের শীর্ষ ৪টি করে যাবে কোয়ার্টার ফাইনালে।
নিউজবাংলাদেশ.কম/একে

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার