artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ৫:৩৭   |  ২৯,কার্তিক ১৪২৬
বৃহস্পতিবার, মার্চ ৫, ২০১৫ ৩:৫৮

‘চিরশত্রু’ ভারতের জয় চাচ্ছে এবার পাকিস্তান

media

এই শিরোনাম ভারত-পাকিস্তানের বহল চর্চিত বৈরী সম্পর্ক নিয়ে আগ্রহী-অনাগ্রহী সবাইকেই চমকে দিতে পারে। তবে চমকানোর কিছু নেই। কারণ, পাকিস্তানের এই চাওয়াতেই লুকিয়ে আছে তাদের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার  সোপান।

এবারকার ক্রিকেট বিশ্বকাপে একই গ্রুপে থাকা ভারত যদি ওয়েস্ট ইন্ডিজকে হারাতে পারে তবে তা পাকিস্তানকে এগিয়ে রাখবে পরবর্তী পর্বের দৌড়ে। গ্রুপের প্রথম দুই ম্যাচে হেরে আর পরের দুই ম্যাচে জিতে পাকিস্তান এখন সম্ভাবনার দোলাচলে দুলছে। এরমধ্যে প্রথম ম্যাচটিতে তারা বিশাল ব্যবধানে হেরেছিল ভারতের কাছে। এ অবস্থায় পুল বি-তে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ আর আয়ারল্যান্ড-- প্রত্যেকেই আছে অন্য দুটি দলের সর্বনাশ অর্থাৎ পরাজয়ের আশায়।

স্বাভাবিকভাবেই পাকিস্তানও তাই চাচ্ছে। এজন্যই চিরতা গেলার মত কঠিনস্য কঠিন কাজ হলেও পাকিস্তান দল ও তার সমর্থকরা এখন চেয়ে আছেন ‘চির অপছন্দনীয়’ দল ভারতের দিকে। কোহলি, অশ্বিন, ধোনি এরা যেন ঝলসে ওঠে শুক্রবারের দিনটিতে গেইল-স্যামিদের বিরুদ্ধে-- এ কামনায় দমবন্ধ-অপেক্ষায় আছে তারা।    

পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থে আগামী শুক্রবার ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বৈরথের মঞ্চায়ন হতে যাচ্ছে। পুল বি-তে এখন পর্যন্ত টানা বিজয়ে অপরাজিত শীর্ষস্থান ধরে রেখেছে ভারত। তিন খেলায় তাদের পয়েন্ট ছয়। আর চার খেলায় তিন জয় এক পরাজয়ে সমান সংখ্যক পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। এ দুটি দল এক প্রকার নিশ্চিত করে ফেলেছে তাদের পরবর্তী রাউন্ড। কিন্তু
পুলের অপর শীর্ষ দলগুলো অর্থাৎ ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান আর জিম্বাবুয়েকে কোয়ার্টার ফাইনালের পথ ধরতে বাদবাকি ম্যাচগুলো জিততেই হবে।

অপর দিকে পুল ‘এ’ থেকে এরই মধ্যে কোয়ার্টার নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। বাকি ৩টি স্থানের মধ্যে দুটিতে বলা যায় শ্রীলঙ্কা আর অস্ট্রেলিয়ার স্থান প্রায় নিশ্চিত। এই পুলের চতুর্থ স্থানটির জন্য দৌড়ে আছে বাংলাদেশ আর ইংল্যান্ড। বাংলাদেশ বৃহস্পতিবার স্কটল্যান্ডের বিপক্ষে বিরাট জয়ের মাধ্যমে ৪ খেলায় ৫ পয়েন্ট নিয়ে এখন অনেকটাই সুবিধাজনক অবস্থানে।

চার ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপে বাংলাদেশের অবস্থান এখন ৪ নম্বরে। কোয়ার্টারে জায়গা করে নিতে টাইগারদের সামনে এখন সরল হিসাব। ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের মধ্যে একটিকে হারাতে হবে। তাতেই শেষ আটে জায়গা নিশ্চিত হয়ে যাবে মাশরাফিদের। কারণ গ্রুপে ২ পয়েন্ট করে নিয়ে থাকা ইংল্যান্ড বা আফগানিস্তান শেষ ২ ম্যাচ জিতলেও তাদের পয়েন্ট হবে ৬ করে। আর এক জয়েই বাংলাদেশের পয়েন্ট হবে ৭।

অবশ্য, এই পর্বে বাংলাদেশ যদি আর কোনও ম্যাচ না-ও জেতে, ৫ পয়েন্ট নিয়েও কোয়ার্টারে খেলার ক্ষীণ সম্ভাবনা থাকছে। সে ক্ষেত্রে আফগানিস্তান ও ইংল্যান্ডকে বাকি ২ ম্যাচের একটি করে হারতে হবে। ৮ মার্চ নিউজিল্যান্ডের কাছে আফগানরা হারলে আর ১৩ মার্চ তারা ইংল্যান্ডকে হারাতে পারলে ৫ পয়েন্ট নিয়েও কোয়ার্টারে খেলতে পারবে বাংলাদেশ। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ২ ম্যাচ হারলেও তখন বাংলাদেশের সমস্যা হবে না।

উভয় পুল থেকেই ৭টি দলের শীর্ষ ৪টি করে যাবে কোয়ার্টার ফাইনালে।
নিউজবাংলাদেশ.কম/একে

আ.লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরী হয়েছে: ফখরুল সড়কের মতো রাজনীতিতেও দুর্ঘটনা ঘটতে পারে: ওবায়দুল কাদের কেরাণীগঞ্জে মিললো ৮ কোটি টাকার নকল প্রসাধনী দ্বিমত করলে, সালাম না দিলেই তারা নির্যাতন করত ছাত্রদের আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস