artk
বৃহস্পতিবার, মার্চ ৫, ২০১৫ ২:৪৪

শেষ পর্যন্ত অসুস্থতাজনিত ছুটিতে কেজরিওয়াল

media

দিল্লির সদ্য গদিনশিন মুখ্যমন্ত্রী (সিএম) অরবিন্দ কেজরিওয়াল গত কয়েকদিন যাবত ডায়রিয়া আর সর্দিকাশিতে ভুগছিলেন। তবে এসব শারীরিক অসুস্থতা ছাড়িয়ে যে বিষয়টি তাকেসহ তার দল আম আদমি পার্টিকে (এএপি) বেশি পেরেশান করছিল তা হচ্ছে দলের ভেতরকার দলাদলি। তো শেষমেষ শারীরিক আর মানসিক চাপের কাছে হার মানলেন কেজরিবাল। সব ফেলেফুলে তিনি চলে গেছেন টানা দশদিনের অসুস্থতাজনিত ছূটিতে।

বৃস্পতিবার প্রকাশিত খবরে জানা গেছে, অন্যান্য রাজনীতিকদের মতো স্বাস্থ্য ফেরানোর এই ছুটিতে থাকাকালীন কোনো ধরনের চলাফেরা বা ঘোরাঘুরি করবেন না তিনি। স্রেফ সর্দি আর ডায়াবেটিস নিয়ন্ত্রণে ব্যয় করবেন সময়টা।

তবে ভারতীয় রাজনীতির পর্যবেক্ষকরা বলছেন, এই কায়দায় কেজরিওয়াল কলা বেচার সঙ্গে সঙ্গে রথ দেখার কাজটাও সেরে নিতে চাইছেন আসলে। দল ও রাজ্য পরিচালনার কাজ থেকে তার এই আকস্মিক অনুপস্থিতি আম আদমির ভেতর চলমান অন্তর্দ্বন্দ্ব আর এসব বিষয়ে মিডিয়ার শকুনদৃষ্টি এড়াতে বেশ কাজে দেবে।

জানা গেছে, ছুটিটা কেজরিওয়াল বেঙ্গালুরুতে কাটাবেন। এসময়টায় সরকারের যাবতীয় কর্মকাণ্ড সামলাবেন ডেপুটি সিএম মনিস সিসোদিয়া। অপরদিকে, কেজরিওয়ালের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, দলে চলমান কোন্দলের মতোই ডায়াবেটিস আর কাশি--  দুটোর কোনওটাই মুখ্যমন্ত্রীর নিয়ন্ত্রণে আসছে না। তাই তিনি ব্যাঙ্গালুরু গিয়েছেন নেচারোপ্যাথির শরণ নিতে। নেচারোপ্যাথি হচ্ছে প্রচলিত ওষুধ-পথ্যের বাইরে শুধু প্রাকৃতিক পরিবেশ আর আচার অনুসরণের মাধ্যমে রোগ চিকিৎসার কায়দা। ব্যাঙ্গালুরুর ওই প্রতিষ্ঠানে এর আগেও চিকিৎসা নিয়েছেন কেজরিবাল। সেবার ২০১২ সালে সাবেক গুরু আন্না হাজারের সঙ্গে অনশন শেষে গুরুতর অসুস্থ হয়ে সেখানে চিকিৎসা নিয়েছিলেন তিনি।

সেখানকার চিকিৎসায় কেজরিওয়লের সারা শরীরে একধরনের ঠাণ্ডা কাদামাটির প্রলেপ দেয়াসহ তাকে দলবদ্ধভাবে হাসির যোগব্যায়াম অনুশীলন করানো হেব। এছাড়াও রয়েছে মাথায় বিশেষ কায়দায় তেলমালিশ পর্ব। একইসঙ্গে তার পানাহারেও বিশেষ নিয়ম ও উপাদান যোগ করা হবে।

প্রসঙ্গত, গত বুধবার দলের কার্যনির্বাহী কমিটির বৈঠকের ঠিক আগ মুহূর্তে এএপি’র আহ্বায়কের পদ থেকে পদত্যাগ করেন অরবিন্দ কেজরিওয়াল।

বিরাট জয় নিয়ে দিল্লি বিধানসভার ক্ষমতায় আসার এক মাসের মধ্যেই এএপিতে গৃহবিবাদ দেখা দেয়। দলের দুই প্রতিষ্ঠাতা সদস্য রবীন্দ্র যাদব ও প্রশান্ত ভূষণ এএপি প্রধান কেজরিওয়ালকে দলীয় প্রধানের পদ থেকে সরিয়ে দেওয়ার চক্রান্ত করেছিলেন বলে অভিযোগে জানা যায়। সূত্র: নবভারত টাইমস, টাইমস অব ইন্ডিয়া

নিউজবাংলাদেশ.কম/একে
 
   

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ