artk
বৃহস্পতিবার, মার্চ ৫, ২০১৫ ১২:৪৯

দক্ষিণ কোরিয়ায় মার্কিন রাষ্ট্রদূতের ওপর হামলা

media

দক্ষিণ কোরিয়ায় ধারালো অস্ত্রের হামলায় মার্কিন রাষ্ট্রদূত মার্ক লিপার্ট (৪২) জখম হয়েছেন। দেশটির রাজধানী সিউলে আজ (বৃহস্পতিবার, ০৫ মার্চ ২০১৫) সকালে  কিম কি-জং (৫৫) নামে এক ব্যক্তি মার্কিন রাষ্ট্রদূতের ওপর এ হামলা চালায়। তাকে গ্রেফতার করা হয়েছে। বিবিসি।

মার্ক লিপার্ট  সিউলে একটি প্রাতঃরাশবৈঠকে অংশ নেওয়ার সময় হামলার শিকার হন।  ঘটনার পর প্রকাশিত ছবিতে দেখা যায়, রাষ্ট্রদূতের মুখমণ্ডল ও বাম হাত দিয়ে রক্ত ঝরছে। তাঁকে হাসপাতালে নেওয়া হয়েছে।

জখম জীবনের জন্য ঝুঁকির মতো নয় উল্লেখ করে মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, তাঁর অবস্থা স্থিতিশীল। এই হামলার ঘটনায় তীব্র নিন্দা জানায় যুক্তরাষ্ট্র।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, হামলায় রেজর ব্লেড ব্যবহার করেছেন হামলাকারী। তবে পুলিশ ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রয়টার্সের খবরে জানানো হয়, ফল কাটার ছোট ছুরি দিয়ে হামলা চালানো হয়েছে।

নিরাপত্তা বাহিনীর সদস্যদের হাতে গ্রেফতার হামলাকারী কিম কি-জং একজন কোরীয় জাতীয়তাবাদী। দুই কোরিয়া এক হওয়া উচিত বলে স্লোগান দিয়ে মার্কিন রাষ্ট্রদূতের ওপর হামলা চালান তিনি । যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার বার্ষিক যৌথ সামরিক মহড়ার বিরোধিতাও করেন তিনি।

এর আগে ২০১০ সালে সিউলে এই কিম কি-জং জাপানি রাষ্ট্রদূতের ওপরও ঢিল ছুড়ে হামলার চেষ্টা চালিয়েছিলেন বলে পুলিশ জানিয়েছে।

হামলার নিন্দা জানিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যারি হার্ফ বলেছেন, “আমরা তীব্রভাবে এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডের নিন্দা জানাই।”

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা খবর পেয়ে লিপার্টকে ফোন করে দ্রুত তার সুস্থতা কামনা করেছেন বলে হোয়াইট হাউজের এক কর্মকর্তা জানিয়েছেন।

সাবেক মার্কিন সহকারী প্রতিরক্ষামন্ত্রী লিপার্ট ২০১৪ সালে দক্ষিণ কোরিয়ায় রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পান। দুই কোরিয়া পুনরেকত্রীকরণ নিয়ে কর্মরত গ্রুপ ‘কোরিয়া কাউন্সিল ফর রিকনসিলিয়েশন অ্যান্ড কোঅপারেশন’ আয়োজিত একটি অনুষ্ঠানে অংশ নিতে সকালে সিউলের সেজং হলে যান রাষ্ট্রদূত লিপার্ট।

নিউজবাংলাদেশ.কম/এসজে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ