artk
মঙ্গলবার, এপ্রিল ২১, ২০১৫ ৮:২৮

পরীক্ষককে লাঞ্ছিত করায় দুটি তদন্ত কমিটি

media

ঢাকা: পিরোজপুরের ভান্ডারিয়ায় এইচএসসি পরীক্ষাকেন্দ্রে দায়িত্বরত পরীক্ষককে নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক লাঞ্ছিত করার ঘটনায় দুটি পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) এবং বরিশাল শিক্ষা বোর্ড মঙ্গলবার তদন্ত কমিটি দুটি গঠন করেছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব সুবোধ চন্দ্র ঢালী।

তিনি বলেন, উভয় কমিটিকে তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

ঢালী বলেন, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ বিষয়ে মঙ্গলবার মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞার সঙ্গে কথা বলেছেন। মন্ত্রিপরিষদ সচিব বিষয়টি খতিয়ে দেখে পদক্ষেপ নেবেনে বলে শিক্ষামন্ত্রীকে জানিয়েছেন।

মাউশির তদন্ত কমিটির আহ্ববায়ক করা হয়েছে পরিকল্পনা ও উন্নয়ন শাখার উপপরিচালককে। আর বরিশালে বোর্ড গঠিত কমিটির প্রধান করা হয়েছে ওই বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রককে।

উল্লেখ্য, গত ৯ এপ্রিল এইচএসসির ইংরেজি প্রথমপত্রের পরীক্ষায় পিরোজপুরের ভান্ডারিয়া সরকারি কলেজ কেন্দ্রে প্রধান প্রত্যবেক্ষকের দায়িত্ব পালন করছিলেন সহকারী অধ্যাপক মোনতাজ উদ্দিন। পরীক্ষা চলাকালে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্বপ্রাপ্ত সহকারী কমিশনার (ভূমি) আশ্রাফুল ইসলাম উচ্চস্বরে মোবাইলে কথা বলতে বলতে একটি পরীক্ষা কক্ষে প্রবেশ করেন।

এ সময় মোনতাজ উদ্দিন তার পরিচয় জানতে চাইলে আশ্রাফুল ক্ষুব্ধ হয়ে তাকে লাঞ্ছিত করেন এবং পুলিশ ডেকে তাকে হেনস্থা করেন। একইসাথে অধ্যক্ষের সহায়তায় তাকে উল্টো ক্ষমা চাইতে বাধ্য করেন। এই ঘটনার সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মনির হোসেন হাওলাদারও উপস্থিত ছিলেন।

এ ঘটনায় বিসিএস সাধারণ শিক্ষা সমিতি সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেট, ইউএনও এবং অধ্যক্ষের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নিতে শিক্ষামন্ত্রী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর স্মারকলিপি দিয়েছে।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা