artk
শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ৮:৪০   |  ৫,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, মার্চ ৫, ২০১৫ ৯:৫৮

জিততে বাংলাদেশের প্রয়োজন ৩১৯ রান

media

ঢাকা: বিশ্বকাপে নিজেদের গ্ররুত্বপূর্ণ ম্যাচে টসে জিতে উইকেটে সুবিধা নিতে চেয়েছিলেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। কিন্তু নেলসনের উইকেটে বল হাতে মটেও সুবিধা করতে পারেনি বাংলাদেশের বোলাররা। ফলে ব্যাটিং উইকেটে স্কটিশ ব্যাটসম্যানরা মাশরাফিদের বোকা বানিয়ে ৩১৯ রানের বিশাল চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে।

নিউজিল্যান্ডের নেলসনে জিততে হলে বাংলাদেশের ব্যাটসম্যানদের কঠিন লড়াই করতে হবে। বিশ্বকাপে শেষ আটে যাওয়ার জন্য আজ বাংলাদেশকে জিততেই হবে।

আজ বাংলাদেশের কোনো বোলারই বোলিংয়ে ভালো করতে পারেননি। মাশরাফি, রুবেল, তাসকিন, সাকিব-মাহমুদুল্লাহদের বল রিতিমতো পিটিয়েছেন স্কটিশরা। খেলার শুরু থেকেই একের পর এক চার ছক্কা হাকিয়েছেন তারা।

বিশেষ করে স্কটিশ ওপেনার কাইল কোয়েটজার ১৩৪ বলে করেছেন অনবদ্য ১৫৬ রানের ঝড়ো ইনিংস। যা স্কটল্যান্ডের বিশ্বকাপ ইতিহাসে এটাই প্রথম সেঞ্চুরি ও দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড। মুলত তার ব্যাটে ওপর ভর করেই এত রান করতে পেরেছে।

বোলিংয়ে শুরুতেই উইকেটে আঘাত হানেন অধিনায়ক মাশরাফি। দলীয় ১৩ রানের মাথায়ই কলাম ম্যাকলয়েডকে মাহমুদুল্লাহর ক্যাচে পরিণত করেন পেসার মাশরাফি। এরপর দলীয় ৩৮ রানে পেসার তাসকিন আহমেদের বলে সৌম্য সরকারের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন হ্যামিশ গার্ডিনার।

শুরুতেই দুই উইকেট হারালেও এরপর ম্যাট ম্যাকানকে সঙ্গে নিয়ে ৭৪ রানের জুটি গড়েন ওপেনার কোয়েটজার। চতুর্থ উইকেট জুটিতে প্রিস্টন মোমসেনকে সঙ্গে নিয়ে ১৪১ রানের বড় জুটি গড়েন কোয়েটজার। বিশ্বকাপে এটাই স্কটিশদের পক্ষে সবচেয়ে বড় জুটি। শেষ পর্যন্ত ৪৩তম ওভারে ২৫৭ রানে এ জুটি ভাঙেন নাসির।

স্কটল্যান্ডের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ রান করা মোমসেন নাসির হোসেনের বলে সৌম্যের হাতে ক্যাচ দিয়ে ফেরেন। এরপর দলীয় ৪৫তম ওভারে কোয়েটজারের গুরুত্বপূর্ণ উইকেট শিকার করেন নাসির। ফের ক্যাচ ধরেন সেই সৌম্য। খেলার শেষ মুহূর্তে তাসকিন ও সাকিব বল হাতে ছন্দ ফিরে পায়। কিন্তু ততক্ষণে যা হবার তা হয়ে গেছে। নির্ধারিত ৫০ ওভারে স্কটিশদের সংগ্রহ দাঁড়িয়ে গেছে ৮ উইকেটে ৩১৮ রান।

বল হাতে তাসকিন আহমেদ একাই নেন ৩টি উইকেট। এছাড়া নাসির ২টি এবং মাশরাফি, রুবেল ও সাব্বির নেন ১টি করে উইকেট।

 

শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ২৩ ওভারে ১৪০ রান। সৌম্য সরকার ব্যক্তিগত ২ রানে সাজঘরে ফেরেনে। এরপর তামিম ও মাহমুদুল্লাহ হাল ধরে দুর্দান্ত ব্যাটিং করছেন। দুজনই অর্ধশতক হাঁকিয়েছেন। তামিমের সংগ্রহ ৭৪ রান, মাহমুদুল্লাহ খেলছেন ৫৭ রান নিয়ে।

নিউজবাংলাদেশ.কম/এসএস/এফই

‘রোগীদের বিদেশ যাওয়ার পেছনে চিকিৎসাদাতাদের দৃষ্টিভঙ্গি দায়ী’ সালমানের সঙ্গে বিয়ের ছবি প্রকাশ করলেন জেসিয়া গেন্ডারিয়া থেকে আটক ৩ মাদক ব্যবসায়ী কারাগারে কলাবাগান ক্রীড়াচক্রের সভাপতি শফিকুল র‌্যাবের হেফাজতে তারা নিজেরাই নিজেদের দুর্নীতি প্রমাণ করেছেন: মির্জা ফখরুল মাদকাসক্ত চালকদের ধরতে পরীক্ষা করা হবে আওয়ামী লীগের অনেক নেতাই নজরদারিতে যাকে ধরবে তাকেই বহিষ্কার করা হবে: যুবলীগ সভাপতি খেলাঘরের জাতীয় সম্মেলন শুরু টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান ফাইনালের আগেই আফগানদের হারাতে চায় টাইগাররা ছাটাই হওয়ার আগেই ধোনির চলে যাওয়া উচিৎ: গাভাস্কার কলাবাগান ক্রীড়াচক্র ঘিরে রেখেছে র‌্যাব যুবলীগ নেতা শামীমের অফিস থেকে টাকা, মদ ও অস্ত্র জব্দ টাঙ্গাইলে ট্রাকচাপায় ভ্যানচালক নিহত দুই লাখ ইয়াবাসহ মিয়ানমারের ৮ নাগরিক আটক নোয়াখালীতে অজ্ঞাত ব্যক্তির মৃতদেহ উদ্ধার নারী অঙ্গের ভ্রান্তি দূর করতে 'যোনি জাদুঘর' প্রেমপত্র পোড়াতে গিয়ে পুড়লো বাড়ি বিএনপি ক্যাসিনোর শহর বানিয়েছিল: কাদের ঠাকুরগাঁও সীমান্তে বাংলাদেশিকে পিটিয়ে মারলো বিএসএফ রাজশাহীর বড়াল নদী থেকে নারীসহ ৪ লাশ উদ্ধার বাংলা ভালো থাকলে গোটা ভারত ভালো থাকবে, এনআরসি প্রসঙ্গে মমতা বাবা হয়েছেন ভিপি নুর নিজ অঞ্চল থেকে ৭শ কিলোমিটার দূরের কারাগারে রাখা হয়েছে কাশ্মীরি বন্দিদের ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ১ ‘গরিবের ছেলের এমন অসুখ হলে বাঁচবে কীভাবে’ ডিজিটাল বাংলাদেশের দ্বিতীয় পর্যায় কক্সবাজারে সিএনজি-লেগুনা সংঘর্ষে মা-ছেলে নিহত কক্সবাজারে ব্র্যাক কর্মী খুন