artk
বুধবার, মার্চ ৪, ২০১৫ ১১:৩৪
পাগলের কাণ্ড!

কবুতর বাঁচাতে এত বড় ঝুঁকি

media

ঘুড়ির সুতোয় ফেঁসে গিয়েছিল উড়ন্ত এক কবুতর। সেই সুতো আবার আটকে ছিল বৈদ্যুতিক খাম্বায়। ছাড়া পাওয়ার জন্য কবুতর যতই ছটফট করছিল ততই আটকে যাওয়া ডানাটি ফেঁসে যাচ্ছিল আরও। লোকজন নিচে জড়ো হয়ে আফসোস করছিলেন। কিন্তু ৩০ ফিট উঁচুতে ঝুলতে থাকা পাখিটির জন্য ওই আফসোস ছাড়া করার আর কিছু ছিলও না কারও। সবাই মনে করছিলেন, এভাবে আটকে থেকেই কবুতরটির ভবলীলা সাঙ্গ হবে। কারণ, স্টিলের তৈরি মসৃণ ওই বৈদ্যুতিক খুঁটি বেয়ে কে উঠতে যাবে তুচ্ছ ওই প্রাণীটিকে বাঁচাতে?

এ ঘটনা ভারতের আহমেদাবাদের হোমিংটন জেমস এলাকার। এসময়ে কেউ কেউ ভাবছিলেন বার্ড রেসকিউ গ্রুপের হেল্পলাইনে ফোন করার কথা। তবে এসব ভাবাভাবির ধারকাছ দিয়েও ভাবছিলেন না আহমেদাবাদের ট্রাফিক রোড ব্রিগেডের কর্মী ভারত। সেখানে দাঁড়িয়ে থাকা সবাই দেখলো হঠাৎ ত্বড়িৎ গতিতে তারখাম্বা বেয়ে উঠে যাচ্ছেন ২২ বছর বয়সী ভারত। বিপজ্জ্নক ওই খাম্বা বেয়ে তিনি ২৫ সেকেন্ডের মধ্যে প্রায় ৩০ ফিট ওপরে ঝুলতে থাকা ফাখিটিকে মুক্ত করেন। ছাড়া পাওয়ার সঙ্গে সঙ্গে পাখিটি ডানা ঝাপটে উড়ে যায়।

একটা কবুতরের জন্য একজন সাধারণ ট্রাফিক কর্মীর এই অসাধারণ ‘কমান্ডো’ অভিযানে সবাই মুগ্ধ। তার নিজের ডিপার্টমেন্টের সিনিয়র-জুনিয়ররা প্রশংসায় পঞ্চমুখ। প্রশংসার ফুলঝুরি ছুটছে সাধারণ মানুষের মুখেও।

তবে ভারত বিষয়টি নিয়ে প্রায় নির্বিকার। বিনম্র ভাষায় প্রতিক্রিয়া ব্যক্ত করে তিনি বলেন, দেখলাম ফেঁসে যাওয়া কবুতরটা ছাড়া পাওয়ার চেষ্টা করছে। কিছুক্ষণের মধ্যেই পাখাটি ছিড়ে যেতে পারে আর কবুতরটি অত উপর থেকে পড়ে মারা যেতে পারে। হেল্প লাইনে ফোন করলে সাহায্য আসতে বআসতে দেরি হয়ে যেতে পারে। তাই আমি নিজেই খুঁটি বেয়ে উঠে গেলাম।
এই বিপজ্জনক কাজে ভয় লাগেনি? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি ছোটবেলা থেকেই গাছে চড়ায় পটু। ওই সময়ে আমার চিন্তা ছিল পাখিটিকে বাঁচানোর দিকে। যখন আমি পাখিটিতে মুক্ত করি, অবস্থা দেখে মনে হয়েছিল বেচারা উড়তে পারবে না। কিন্তু দেখলাম সহজেই সে উড়াল দিল মুক্ত আকাশে।

ট্রাফিক বিভাগের কর্মকর্তা এমএম পারমার বলেন, আমরা ভরতকে খোম্বার ওপর দেখে চমকে যাই। তবে খুশী হই এটা দেখে যে সে পাখিটিকে বাঁচাতে পেরেছে। সাহসী আর নিঃস্বার্থ হওয়া দুটি খুবই বড় গুণ। পুলিশ সাবইন্সপ্কেটর ইনচার্জ বিপি ভানভি বলেন, সে যে করেছে তা মানবিকতার ওপর আরও একবার বিশ্বাস জাগিয়েছে আমাদের। সে এমন এক দৃষ্টান্ত উস্থাপন করেছে যা আমাদের অনুসরণ করা উচিৎ।

জানা গেছে, খুব বেশিদিন হয়নি ট্রাফিক বিভাগে যোগ দিয়েছেন ভারত। সূত্র: নবভারত টাইমস

নিউজবাংলাদেশ.কম/একে

 

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ