artk
বুধবার, মার্চ ৪, ২০১৫ ৯:৪০

আগামী ৫ বছরে ১০০ অর্থনৈতিক অঞ্চল তৈরি হবে

media

ঢাকা: বিদেশি বিনিয়োগাকারীদের আরো বেশি আকৃষ্ট করতে আগামী ৫ বছরে দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরি করা হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল।

বুধবার বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ এ কথা জানান।

মন্ত্রী মোস্তফা কামাল বলেন, “বিদেশিরা বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ পছন্দ করে। আগামী ৫ বছরে দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরি করা হবে।”

উদাহরণ হিসেবে তিনি বলেন, “জাপানে ১০ হাজার কোম্পানি মালিক এবং কোম্পানির ৮০০ নির্বাহীর একটি সম্মেলন হয়েছিল। সেখানে তাদের প্রশ্ন করা হয়েছিল, বিনিয়োগের ক্ষেত্রে কোন দেশ তারা পছন্দ করেন। উত্তরে ৭১ শতাংশ নির্বাহী কর্মকর্তা এবং ৭২ শতাংশ মালিক বাংলাদেশের কথা বলেছেন।”

ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ডের (আইএমএফ) এশিয়া প্যাসিফিক ডিপার্টমেন্টের ডেপুটি ডিভিশন চিফ রদ্রিগো কিউবারোর সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব তথ্য জানান।

মন্ত্রী বলেন, “এ বছরের শেষের দিকে পদ্মাসেতুর কাজ দৃশ্যমান হবে। ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কগুলোর কাজ দ্রুত শেষ হবে। এ রকম মেগা প্রকল্পগুলোর কাজ শেষ হলে জিডিপি দেড় থেকে ২ শতাংশ এমনিতে বৃদ্ধি পাবে।ফলে বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পাবে।”

তিনি বলেন, “কুমিল্লা, ফরিদপুর, বগুড়া, চট্টগ্রামের মতো দেশের বড় বড় শহরগুলো রাজধানী ঢাকার মতো উন্নত করে গড়ে তোলা হবে। এছাড়া দেশের চলমান মেগা প্রকল্পগুলো বাস্তবায় হলে জিডিপির প্রবৃদ্ধি দেড় থেকে দুই শতাংশ বেড়ে যাবে।”

২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়ার্ড বিদ্যুৎ উৎপাদন করা হবে বলে এসময় জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী।

নিউজবাংলাদেশডটকম/জেএস/এজে

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ