artk
রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ১০:৩৩   |  ৭,আশ্বিন ১৪২৬
বুধবার, মার্চ ৪, ২০১৫ ৯:৪০

আগামী ৫ বছরে ১০০ অর্থনৈতিক অঞ্চল তৈরি হবে

media

ঢাকা: বিদেশি বিনিয়োগাকারীদের আরো বেশি আকৃষ্ট করতে আগামী ৫ বছরে দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরি করা হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল।

বুধবার বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ এ কথা জানান।

মন্ত্রী মোস্তফা কামাল বলেন, “বিদেশিরা বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ পছন্দ করে। আগামী ৫ বছরে দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরি করা হবে।”

উদাহরণ হিসেবে তিনি বলেন, “জাপানে ১০ হাজার কোম্পানি মালিক এবং কোম্পানির ৮০০ নির্বাহীর একটি সম্মেলন হয়েছিল। সেখানে তাদের প্রশ্ন করা হয়েছিল, বিনিয়োগের ক্ষেত্রে কোন দেশ তারা পছন্দ করেন। উত্তরে ৭১ শতাংশ নির্বাহী কর্মকর্তা এবং ৭২ শতাংশ মালিক বাংলাদেশের কথা বলেছেন।”

ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ডের (আইএমএফ) এশিয়া প্যাসিফিক ডিপার্টমেন্টের ডেপুটি ডিভিশন চিফ রদ্রিগো কিউবারোর সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব তথ্য জানান।

মন্ত্রী বলেন, “এ বছরের শেষের দিকে পদ্মাসেতুর কাজ দৃশ্যমান হবে। ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কগুলোর কাজ দ্রুত শেষ হবে। এ রকম মেগা প্রকল্পগুলোর কাজ শেষ হলে জিডিপি দেড় থেকে ২ শতাংশ এমনিতে বৃদ্ধি পাবে।ফলে বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পাবে।”

তিনি বলেন, “কুমিল্লা, ফরিদপুর, বগুড়া, চট্টগ্রামের মতো দেশের বড় বড় শহরগুলো রাজধানী ঢাকার মতো উন্নত করে গড়ে তোলা হবে। এছাড়া দেশের চলমান মেগা প্রকল্পগুলো বাস্তবায় হলে জিডিপির প্রবৃদ্ধি দেড় থেকে দুই শতাংশ বেড়ে যাবে।”

২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়ার্ড বিদ্যুৎ উৎপাদন করা হবে বলে এসময় জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী।

নিউজবাংলাদেশডটকম/জেএস/এজে

বাচ্চাকে মারধর করায় কেশবপুর থানায় একদল হনুমান অজয়ের কারণে বিয়ে হয়নি টাবুর ক্যাসিনো অভিযানে আটক সবাই বিএনপি-জামায়াতের: এইচটি ইমাম এবার গুলশানের ৩টি স্পা সেন্টারে পুলিশের অভিযান প্রিয়াঙ্কার এই বক্স ব্যাগের দাম কত জানেন? ৩ ভিসির কুশপুত্তলিকা দাহ ভিসি নাসিরের পরিকল্পনাতেই শিক্ষার্থীদের ওপর হামলা সৌদি যুবরাজের বিশেষ উড়োজাহাজে ইমরান খানের যুক্তরাষ্ট্র যাত্রা মিশরে সিসির বিরুদ্ধে বিক্ষোভ চলছে, পুলিশের টিয়ার গ্যাস হামলা নিজেদের বানানো ভয়ংকর ট্যাংক প্রদর্শন করলো ইরান চাঁদাবাজির অভিযোগে আওয়ামী লীগ নেত্রী বহিষ্কার পৃথিবীতে সব চেয়ে সুখী মানুষ মুসলিমরা বিএনপির ‘টপ টু বটম’ সবার পদত্যাগ করা উচিত: কাদের বিয়ে করে বরকে নিয়ে বাড়ি ফিরলেন কনে ফাইনালে বাংলাদেশ স্কোয়াডে কোনো পরিবর্তন নেই তোর আব্বারে ভিসি বানিয়ে দেই: শিক্ষার্থীদের প্রতি ভিসি দুই মাস পর অনুশীলনে ফিরলেন তামিম দুর্নীতির বিরোধী অভিযানে দল-মত দেখা হচ্ছে না: তথ্যমন্ত্রী ঢাবি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নবীনবরণ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার জোরালোভাবে কাজ করছে: কাদের জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম নিরাপত্তা চেয়ে সিলেটের ৫৬ সাংবাদিকের জিডি পুঁজিবাজারে তারল্য কাটাতে অর্থ দিবে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন ক্লাবে চলমান অভিযানে ক্ষুব্ধ হুইপ শামশুল মতিঝিলের চার ক্লাবে ক্যাসিনো, জুয়ার আখড়া, মদ-সিসা ‘১০ কোটি টাকা দিচ্ছি আমাকে ছেড়ে দিন’ খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাবিতে ছাত্রদলের মিছিল দেশটা জুয়াড়িদের হয়ে গেছে: মির্জা ফখরুল ক্যান্সারে ভুগছেন এন্ড্রু কিশোর উপনির্বাচন পেছানোর দাবিতে রংপুরে অনশন