artk
বুধবার, মার্চ ৪, ২০১৫ ৮:১২

প্রসঙ্গ ফারাবী: কে সঠিক, চাচা মিজান না চাচী রিনা!

media

ব্রাহ্মণবাড়িয়া ও মৌলভীবাজার: বিজ্ঞান লেখক ও ব্লগার ড. অভিজিৎ রায় হত্যা মামলার প্রধান আসামি শফিউর রহমান ফারাবী তার স্বজন-পরিজনসহ এলাকার লোকজনের কাছে বেশ মেধাবী ছাত্র হিসেবেই পরিচিত ছিলেন। কিন্তু ব্লগার রাজীব হায়দার হত্যা মামলায় ফারাবী গ্রেফতার হওয়ার পর থেকে তার সম্পর্কে খারাপ ধারণা সৃষ্টি হয় সবার মাঝে। এরপর অভিজিৎ হত্যা মামলায়ও প্রধান সন্দেহভাজন হিসেবে গ্রেফতার হওয়ার পর ফারাবীর বিষয়ে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে তার পৈতৃক নিবাস ব্রাহ্মণবাড়িয়ার কালাইশ্রীপাড়াসহ আশপাশের এলাকায়। তবে মুখ ফুটে কেউ কিছু বলতে চাচ্ছে না।

গত সোমবার বিকেলে ব্রাহ্মণবাড়িয়া পৌর শহরের কালাইশ্রীপাড়ায় ফারাবীর পৈতৃক নিবাস ‘রহমান ভিলাতে’ গিয়ে জানা যায়, তার পরিবার সেখানে নেই। বাবার চাকরিসূত্রে দীর্ঘকাল তারা সিলেট বিভাগের মৌলভীবাজারে বসবাস করেছেন। তবে কালাইশ্রীপাড়ার বাড়িতে এখন বসবাস করছেন ফারাবীর চাচা মিজানুর রহমান। তিনি বাড়িতে ছিলেন না। কথা হয় চাচী রিনা আক্তারের সঙ্গে।

রিনা জানান, দাদার বাড়ি হলেও ফারাবী কখনোই এখানে নিয়মিত আসা যাওয়া করেনি। আগে মাঝে-মধ্যে এলেও সে কারো সঙ্গে কোনও কথা বলত না, প্রায় সময়ে একাই ঘরে বসে থাকত।

ব্লগার অভিজিৎ রায় হত্যা মামলায় ফারাবীর সম্পৃক্ততা প্রসঙ্গে তিনি বলেন, “আমাদের পরিবারের ছেলে এমন করতেই পারে না। র‌্যাবের ভয়ে সে অভিজিতকে হত্যার হুমকির বিষয়টি স্বীকার করেছে। আমরা জানি ফারাবী শুধু ইসলাম সম্পর্কে লিখছে। সে কোনোভাবেই জঙ্গি সংগঠনের সাথে জড়িত থাকতে পারে না।”

তবে ফারাবীর চাচা মিজানুর রহমানের সঙ্গে সেলফোনে যোগাযোগ করে পাওয়া যায় ভিন্ন তথ্য। তিনি বলেন, “ফারাবী নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিজবুত তাহরিরের সঙ্গে জড়িত ছিল বলে আমরা জানতে পেরেছিলাম। তাকে এ পথ থেকে সরে আসার কথা বললে সে (ফারাবী) শুধুই হাসতো আর বলতো, চাচা আপনি যে কি বলেন!”

খোঁজ নিয়ে জানা যায়, ফারাবীর বাবা ফেরদৌস রহমান বিআরডিবির উপপরিচালক ছিলেন, চাকরিসূত্রে তিনি পরিবার নিয়ে মৌলভীবাজারে থাকতেন। তিনি অবশ্য এখন বেঁচে নেই। তবে চাচা মিজানুর রহমানের পরিবারের সঙ্গে ফারাবীদের যোগাযোগ খুব একটা ছিল না।

তবে মৌলভীবাজারে খোঁজ নিয়ে জানা গেছে, ফেরদৌস রহমান দুটি বিয়ে করেছিলেন। প্রায় ১৫ বছর আগে ফারাবী তার বাবা ও সৎমায়ের সঙ্গে সেখানে বসবাস করতেন। শহরে জেলা প্রশাসকের বাংলোর কাছাকাছি সলিমাবাদ এলাকায় তাদের সরকারি বাসা ছিল। এখন আর তাদের পরিবার সেখানে থাকে না।  

জানা গেছে, ফারাবীর জন্মের দুই বছরের মাথায় তার মা সেলিশ বেগম মারা যান। এছাড়া তার সৎমা মণিও বর্তমানে বেঁচে নেই।

অপরদিকে, কালাইশ্রীপাড়ায় ফারাবীদের পৈতৃক বাড়ির প্রতিবেশিদের সঙ্গে কথা হলে তারা বলেন, ফারাবী খুবই মেধাবী ছাত্র ছিল। সে মানুষের সঙ্গে শুধু ইসলাম ধর্ম নিয়েই কথা বলত। সে কাউকে হত্যা করতে পারে এটা কিছুতেই বিশ্বাস হয় না।

তবে পর পর দুটি নৃশংস হত্যার ঘটনায় তার সংশ্লিষ্টতার খবর স্বজন ও এলাকাবাসীকে বিস্মিত করেছে। প্রশ্ন দেখা দিয়েছে, ফরাবী প্রসঙ্গে কার মূল্যায়ন সঠিক-- তার চাচা মিজানুর রহমান না চাচী রিনা আক্তারের? এ প্রশ্ন এখন সবার।

নিউজবাংলাদেশ.কম/একে

মূলধন কমেছে ৪ হাজার কোটি টাকা রোববার আখেরি মোনাজাত, যেসব সড়ক বন্ধ থাকবে ইউনুস নবীর মসজিদে হামলার উসকানিদাতা আইএস নেতা আটক এমপি আব্দুল মান্নানের মৃত্যু প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে এক পরিবারের ৩ নারী নিহত পিরিয়ডের ব্যথা কমাতে কী খাবেন কী করবেন? মতিউর রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানায় উদ্বেগ ছেলে না হওয়ায় ৪০ দিনের শিশুকন্যাকে হত্যার অভিযোগ বঙ্গবন্ধু বিপিএলের শিরোপা রাজশাহীর পাকিস্তান সফরে যাচ্ছেন না মুশফিক গান নয় এবার চলচ্চিত্র নিয়ে ঢাকায় অঞ্জন দত্ত শিরোপার লড়াই: খুলনাকে ১৭১ রানের লক্ষ্য দিলো রাজশাহী ডিজিটাল মেলায় মোবাইল ডায়ালারে সাড়া ফেলেছে আম্বার আইটি স্তন ক্যান্সারের ঝুঁকি কমায় ব্রকলি বিএনপি একটি উদারপন্থী দল: ফখরুল দ্রুত সিদ্ধান্ত নিতে ইসির প্রতি ভিসির আহ্বান বরগুনা-২ আসনের এমপিসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে খুলনা নিষিদ্ধ হলেন কাগিসো রাবাদা সন্ধ্যায় ফাইনাল বিপিএলের নতুন চ্যাম্পিয়নের কে আমিই একমাত্র ঢাকার উন্নয়নে সুনির্দিষ্ট রূপরেখা দিয়েছি: তাপস বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নির্বাচনে অংশ নেয়: শিক্ষামন্ত্রী ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ নির্বাচন পেছানোর দাবির অনশনে ঢাবির দশ শিক্ষার্থী অসুস্থ পুলিশ কন্ট্রোল রুম ভবন থেকে লাফিয়ে কনস্টেবলের আত্মহত্যা উত্তরায় বেপরোয়া গতির বাস কেড়ে নিলো ২ জনের প্রাণ পুরান ঢাকার ঐতিহ্য পুনরুজ্জীবিত করার অঙ্গীকার তাপসের ধর্মীয় উৎসবের সম্মানে ইসি আলোচনা করে সমাধান করতে পারে: কাদের সৌদি থেকে ১৬ দিনে দেড় হাজার বাংলাদেশি ফেরত ইরানে ৮ বছর পর দোয়ায় নেতৃত্ব দেবেন খামেনি