artk
সোমবার, ফেব্রুয়ারী ১৬, ২০১৫ ১২:২৮

এবার উইন্ডোজে চলবে অ্যান্ড্রয়েডের সব অ্যাপ!

media

উইন্ডোজ ফোনে গুগলের অ্যাপ্লিকেশন চালানো যাবে। অ্যান্ড্রয়েডকে টেক্কা দিতে মজবুত পরিকল্পনা নিয়ে এগোচ্ছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট। এ সূত্রে প্রযুক্তি অভিজ্ঞমহল ভবিষ্যতবাণী করছেন, উইন্ডোজের নয়া সংস্করণ যদি অ্যান্ড্রয়েডকে টেক্কা দিতে না পারে, তবে বিশেষ কয়েকটি পরিকল্পনা নিয়ে এগোবে মাইক্রোসফট।
তাদের বেশ কয়েকটি পরিকল্পনার একটি হচ্ছে ‘প্ল্যান বি’। কী থাকছে ‘প্ল্যান বি’তে? মাইক্রোসফট সূত্রের বরাতে প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, এতে উইন্ডোজকে এমনভাবে বানানো হবে, যাতে সব অ্যান্ড্রয়েড অ্যাপ উইন্ডোজে চালানো যাবে। তবে ঠিক কবে নাগাদ এটি সাধারণের হাতে আসবে তা এখনো পরিষ্কার নয়।
অ্যান্ড্রয়েড অ্যাপ চালানোর সুবিধা দেওয়ার পাশাপাশি ‘প্ল্যান সি’ নামে আরও একটি বিশেষ পরিকল্পনা নিয়ে এগোচ্ছে মাইক্রোসফট।
‘প্ল্যান সি’র আওতায়  অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে জনপ্রিয় বেশ কিছু অ্যাপ তৈরি করবে মাইক্রোসফট। এরপর অ্যান্ড্রয়েডচালিত পণ্য নির্মাতাদের সঙ্গে চুক্তি করে ফেলবে এবং স্মার্টফোনে মাইক্রোসফটের অ্যান্ড্রয়েড সুবিধা যুক্ত করে দেবে।
সাইনোজেন প্ল্যাটফর্মে মাইক্রোসফটের বিনিয়োগের পর থেকেই প্রযুক্তি বিশ্বের নজর পড়ে ‘প্ল্যান সি’র ওপর। ক্রমশ জনপ্রিয় হচ্ছে  গুগলের অ্যান্ড্রয়েডের কাস্টমাইজ সংস্করণ সাইনোজেন অপারেটিং সিস্টেম।। ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাত কোটি মার্কিন ডলার সাইনোজেন মোডের উদ্যোক্তা প্রতিষ্ঠান সাইনোজেনে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। সাইনোজেন তাই গুগলের অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবেই ব্যবহার করা যায় যাতে নতুন থিম, উন্নত প্রাইভেসি টুলের মতো ফিচার রয়েছে।
সম্প্রতি সাইনোজেন তাদের অপারেটিং সিস্টেম সরাসরি স্মার্টফোন নির্মাতাদের কাছে সরবরাহ করা শুরু করেছে। ইতিমধ্যে চীনের স্মার্টফোন নির্মাতা ওয়ান প্লাস তাদের জনপ্রিয় ওয়ান প্লাস ওয়ান স্মার্টফোন তৈরি করেছে সাইনোজেন দিয়ে। এ ছাড়া ভারতের স্মার্টফোন নির্মাতা মাইক্রোম্যাক্স ও চীনের অপো সাইনোজেননির্ভর ফোন তৈরি করছে।
সাইনোজেনে বিনিয়োগের মাধ্যমে মাইক্রোসফট আরও বেশি মোবাইল গ্রাহককে টানতে পারবে বলেই মনে করছেন বাজার বিশ্লেষকেরা।
জেকে/

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা