artk
বুধবার, মার্চ ৪, ২০১৫ ৬:২৬

মার্চের শেষে চালু হচ্ছে ফেসবুকে ফ্রি ইন্টারনেট

media

ঢাকা: বাংলাদেশের গ্রাহকরা মার্চের শেষে মুঠোফোনে বিনা খরচে ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাবেন। ইন্টারনেটডটওআরজি প্রকল্পের অধীনে প্রাথমিকভাবে ফেসবুক, জাতীয় তথ্য বাতায়ন, সার্ভিস পোর্টাল, ন্যাশনাল ফর্মস পোর্টাল, উইকিপিডিয়া, দুটি পত্রিকাসহ মোট ছটি পোর্টাল ব্যবহারের সুযোগ থাকবে বলে জানা যায়।

সূত্রমতে, ফ্রি ইন্টারনেট ব্যবহারের সুযোগ দিতে পোর্টালগুলোতে মোবাইল উপযোগী হবে। এতে বেশি ছবি থাকবে না, জাভা স্ক্রিপ্ট ব্যবহার করা যাবে না এমন নানা শর্ত দিয়েছে সম্প্রতি বাংলাদেশ সফর করা ফেসবুকের ইন্টারনেটডটওআরজি প্রকল্পভুক্ত ১০ সদস্যের টিম।

শর্তমেনে ওয়েবের কাজ শুরু করবে সংশ্লিষ্টরা। সেবা চালু হলেও ইন্টারনেটডটওআরজি অ্যাপ এবং সরাসরি দুভাবেই ব্যবহার করা যাবে। অ্যাপ বা সরাসরি ইন্টারনেট ডটওআরজিতে লগ-ইন করে সংশ্লিষ্ট সাইটে প্রবেশ করলে সেই সাইটের বাণিজ্যিক কনটেন্ট দেখা যাবে না। তথ্য সম্পর্কিত সবই দেখা যাবে।

ইন্টারনেটডটওআরজি প্রকল্পের দক্ষিণ পূর্ব এশিয়ার সমন্বয়কারী দীপ্তি গোর ঢাকা ছাড়ার আগে বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, বাংলাদেশে জিরো ইন্টারনেট প্রকল্প চালু করতে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

ইতোমধ্যেই প্রকল্পটি দেশে চালু করতে গ্রামীণফোন ও রবির সম্মতি পাওয়া গেছে। সম্প্রতি বাংলাদেশ সফরে আসা উইকিপিডিয়া সহপ্রতিষ্ঠাতা জিমিওয়েলস এক বৈঠকে এ উদ্যোগকে স্বাগত জানান।
সূত্র জানায়, অপর অপারেটরগুলোর সঙ্গে জিরো ইন্টারনেট প্রকল্প চালুর বিষয়ে কাজ চলছে।

দীপ্তি গোরের নেতৃত্বে ইতোমধ্যেই প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প, ২০টি এনজিও, দুটি জাতীয় দৈনিক, মোবাইলফোন অপারেটরসহ আরও কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলেছে ইন্টারনেটডটওআরজি প্রকল্পের একটি টেকনিক্যাল টিম। বৈঠকে বেশিরভাগ প্রতিষ্ঠানই বিনামূল্যে ইন্টারনেট সেবা চালুর ব্যাপারে ইতিবাচক মনোভাব দেখায়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের পলিসি অ্যাডভাইজার জানান, আনুষ্ঠানিকতা শেষে ইন্টারনেটডটওআরজির মাধ্যমে প্রাথমিকভাবে আমাদের ছটি পোর্টাল মোবাইল ব্যবহারকারীরা বিনা খরচে ব্যবহার করতে পারবেন।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

 

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ