artk
বুধবার, মার্চ ৪, ২০১৫ ৫:৪৬

ধারাবাহিক পতনে ঢাকা স্টক এক্সচেঞ্জ

media

ঢাকা: ধারাবাহিক পতনের মধ্যদিয়ে শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) লেনদেনের কার্যক্রম। চারদিনে ডিএসই সূচকের পতন হয়েছে ৮৫ পয়েন্টেরও বেশি।

তবে কিছুটা ঊর্ধ্বমুখি প্রবণতা দেখা গেছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড (সিএসই)। এ বাজারের সাধারণ মূল্য সূচকের আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বড়ে সিএসইএক্স সূচক ৮ হাজার ৭২৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড
সপ্তাহের প্রথমদিন রোববার ডিএসইতে লেনদেন ৩০০ কোটি ৩৫ লাখ টাকা হলেও তা এখন ২০০ কোটি টাকার ঘরে। বুধবার লেনদেন হয়েছে ২২১ কোটি ৪৭ লাখ টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট ৩০৮টি কোম্পানির ৫ কোটি ৩৩ লক্ষ ১৩ হাজার ৭৯১টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

সূচকের দিক থেকে ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের কার্যদিবসের চেয়ে পয়েন্ট ১৪ দশমিক ২৬ কমে ৪ হাজার ৬৮১ দশমিক ৫৪ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য ১১ দশমিক ২৬ সূচক পয়েন্ট কমে ১ হাজার ৭৩৭ দশমিক ৭২ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ্ সূচক পয়েন্ট ৪ দশমিক ০৮ কমে ১ হাজার ১১১ দশমিক ১০ পয়েন্টে দাঁড়িয়েছে।

হাতবদল হওয়া ৩০৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৮টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ারের।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- শাহাজিবাজার পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীণ ফোন, সামিট এলায়েন্স, সোশ্যাল ইনভেষ্টমেন্ট ইসলামি ব্যাংক, বিএসসিসিএল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, এমজেএল বিডি, স্কয়ার ফার্মা ও এসিআই লিমিটেড।

দর বৃদ্ধির শীর্ষে ১০টি কোম্পানি হলো- লিব্রা ইনফিউশন, শাহাজিবাজার পাওয়ার, সায়হাম কটন, সিনোবাংলা, ফার কেমিক্যাল, ৫ম আইসিবি, ইস্টার্ন লুব্রিকেন্টস, বিডি থাই, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম ও বঙ্গজ লিমিটেড।

অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- ট্রাস্ট ব্যাংক, ৩য় আইসিবি, সোনারবাংলা ইন্স্যুরেন্স, ইমাম বাটন, ইউনিয়ন ক্যাপিাটল, ডাচ্ বাংলা, শ্যামপুর সুগার, লাফার্জ সুরমা সিমেন্ট, ন্যাশনাল টি ও ব্র্যাক ব্যাংক লিমিটেড।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড
সিএসইতে সাধারণ মূল্য সূচকের কিছুটা উন্নতি লক্ষ্য করা গেছে। মঙ্গলবারের তুলনায় বুধবার সাধারণ মূল্য সূচকের মধ্যে ১ পয়েন্ট বড়ে সিএসইএক্স সূচক ৮ হাজার ৭২৩ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছে।

সূচকের পাশাপাশি সিএসইতে লেনদেনের পরিমানও বেড়েছে। গতকালের ১৯ কোটি ৬৮ লাখ ৭২ হাজার টাকার বিপরীতে বুধবার লেনদেন হয়েছে ২২ কোটি ৭৪ লাখ ৯৮ হাজার টাকা। লেনদেন হওয়া ২২৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এমএম

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা