artk
শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ৭:৫০   |  ৫,আশ্বিন ১৪২৬
বুধবার, মার্চ ৪, ২০১৫ ৫:৪৬

ধারাবাহিক পতনে ঢাকা স্টক এক্সচেঞ্জ

media

ঢাকা: ধারাবাহিক পতনের মধ্যদিয়ে শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) লেনদেনের কার্যক্রম। চারদিনে ডিএসই সূচকের পতন হয়েছে ৮৫ পয়েন্টেরও বেশি।

তবে কিছুটা ঊর্ধ্বমুখি প্রবণতা দেখা গেছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড (সিএসই)। এ বাজারের সাধারণ মূল্য সূচকের আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বড়ে সিএসইএক্স সূচক ৮ হাজার ৭২৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড
সপ্তাহের প্রথমদিন রোববার ডিএসইতে লেনদেন ৩০০ কোটি ৩৫ লাখ টাকা হলেও তা এখন ২০০ কোটি টাকার ঘরে। বুধবার লেনদেন হয়েছে ২২১ কোটি ৪৭ লাখ টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট ৩০৮টি কোম্পানির ৫ কোটি ৩৩ লক্ষ ১৩ হাজার ৭৯১টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

সূচকের দিক থেকে ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের কার্যদিবসের চেয়ে পয়েন্ট ১৪ দশমিক ২৬ কমে ৪ হাজার ৬৮১ দশমিক ৫৪ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য ১১ দশমিক ২৬ সূচক পয়েন্ট কমে ১ হাজার ৭৩৭ দশমিক ৭২ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ্ সূচক পয়েন্ট ৪ দশমিক ০৮ কমে ১ হাজার ১১১ দশমিক ১০ পয়েন্টে দাঁড়িয়েছে।

হাতবদল হওয়া ৩০৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৮টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ারের।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- শাহাজিবাজার পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, গ্রামীণ ফোন, সামিট এলায়েন্স, সোশ্যাল ইনভেষ্টমেন্ট ইসলামি ব্যাংক, বিএসসিসিএল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, এমজেএল বিডি, স্কয়ার ফার্মা ও এসিআই লিমিটেড।

দর বৃদ্ধির শীর্ষে ১০টি কোম্পানি হলো- লিব্রা ইনফিউশন, শাহাজিবাজার পাওয়ার, সায়হাম কটন, সিনোবাংলা, ফার কেমিক্যাল, ৫ম আইসিবি, ইস্টার্ন লুব্রিকেন্টস, বিডি থাই, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম ও বঙ্গজ লিমিটেড।

অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- ট্রাস্ট ব্যাংক, ৩য় আইসিবি, সোনারবাংলা ইন্স্যুরেন্স, ইমাম বাটন, ইউনিয়ন ক্যাপিাটল, ডাচ্ বাংলা, শ্যামপুর সুগার, লাফার্জ সুরমা সিমেন্ট, ন্যাশনাল টি ও ব্র্যাক ব্যাংক লিমিটেড।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড
সিএসইতে সাধারণ মূল্য সূচকের কিছুটা উন্নতি লক্ষ্য করা গেছে। মঙ্গলবারের তুলনায় বুধবার সাধারণ মূল্য সূচকের মধ্যে ১ পয়েন্ট বড়ে সিএসইএক্স সূচক ৮ হাজার ৭২৩ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছে।

সূচকের পাশাপাশি সিএসইতে লেনদেনের পরিমানও বেড়েছে। গতকালের ১৯ কোটি ৬৮ লাখ ৭২ হাজার টাকার বিপরীতে বুধবার লেনদেন হয়েছে ২২ কোটি ৭৪ লাখ ৯৮ হাজার টাকা। লেনদেন হওয়া ২২৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এমএম

তারা নিজেরাই নিজেদের দুর্নীতি প্রমাণ করেছেন: মির্জা ফখরুল মাদকাসক্ত চালকদের ধরতে পরীক্ষা করা হবে আওয়ামী লীগের অনেক নেতাই নজরদারিতে যাকে ধরবে তাকেই বহিষ্কার করা হবে: যুবলীগ সভাপতি খেলাঘরের জাতীয় সম্মেলন শুরু টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান ফাইনালের আগেই আফগানদের হারাতে চায় টাইগাররা ছাটাই হওয়ার আগেই ধোনির চলে যাওয়া উচিৎ: গাভাস্কার কলাবাগান ক্রীড়াচক্র ঘিরে রেখেছে র‌্যাব যুবলীগ নেতা শামীমের অফিস থেকে টাকা, মদ ও অস্ত্র জব্দ টাঙ্গাইলে ট্রাকচাপায় ভ্যানচালক নিহত দুই লাখ ইয়াবাসহ মিয়ানমারের ৮ নাগরিক আটক নোয়াখালীতে অজ্ঞাত ব্যক্তির মৃতদেহ উদ্ধার নারী অঙ্গের ভ্রান্তি দূর করতে 'যোনি জাদুঘর' প্রেমপত্র পোড়াতে গিয়ে পুড়লো বাড়ি বিএনপি ক্যাসিনোর শহর বানিয়েছিল: কাদের ঠাকুরগাঁও সীমান্তে বাংলাদেশিকে পিটিয়ে মারলো বিএসএফ রাজশাহীর বড়াল নদী থেকে নারীসহ ৪ লাশ উদ্ধার বাংলা ভালো থাকলে গোটা ভারত ভালো থাকবে, এনআরসি প্রসঙ্গে মমতা বাবা হয়েছেন ভিপি নুর নিজ অঞ্চল থেকে ৭শ কিলোমিটার দূরের কারাগারে রাখা হয়েছে কাশ্মীরি বন্দিদের ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ১ ‘গরিবের ছেলের এমন অসুখ হলে বাঁচবে কীভাবে’ ডিজিটাল বাংলাদেশের দ্বিতীয় পর্যায় কক্সবাজারে সিএনজি-লেগুনা সংঘর্ষে মা-ছেলে নিহত কক্সবাজারে ব্র্যাক কর্মী খুন খুলনায় ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু গোপন কুঠুরিতে ৩৩ লাখ টাকা রেখে মারা গেছেন বিআরটিএর কর্মকর্তা বিপর্যয়ের মুখে জাতিসংঘ সফর বাতিল করেছেন নেতানিয়াহু ছাত্রলীগের পর যুবলীগকে ধরেছি: প্রধানমন্ত্রী