artk
বুধবার, মার্চ ৪, ২০১৫ ৪:৫৫

শ্রদ্ধা নিবেদন শেষে নেমৎসভ সমাধিস্থ

media

আততায়ীর গুলিতে নিহত রাশিয়ায় বিরোধী দলীয় নেতা বরিস নেমসভের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন হাজার হাজার শোকাহত মানুষ। শাখারভ সেন্টারে অন্তিম শ্রদ্ধা নিবেদন শেষে দক্ষিণ-পশ্চিম মস্কোর একটি কবরস্থানে তাকে সমাধিস্থ করা হয়।

এদিকে, ইউরোপের বেশ কয়েকজন রাজনীতিক অভিযোগ করেছেন যে তাদেরকে এই অনুষ্ঠানে যেতে দেওয়া হয়নি।

বিবিসি জানায়, পোল্যান্ডের একজন রাজনীতিকের ভিসার আবেদন নাকচ করা হয় এবং ইওরোপীয় পার্লামেন্টে লাতভিয়ার একজন এমপিকেও মস্কোর বিমানবন্দর থেকে ফেরত পাঠানো হয়।

মি. নেমসভের শেষকৃত্যে রুশ সরকারের তরফে একজন উপপ্রধানমন্ত্রী হাজির থাকলেও প্রেসিডেন্ট পুতিন খুবই নিম্নপদস্থ এক কর্মকর্তাকে তার প্রতিনিধি হিসেবে সেখানে পাঠান।

শাখারভ সেন্টারে উপস্থিত বিবিসির একজন সংবাদদাতা জানান, সেখানে আগত অনেক মস্কোবাসীই বলেন - তারা আজ এমন এক মানুষের জন্য এখানে এসেছেন সত্য প্রকাশে যিনি বরাবরই সাহসী ছিলেন।

পুতিনের কট্টর সমালোচক, রাশিয়ার সাবেক উপ-প্রধানমন্ত্রী ও বিরোধী রাজনৈতিক দলের নেতা বোরিস নেমৎসভ  গত শুক্রবার রাতে ক্রেমলিনের খুব কাছে আততায়ীর গুলিতে নিহত হন।  

পুতিনের এই কড়া সমালোচক নিহত নেমৎসভ প্রতিবেশী ইউক্রেনে রাশিয়ার কথিত হস্তক্ষেপের বিরোধী ছিলেন।  এমাসের শুরুর দিকে দেয়া এক সাক্ষাতকারে তিনি আশঙ্কা করে জানিয়েছিলেন যে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হয়তো তাকে হত্যা করতে পারে।

১৯৯০-এর দশকে প্রেসিডেন্ট বোরিস ইয়েলৎসিনের সময়ে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন নেমৎসভ।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা