artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ৬:৫০   |  ৭,অগ্রহায়ণ ১৪২৬
বুধবার, মার্চ ৪, ২০১৫ ৪:৫৫

শ্রদ্ধা নিবেদন শেষে নেমৎসভ সমাধিস্থ

media

আততায়ীর গুলিতে নিহত রাশিয়ায় বিরোধী দলীয় নেতা বরিস নেমসভের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন হাজার হাজার শোকাহত মানুষ। শাখারভ সেন্টারে অন্তিম শ্রদ্ধা নিবেদন শেষে দক্ষিণ-পশ্চিম মস্কোর একটি কবরস্থানে তাকে সমাধিস্থ করা হয়।

এদিকে, ইউরোপের বেশ কয়েকজন রাজনীতিক অভিযোগ করেছেন যে তাদেরকে এই অনুষ্ঠানে যেতে দেওয়া হয়নি।

বিবিসি জানায়, পোল্যান্ডের একজন রাজনীতিকের ভিসার আবেদন নাকচ করা হয় এবং ইওরোপীয় পার্লামেন্টে লাতভিয়ার একজন এমপিকেও মস্কোর বিমানবন্দর থেকে ফেরত পাঠানো হয়।

মি. নেমসভের শেষকৃত্যে রুশ সরকারের তরফে একজন উপপ্রধানমন্ত্রী হাজির থাকলেও প্রেসিডেন্ট পুতিন খুবই নিম্নপদস্থ এক কর্মকর্তাকে তার প্রতিনিধি হিসেবে সেখানে পাঠান।

শাখারভ সেন্টারে উপস্থিত বিবিসির একজন সংবাদদাতা জানান, সেখানে আগত অনেক মস্কোবাসীই বলেন - তারা আজ এমন এক মানুষের জন্য এখানে এসেছেন সত্য প্রকাশে যিনি বরাবরই সাহসী ছিলেন।

পুতিনের কট্টর সমালোচক, রাশিয়ার সাবেক উপ-প্রধানমন্ত্রী ও বিরোধী রাজনৈতিক দলের নেতা বোরিস নেমৎসভ  গত শুক্রবার রাতে ক্রেমলিনের খুব কাছে আততায়ীর গুলিতে নিহত হন।  

পুতিনের এই কড়া সমালোচক নিহত নেমৎসভ প্রতিবেশী ইউক্রেনে রাশিয়ার কথিত হস্তক্ষেপের বিরোধী ছিলেন।  এমাসের শুরুর দিকে দেয়া এক সাক্ষাতকারে তিনি আশঙ্কা করে জানিয়েছিলেন যে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হয়তো তাকে হত্যা করতে পারে।

১৯৯০-এর দশকে প্রেসিডেন্ট বোরিস ইয়েলৎসিনের সময়ে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন নেমৎসভ।

রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর