artk
শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ৮:১৪   |  ৫,আশ্বিন ১৪২৬
বুধবার, মার্চ ৪, ২০১৫ ৪:৫৫

শ্রদ্ধা নিবেদন শেষে নেমৎসভ সমাধিস্থ

media

আততায়ীর গুলিতে নিহত রাশিয়ায় বিরোধী দলীয় নেতা বরিস নেমসভের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন হাজার হাজার শোকাহত মানুষ। শাখারভ সেন্টারে অন্তিম শ্রদ্ধা নিবেদন শেষে দক্ষিণ-পশ্চিম মস্কোর একটি কবরস্থানে তাকে সমাধিস্থ করা হয়।

এদিকে, ইউরোপের বেশ কয়েকজন রাজনীতিক অভিযোগ করেছেন যে তাদেরকে এই অনুষ্ঠানে যেতে দেওয়া হয়নি।

বিবিসি জানায়, পোল্যান্ডের একজন রাজনীতিকের ভিসার আবেদন নাকচ করা হয় এবং ইওরোপীয় পার্লামেন্টে লাতভিয়ার একজন এমপিকেও মস্কোর বিমানবন্দর থেকে ফেরত পাঠানো হয়।

মি. নেমসভের শেষকৃত্যে রুশ সরকারের তরফে একজন উপপ্রধানমন্ত্রী হাজির থাকলেও প্রেসিডেন্ট পুতিন খুবই নিম্নপদস্থ এক কর্মকর্তাকে তার প্রতিনিধি হিসেবে সেখানে পাঠান।

শাখারভ সেন্টারে উপস্থিত বিবিসির একজন সংবাদদাতা জানান, সেখানে আগত অনেক মস্কোবাসীই বলেন - তারা আজ এমন এক মানুষের জন্য এখানে এসেছেন সত্য প্রকাশে যিনি বরাবরই সাহসী ছিলেন।

পুতিনের কট্টর সমালোচক, রাশিয়ার সাবেক উপ-প্রধানমন্ত্রী ও বিরোধী রাজনৈতিক দলের নেতা বোরিস নেমৎসভ  গত শুক্রবার রাতে ক্রেমলিনের খুব কাছে আততায়ীর গুলিতে নিহত হন।  

পুতিনের এই কড়া সমালোচক নিহত নেমৎসভ প্রতিবেশী ইউক্রেনে রাশিয়ার কথিত হস্তক্ষেপের বিরোধী ছিলেন।  এমাসের শুরুর দিকে দেয়া এক সাক্ষাতকারে তিনি আশঙ্কা করে জানিয়েছিলেন যে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হয়তো তাকে হত্যা করতে পারে।

১৯৯০-এর দশকে প্রেসিডেন্ট বোরিস ইয়েলৎসিনের সময়ে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন নেমৎসভ।

গেন্ডারিয়া থেকে আটক ৩ মাদক ব্যবসায়ী কারাগারে কলাবাগান ক্রীড়াচক্রের সভাপতি শফিকুল র‌্যাবের হেফাজতে তারা নিজেরাই নিজেদের দুর্নীতি প্রমাণ করেছেন: মির্জা ফখরুল মাদকাসক্ত চালকদের ধরতে পরীক্ষা করা হবে আওয়ামী লীগের অনেক নেতাই নজরদারিতে যাকে ধরবে তাকেই বহিষ্কার করা হবে: যুবলীগ সভাপতি খেলাঘরের জাতীয় সম্মেলন শুরু টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান ফাইনালের আগেই আফগানদের হারাতে চায় টাইগাররা ছাটাই হওয়ার আগেই ধোনির চলে যাওয়া উচিৎ: গাভাস্কার কলাবাগান ক্রীড়াচক্র ঘিরে রেখেছে র‌্যাব যুবলীগ নেতা শামীমের অফিস থেকে টাকা, মদ ও অস্ত্র জব্দ টাঙ্গাইলে ট্রাকচাপায় ভ্যানচালক নিহত দুই লাখ ইয়াবাসহ মিয়ানমারের ৮ নাগরিক আটক নোয়াখালীতে অজ্ঞাত ব্যক্তির মৃতদেহ উদ্ধার নারী অঙ্গের ভ্রান্তি দূর করতে 'যোনি জাদুঘর' প্রেমপত্র পোড়াতে গিয়ে পুড়লো বাড়ি বিএনপি ক্যাসিনোর শহর বানিয়েছিল: কাদের ঠাকুরগাঁও সীমান্তে বাংলাদেশিকে পিটিয়ে মারলো বিএসএফ রাজশাহীর বড়াল নদী থেকে নারীসহ ৪ লাশ উদ্ধার বাংলা ভালো থাকলে গোটা ভারত ভালো থাকবে, এনআরসি প্রসঙ্গে মমতা বাবা হয়েছেন ভিপি নুর নিজ অঞ্চল থেকে ৭শ কিলোমিটার দূরের কারাগারে রাখা হয়েছে কাশ্মীরি বন্দিদের ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ১ ‘গরিবের ছেলের এমন অসুখ হলে বাঁচবে কীভাবে’ ডিজিটাল বাংলাদেশের দ্বিতীয় পর্যায় কক্সবাজারে সিএনজি-লেগুনা সংঘর্ষে মা-ছেলে নিহত কক্সবাজারে ব্র্যাক কর্মী খুন খুলনায় ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু গোপন কুঠুরিতে ৩৩ লাখ টাকা রেখে মারা গেছেন বিআরটিএর কর্মকর্তা