artk
বুধবার, মার্চ ৪, ২০১৫ ৪:১৩

আমিরাতের বিরুদ্ধে পাকিস্তানের বড় জয়

media

ঢাকা: আইসিসির ক্রিকেট বিশ্বকাপে টানা দুই হারের পর টানা দুই ম্যাচ জিতেছে পাকিস্তান ক্রিকেট দল। নিজেদের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ঘাম ঝরানো জয়ের পর বুধবার তারা সংযুক্ত আরব আমিরাতকে ১২৯ রানের বড় ব্যবধানে হারায়। টানা দুই জয়ে কোয়ার্টার-ফাইনালের সম্ভাবনা বাঁচিয়ে রাখলো মিসবাহ বাহিনী।

বুধবার ন্যাপিয়ারের ম্যাকলিন পার্কে টসে হেরে ব্যাট করতে নেমে আহমেদ শেহজাদ, শোয়েব মাকসুদ ও অধিনায়ক মিসবাহ-উল হকের অর্ধশতকে বিশ্বকাপ আসরে প্রথমবার তারা ৬ উইকেটে ৩৩৯ রান সংগ্রহ করে। জবাবে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারায় আরব আমিরাত। লক্ষ্যের ধারে কাছে পৌঁছাতে না পারা দলটি ৮ উইকেটে ২১০ রান করে।

পাকিস্তানের বিপক্ষে ৩৪০ রানের জয়ের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে শুরুতেই দিক হারায় আরব আমিরাত। প্রথম ১০ ওভারে স্কোরবোর্ডে মাত্র ২৫ রান তুলতেই টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়ে বিপর্যয়ে পড়ে আমিরাত। এরপর দলের মিডলঅর্ডার ব্যাটসম্যানদের দাপুটে ব্যাটিংয়ে কিছুটা প্রতিরোধ গড়ে তারা। সাইমুন আনোয়ার ও খুররম খানের জুটিতে ম্যাচের একটি মুহুর্তে জয়ের স্বপ্নও দেখতে থাকে উপসাগরীয় দেশটি। কিন্তু শেষ পর্যন্ত সেই স্বপ্ন আর বাস্তবে রূপ নেয়নি।

তবে বুধাবারের ম্যাচের পর এবারের বিশ্বকাপে ব্যক্তিগত সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে নিজেকে তুলে ধরেছেন আমিরাতের সাইমন আনোয়ার। সতীর্থ খুররম বিদায় নিলেও দলকে এগিয়ে নিতে থাকেন আনোয়ার। তিনি ৬২ রানের ইনিংস খেলে শ্রীলংকার কুমার সাঙ্গাকারাকে পেছনে ফেলে শীর্ষ রান সংগ্রাহকদের তালিকার শীর্ষে উঠেছেন। আনোয়ারের সংগ্রহ ২৭০ আর সাঙ্গাকারার ২৬৮ রান। সপ্তম উইকেটে আমজাদ জাভেদ ও স্বপ্নিলের ৬৮ রানের জুটিতে দুইশত রান ছাড়িয়ে যায় তারা।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই নাসির জামশেদকে হারায় পাকিস্তান। আগের তিন ম্যাচের মতো এ ম্যাচেও ব্যর্থ পাকিস্তানের উদ্বোধনী জুটি। চতুর্থ ওভারেই বিদায় নেন নাসির জামশেদ। মানজুলা গুরুগের বলে খুররম খানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

এরপর ওপেনার আহমেদ শেহজাদের সঙ্গে ওয়ানডাউনে ব্যাট করতে নেমে শক্ত জুটি গড়েন হারিস সোহল। এ দুই ব্যাটসম্যানের ১৬০ রানের জুটি বড় সংগ্রহের দিকে নিয়ে যায় সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের।

হারিস ৭০ ও শেহজাদ ৯৩ রানে বিদায় নেন। মাত্র ৭ রানের জন্য শতক বঞ্চিত হওয়া শেহজাদ ১০৫ বলের ইনিংসটি ৮টি চার ও ১টি ছক্কায় গড়েন তিনি। পাকিস্তানের দলীয় রান তখন ৩২.৫ ওভারে তিন উইকেট হারিয়ে ১৭৬। এরপর শেষ ১৬ ওভারে তারা ১৬৩ রান যোগ করে।

এরপর শোয়েব মাকসুদ ৪৫ ও অধিনায়ক মিসবাহ ৬৫ রান করে সাজঘরে ফেরেন। আফ্রিদি ৭ বলে ২১ রানের ঝড়ো ইনিংস খেলে অপরাজিত থাকেন। আরব আমিরাতের সেরা বোলার গুরুগে। ৫৬ রানে চার উইকেট নেন এই পেসার।

নিউজবাংলাদেশ.কম/এসএস/একে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা