artk
শনিবার, নভেম্বার ২৩, ২০১৯ ৩:৩৭   |  ৮,অগ্রহায়ণ ১৪২৬
শনিবার, এপ্রিল ১১, ২০১৫ ১০:০৭

ইশতেহারে আনিসুল: দুর্নীতির সঙ্গে আমার চিরশত্রুতা

media

ঢাকা: ‘এবারের সমাধানযাত্রা’ শীর্ষক নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী আনিসুল হক।

সিটি করপোরেশন রাজনৈতিক পেশিশক্তি ও দুর্নীতির জায়গা। এর মধ্যে কাজ করা সম্ভব কি না জানতে চাইলে আনিসুল হক বলেন, “দুর্নীতির সঙ্গে আমার চিরকালের শত্রুতা। এর সঙ্গে অতীতে আপস করিনি। ভবিষ্যতেও করব না। নির্বাচিত হলে সিটি করপোরেশনের সব সেবা পর্যায়ক্রমে দুর্নীতিমুক্ত হবে।”

শনিবার রাজধানীর লোটাস কামাল টাওয়ারে আনিসুল হক নির্বাচনী ইশতেহার ঘোষণাকালে এসব প্রত্যয় ব্যক্ত করেন।

দুপর্বে তিনি ইশতেহার ঘোষণা করেন। প্রথম পর্বে আনিসুল হক ইশতেহার পড়ে শোনান। এতে পরিচ্ছন্ন-সবুজ-আলোকিত-মানবিক ঢাকা গড়ে তোলার অঙ্গীকার করা হয়।

পরের পর্বে তুলে ধরেন ‘এবারের সমাধানযাত্রা’। সমাধান যাত্রায় ঢাকার বর্জ্য ব্যবস্থাপনা, বায়ুদূষণ, পরিবহন, স্বাস্থ্য ও বিনোদন সমস্যা চিহ্নিত করেন তিনি। তিনি এসব সমস্যার সমাধান কী হবে তার উপায়গুলো তুলে ধরেন।

আনিসুল হক বলেন, “ওয়েবসাইটে মোবাইল অ্যাপসের মাধ্যমে সাধারণ মানুষ নিজেদের এলাকার সমস্যা তাঁকে জানাতে পারবেন। প্রতিকার চাইতে পারবেন। মেয়র হিসেবে নির্বাচিত হলে এ উপায় তিনি চালু করবেন এবং সমস্যা সমাধানের চেষ্টা করবেন।”

আনিসুল হক বিভিন্ন সমস্যা সমাধানে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা তুলে ধরেন।

এ ব্যাপারে তাঁকে প্রশ্ন করা হয়, সিটি করপোরেশনের বাজেট অল্প। করপোরেশনকে সরকারের ওপর নির্ভর করতে হয়। এ অবস্থায় তার দেখানো পথে পাঁচ বছরে সমস্যার সমাধান সম্ভব কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “সিটি করপোরেশনের ২৮ ধরনের কাজের সঙ্গে সরকারের ৫৬টি সংস্থা জড়িত। তবু আমি মনে করি না, দায়িত্ব নিয়ে কাজ করলে পাঁচ বছরের মধ্যে এসব সমস্যার সমাধান করা কঠিন।”

আইনি সীমাবদ্ধতার কথা স্বীকার করে আনিসুল হক বলেন, “একজন মেয়র তাঁর ব্যক্তিত্ব, নেতৃত্ব, পরিকল্পনা ও লক্ষ্য দিয়ে নগরে অনেক সমস্যার সমাধান করতে পারেন। এ ক্ষেত্রে টাকা বড় সমস্যা নয়।”

আনিসুল হক বলেন, ‘আমার লক্ষ্য নির্দিষ্ট। পরিকল্পনা স্বচ্ছ। আমি জানি, কীভাবে প্রতিকূলতা পরাস্ত করতে হয়। সম্ভাবনা কাজে লাগাতে হয়। জীবন থেকে অর্জিত সব অভিজ্ঞতা আমি সিটি করপোরেশনের উন্নয়নে কাজে লাগাতে চাই।”

তিনি বলেন, “পেশিশক্তি, মাস্তানি, অনৈতিক প্রভাববলয় থেকেও সিটি করপোরেশনকে মুক্ত রাখার চেষ্টা করা হবে।”

আনিসুল হকের নির্বাচনী প্রতীক ‘টেবিল ঘড়ি’। সিটি করপোরেশন উত্তরের নির্বাচনে মেয়র পদে এবার লড়বেন ১৬ প্রার্থী।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

বিয়েবাড়িতে মদপানে দুই যুবকের মৃত্যু বিএনপি নেতাদের মুখ ছাড়া আর সব কিছুই সরকারের নিয়ন্ত্রণে আছে: কাদের ‘বেপরোয়া বাসচালক নিয়ন্ত্রণ হারানোয়’ শ্রীনগরের দুর্ঘটনা এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার লন্ডনে সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশি যুবক নিহত কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে দুই নারীর মৃত্যু এই সরকারও মুনতাসীর ফ্যান্টাসির মধ্যে পড়েছে: মির্জা ফখরুল উত্তরায় গাড়িমুক্ত সড়ক উদ্বোধন করলেন মেয়র আতিক সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব প্রচার এখন বড় সমস্যা: তথ্যমন্ত্রী বিএনপি এখন গুজবনির্ভর রাজনীতি করছে: খালিদ মাহমুদ শ্রীনগরে বাস-মাইক্রো সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১০ টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ সিরাজগঞ্জে নেশাজাতীয় পানীয় পানে ২ যুবকের মৃত্যু দিন-রাতের টেস্টকে যুগান্তকারী উপলক্ষ বললেন বিরাট কোহলি গ্রেটা থানবার্গের আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার জয় ঐতিহাসিক ইডেন টেস্টে সম্ভাব্য বাংলাদেশ একাদশ প্রথম দিবা-রাত্রির টেস্ট স্মরণীয় করে রাখতে চায় বাংলাদেশ লক্ষ্মীপুরে 'গণপিটুনিতে' নিহত ১ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আসছেন বান কি মুন ইডেন ম্যাচের ফাঁকেই হাসিনা-মমতা বৈঠক দুপুরে ইডেন গার্ডেনে গোলাপি টেস্ট উদ্বোধন করবেন শেখ হাসিনা বুয়েটের ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান