artk
শনিবার, এপ্রিল ১১, ২০১৫ ৯:১২

গ্রহাণুর নাম মালালা

media

নোবেল বিজয়ী মানবাধিকারকর্মী মালালা ইউসুফজাইয়ের নামে নতুন একটি গ্রহাণুর নামকরণ করেছেন নাসার বিজ্ঞানীরা।

চার কিলোমিটার ব্যাসের নতুন এই গ্রহাণুটির নাম রাখা হয়েছে মালালার নামে। প্রতি সাড়ে পাঁচ বছরে সূর্যের চারদিক প্রদক্ষিণ করে গ্রহাণুটি।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, কোনো ব্যক্তির নামে গ্রহাণুর নামকরণের ঘটনা বিরল। তবে আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান ইউনিয়নের নিয়মাবলি অনুযায়ী কোনো গ্রহাণুর আবিষ্কর্তাকে নামকরণের অধিকার দেওয়া আছে ।

মঙ্গলগ্রহ ও বৃহস্পতি গ্রহের মধ্যবর্তী মূল গ্রহাণুর কক্ষপথে অবস্থিত নতুন এই গ্রহাণুখণ্ডটি আবিষ্কার করেছেন নাসার বিজ্ঞানী ড. এমি মেনজার।

আমেরিকার ক্যালিফোর্নিয়াতে জেট প্রোপালশান ল্যাবরেটরিতে কর্মরত নাসার বিজ্ঞানী মেনজার এই গ্রহাণুটি প্রথম আবিষ্কার করেন ২০১০ সালে। তবে সে সময় গ্রহাণুর পরিচয় ছিল ‘৩১৬২০১’ নামে। বর্তমানে এই সংখ্যার সাথে মালালার নাম যোগ করে রাখা হয়েছে ‘৩১৬২০১ মালালা’।

মালালার নামে  গ্রহাণুটির নামকরণ নিয়ে  বলেন “মেয়েদের শিক্ষার অধিকার নিয়ে আন্দোলনকারী ১৭ বছর বয়সী মালালাকে  সম্মান জানাতেই এই নামকরণের সিদ্ধান্ত।”

মালালা ফান্ড ব্লগে এমি মেনজার লিখেন, “মালালা মেয়েদের জন্য একটি অনুপ্রেরণা হিসেবে কাজ করেছিলেন। মেয়েদের শিক্ষার অধিকার নিয়ে আন্দোলনকারী ১৭ বছর বয়সী মালালাকে সম্মান জানাতেই এই নামকরণের সিদ্ধান্ত।”

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা