artk
শনিবার, নভেম্বার ২৩, ২০১৯ ১:৫২   |  ৮,অগ্রহায়ণ ১৪২৬
শনিবার, এপ্রিল ১১, ২০১৫ ৪:০৪

ডিবি পরিচয়ে ছিনতাই

media

ঢাকা: গোয়েন্দা পুলিশ (ডিবি) পরিচয়ে প্রতারণা করে এমন চক্রের টার্গেট বেশিরভাগ ক্ষেত্রেই ব্যাংক কেন্দ্রিক। কারণ, এরা নগদ টাকায় বিশ্বাসী। ব্যাংকের ক্যাশ কাউন্টার থেকে টার্গেট করা হয় যে কোনো এক ব্যক্তিকে। পরে সে টাকা তুলে ব্যাংক থেকে বের হওয়ার সাথে সাথেই তাকে ডিবি পুলিশ পরিচয় দিয়ে তুলে নেয়া হয় মাইক্রোবাসে। গাড়িটি নিরাপদ স্থানে পৌঁছানো মাত্র ওই ব্যক্তির সঙ্গে থাকা সব কিছু নিয়ে নামিয়ে দেয়া হয়। এভাবেই ডিবি পুলিশের পোশাক পরে রাজধানীর বিভিন্ন এলাকায় দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছিল চাকরিচ্যুত সেনা সদস্য সিরাজ হাওলাদারের নেতৃত্বে একটি চক্র।

ডিবি পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার রাত সোয়া ১১টায় রমনা থানাধীন নয়াটোলার ৫৪৬ নম্বর বাসা থেকে সিরাজ হাওলাদার, মো. আবুল হোসেন ও মো. শাহাবুদ্দিনকে গ্রেফতার করে। পরে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে রাত ৩টার দিকে তেজগাঁও শিল্পাঞ্চল এলাকার নাবিস্কো মোড় থেকে ফরহাদ গাজী, সামাদ, তারা মিয়া, নান্নু মিয়া এবং আরিফ নামের আরো ৫ প্রতারককে আটক করে ডিবি পুলিশ।

শনিবার দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি গণমাধ্যম কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ডিবি যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম এ সব তথ্য জানান।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্যের বরাত দিয়ে ডিবির যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেন, “পলাতক আসামি মিঠুর নেতৃত্বে এই চক্রটি চলতি মাসের ৭ তারিখ রাতে বনানী এলাকা থেকে এক ব্যক্তিকে তুলে নিয়ে তার সঙ্গে থাকা দেড় লাখ টাকা ছিনিয়ে নেয়।”

এছাড়া এ চক্রটি পুলিশের পোশাক পরে মিথ্যা পরিচয় দিয়ে প্রতারণা এবং সাধারণ মানুষকে ভয়-ভীতি দেখিয়ে নগদ টাকা, স্বর্ণালংকার ছিনিয়ে নিয়েছে বলেও প্রথামিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে বলে জানান ডিবির এ যুগ্ম কমিশনার।

গ্রেফতারকৃতদের মধ্যে ৪ জন আগেও একই মামলায় গ্রেফতার হয়েছিলেন দাবি করে তিনি বলেন, “রাজধানীতে এমন চক্র রয়েছে অন্তত ১২টি, যাদের মধ্যে র‌্যাব এবং ডিবির হাতে এ পর্যন্ত ৫ থেকে ৭টি চক্র ধরা পড়েছে। কিন্তু পরে আবার তারা জামিনে বের হয়ে একই কাজ শুরু করেছে।”
 
মনিরুল ইসলাম বলেন, “এই চক্রটি দুটি গাড়ি ব্যবহার করে। এর একটি থাকে মূল গাড়ি, অন্যটি ব্যাকআপ। কেউ তাদের চ্যালেঞ্জ করলে পেছনের গাড়িটি এসে কৌশলে তাদের বাঁচিয়ে নিয়ে যায়।”
 
সাধারণ জনগণের উদ্দেশ্যে তিনি বলেন, “যখনই কেউ ডিবি পুলিশ পরিচয়ে কাউকে ধরতে যাবে, অবশ্যই তাদের আইডি কার্ড দেখবেন। ডিবি পুলিশের প্রত্যেক সদস্যকেই বলা আছে, তারা যখন কোনো অপারেশনে যাবেন বা কাউকে ধরতে যাবেন অবশ্যই ধরার আগে নিজের পরিচয় দিতে হবে।”

নিউজবাংলাদেশ.কম/এনএইচ/এএইচকে

বিয়েবাড়িতে মদপানে দুই যুবকের মৃত্যু বিএনপি নেতাদের মুখ ছাড়া আর সব কিছুই সরকারের নিয়ন্ত্রণে আছে: কাদের ‘বেপরোয়া বাসচালক নিয়ন্ত্রণ হারানোয়’ শ্রীনগরের দুর্ঘটনা এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার লন্ডনে সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশি যুবক নিহত কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে দুই নারীর মৃত্যু এই সরকারও মুনতাসীর ফ্যান্টাসির মধ্যে পড়েছে: মির্জা ফখরুল উত্তরায় গাড়িমুক্ত সড়ক উদ্বোধন করলেন মেয়র আতিক সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব প্রচার এখন বড় সমস্যা: তথ্যমন্ত্রী বিএনপি এখন গুজবনির্ভর রাজনীতি করছে: খালিদ মাহমুদ শ্রীনগরে বাস-মাইক্রো সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১০ টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ সিরাজগঞ্জে নেশাজাতীয় পানীয় পানে ২ যুবকের মৃত্যু দিন-রাতের টেস্টকে যুগান্তকারী উপলক্ষ বললেন বিরাট কোহলি গ্রেটা থানবার্গের আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার জয় ঐতিহাসিক ইডেন টেস্টে সম্ভাব্য বাংলাদেশ একাদশ প্রথম দিবা-রাত্রির টেস্ট স্মরণীয় করে রাখতে চায় বাংলাদেশ লক্ষ্মীপুরে 'গণপিটুনিতে' নিহত ১ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আসছেন বান কি মুন ইডেন ম্যাচের ফাঁকেই হাসিনা-মমতা বৈঠক দুপুরে ইডেন গার্ডেনে গোলাপি টেস্ট উদ্বোধন করবেন শেখ হাসিনা বুয়েটের ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান