artk
শনিবার, এপ্রিল ১১, ২০১৫ ৪:০৪

ডিবি পরিচয়ে ছিনতাই

media

ঢাকা: গোয়েন্দা পুলিশ (ডিবি) পরিচয়ে প্রতারণা করে এমন চক্রের টার্গেট বেশিরভাগ ক্ষেত্রেই ব্যাংক কেন্দ্রিক। কারণ, এরা নগদ টাকায় বিশ্বাসী। ব্যাংকের ক্যাশ কাউন্টার থেকে টার্গেট করা হয় যে কোনো এক ব্যক্তিকে। পরে সে টাকা তুলে ব্যাংক থেকে বের হওয়ার সাথে সাথেই তাকে ডিবি পুলিশ পরিচয় দিয়ে তুলে নেয়া হয় মাইক্রোবাসে। গাড়িটি নিরাপদ স্থানে পৌঁছানো মাত্র ওই ব্যক্তির সঙ্গে থাকা সব কিছু নিয়ে নামিয়ে দেয়া হয়। এভাবেই ডিবি পুলিশের পোশাক পরে রাজধানীর বিভিন্ন এলাকায় দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছিল চাকরিচ্যুত সেনা সদস্য সিরাজ হাওলাদারের নেতৃত্বে একটি চক্র।

ডিবি পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার রাত সোয়া ১১টায় রমনা থানাধীন নয়াটোলার ৫৪৬ নম্বর বাসা থেকে সিরাজ হাওলাদার, মো. আবুল হোসেন ও মো. শাহাবুদ্দিনকে গ্রেফতার করে। পরে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে রাত ৩টার দিকে তেজগাঁও শিল্পাঞ্চল এলাকার নাবিস্কো মোড় থেকে ফরহাদ গাজী, সামাদ, তারা মিয়া, নান্নু মিয়া এবং আরিফ নামের আরো ৫ প্রতারককে আটক করে ডিবি পুলিশ।

শনিবার দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি গণমাধ্যম কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ডিবি যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম এ সব তথ্য জানান।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্যের বরাত দিয়ে ডিবির যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেন, “পলাতক আসামি মিঠুর নেতৃত্বে এই চক্রটি চলতি মাসের ৭ তারিখ রাতে বনানী এলাকা থেকে এক ব্যক্তিকে তুলে নিয়ে তার সঙ্গে থাকা দেড় লাখ টাকা ছিনিয়ে নেয়।”

এছাড়া এ চক্রটি পুলিশের পোশাক পরে মিথ্যা পরিচয় দিয়ে প্রতারণা এবং সাধারণ মানুষকে ভয়-ভীতি দেখিয়ে নগদ টাকা, স্বর্ণালংকার ছিনিয়ে নিয়েছে বলেও প্রথামিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে বলে জানান ডিবির এ যুগ্ম কমিশনার।

গ্রেফতারকৃতদের মধ্যে ৪ জন আগেও একই মামলায় গ্রেফতার হয়েছিলেন দাবি করে তিনি বলেন, “রাজধানীতে এমন চক্র রয়েছে অন্তত ১২টি, যাদের মধ্যে র‌্যাব এবং ডিবির হাতে এ পর্যন্ত ৫ থেকে ৭টি চক্র ধরা পড়েছে। কিন্তু পরে আবার তারা জামিনে বের হয়ে একই কাজ শুরু করেছে।”
 
মনিরুল ইসলাম বলেন, “এই চক্রটি দুটি গাড়ি ব্যবহার করে। এর একটি থাকে মূল গাড়ি, অন্যটি ব্যাকআপ। কেউ তাদের চ্যালেঞ্জ করলে পেছনের গাড়িটি এসে কৌশলে তাদের বাঁচিয়ে নিয়ে যায়।”
 
সাধারণ জনগণের উদ্দেশ্যে তিনি বলেন, “যখনই কেউ ডিবি পুলিশ পরিচয়ে কাউকে ধরতে যাবে, অবশ্যই তাদের আইডি কার্ড দেখবেন। ডিবি পুলিশের প্রত্যেক সদস্যকেই বলা আছে, তারা যখন কোনো অপারেশনে যাবেন বা কাউকে ধরতে যাবেন অবশ্যই ধরার আগে নিজের পরিচয় দিতে হবে।”

নিউজবাংলাদেশ.কম/এনএইচ/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা