artk
শনিবার, এপ্রিল ১১, ২০১৫ ৩:৩৮

‘সিটি নির্বাচন সুষ্ঠু হলে জাতীয় নির্বাচন দিতে বাধ্য হবে সরকার’

media

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবে উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমেদ বলেছেন, “২৮ এপ্রিলের নির্বাচন (সিটি নির্বাচন) যদি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয় তাহলে আগামী তিন মাসের মধ্যে সরকার জাতীয় নির্বাচন দিতে বাধ্য।”

শনিবার জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে আমার দেশ পরিবার আয়োজিত ‘আমার দেশ পড়তে চাই, মাহমুদুর রহমানের মুক্তি চাই, আমার দেশ বন্ধ ও মাহমুদুর রহমানের কারাবন্দিত্বের ২ বছর’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

এমাজউদ্দিন বলেন, “জনগণ যদি তাদের সুচিন্তিত মতামত সুষ্ঠুভাবে নির্বাচনে ভোটের মাধ্যমে প্রকাশ করতে পারে তাহলে বিএনপি নির্বাচনে জয় লাভ করবে। তারপর সরকার জাতীয় নির্বাচন দিতে বাধ্য হবে।”

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ বলেন, “ক্ষমতাকে পুঁজি করে যারা ক্ষমতায় থাকতে চায়, তাদের সেই চেষ্টা ব্যর্থ হবে এবং ক্ষমতায় থাকার স্বপ্ন এক সময় বিলীন হয়ে যাবে।”

গণমাধ্যমের বাক স্বাধীনতা রুদ্ধ করা হচ্ছে মন্তব্য করে তিনি বলেন, “স্বৈরশাসক এবং স্বাধীন গণমাধ্যম কখনো এক সঙ্গে চলতে পারে না।

তিনি বলেন, “মাহমুদুর রহমান একজন ভয়ঙ্কর দেশ প্রেমিক। উন্নত জীবনের জন্য যে গুনটা প্রথমে প্রয়োজন তা হলো সত্য প্রকাশ করার ক্ষমতা। আর এই গুনটা তার মধ্যে ছিল।”

বিভিন্ন মিডিয়ার মালিকদের উদ্দেশ করে ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি শওকত মাহমুদ বলেন, “মাহমুদুর রহমানের মুক্তির জন্য তাদেরও আন্দোলন করা উচিৎ। তা না হলে সরকার পরিবর্তন হলে তাদেরও একই পরিণতি ভোগ করতে হবে।”

সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমিন গাজী বলেন, “যে সরকারের কাজ হচ্ছে ‘ঘরে থাকলে গুম ক্রসফায়ার আর বাইরে থাকলে নির্যাতন, গ্রেফতার করা’, আন্দোলনের মাধ্যমে সেই সরকারকে পতন করা ছাড়া আর কোনো পথ নেই। গুম, খুন তো ‍এই সরকারের কাছে সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।”

ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশ) কবি আবদুল হাই শিকদারের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিএফইউজির সাধারণ সম্পাদক এম এ আজিজ, ডিএফইউজের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, সাবেক সভাপতি আব্দুর শহীদ প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এফএ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা