artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ১২:৪৬   |  ৭,অগ্রহায়ণ ১৪২৬
শনিবার, এপ্রিল ১১, ২০১৫ ৩:৩৮

‘সিটি নির্বাচন সুষ্ঠু হলে জাতীয় নির্বাচন দিতে বাধ্য হবে সরকার’

media

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবে উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমেদ বলেছেন, “২৮ এপ্রিলের নির্বাচন (সিটি নির্বাচন) যদি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয় তাহলে আগামী তিন মাসের মধ্যে সরকার জাতীয় নির্বাচন দিতে বাধ্য।”

শনিবার জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে আমার দেশ পরিবার আয়োজিত ‘আমার দেশ পড়তে চাই, মাহমুদুর রহমানের মুক্তি চাই, আমার দেশ বন্ধ ও মাহমুদুর রহমানের কারাবন্দিত্বের ২ বছর’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

এমাজউদ্দিন বলেন, “জনগণ যদি তাদের সুচিন্তিত মতামত সুষ্ঠুভাবে নির্বাচনে ভোটের মাধ্যমে প্রকাশ করতে পারে তাহলে বিএনপি নির্বাচনে জয় লাভ করবে। তারপর সরকার জাতীয় নির্বাচন দিতে বাধ্য হবে।”

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ বলেন, “ক্ষমতাকে পুঁজি করে যারা ক্ষমতায় থাকতে চায়, তাদের সেই চেষ্টা ব্যর্থ হবে এবং ক্ষমতায় থাকার স্বপ্ন এক সময় বিলীন হয়ে যাবে।”

গণমাধ্যমের বাক স্বাধীনতা রুদ্ধ করা হচ্ছে মন্তব্য করে তিনি বলেন, “স্বৈরশাসক এবং স্বাধীন গণমাধ্যম কখনো এক সঙ্গে চলতে পারে না।

তিনি বলেন, “মাহমুদুর রহমান একজন ভয়ঙ্কর দেশ প্রেমিক। উন্নত জীবনের জন্য যে গুনটা প্রথমে প্রয়োজন তা হলো সত্য প্রকাশ করার ক্ষমতা। আর এই গুনটা তার মধ্যে ছিল।”

বিভিন্ন মিডিয়ার মালিকদের উদ্দেশ করে ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি শওকত মাহমুদ বলেন, “মাহমুদুর রহমানের মুক্তির জন্য তাদেরও আন্দোলন করা উচিৎ। তা না হলে সরকার পরিবর্তন হলে তাদেরও একই পরিণতি ভোগ করতে হবে।”

সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমিন গাজী বলেন, “যে সরকারের কাজ হচ্ছে ‘ঘরে থাকলে গুম ক্রসফায়ার আর বাইরে থাকলে নির্যাতন, গ্রেফতার করা’, আন্দোলনের মাধ্যমে সেই সরকারকে পতন করা ছাড়া আর কোনো পথ নেই। গুম, খুন তো ‍এই সরকারের কাছে সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।”

ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশ) কবি আবদুল হাই শিকদারের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিএফইউজির সাধারণ সম্পাদক এম এ আজিজ, ডিএফইউজের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, সাবেক সভাপতি আব্দুর শহীদ প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এফএ

বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ