artk
শনিবার, এপ্রিল ১১, ২০১৫ ২:৩৩

‘১৮০ বাংলাদেশিকে বমি চেটে খেতে বাধ্য করা হয়’

media

যশোহর: মদ খেয়ে বমি করে তা ১০৮ বাংলাদেশিকে চেটে খেতে বাধ্য করা হয় ইরাকের নাজাফ শহরে। এতথ্য জানিয়েছেন ইরাক থেকে দেশে ফিরে আসা ইঞ্জিনিয়ার মো. সিদ্দিক।

শনিবার সকালে জেলা প্রেসক্লাব আয়োজিত সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, “শ্রম পাচারের নামে বাংলাদেশের কতিপয় রিক্রুটিং এজেন্সি বিদেশে মানুষের কেনাবেচা করে। সেখানে বাংলাদেশিদের দাস হিসেবে কিনে স্থানীয়রা নির্যাতন চালায়।”

তিনি আরো বলেন, “গত বছরের ২২ মে রিক্রুটিং এজেন্সি ক্যারিয়ার ওভারসিস কনসালটেন্ট লি. যে ১৮০ জন বাংলাদেশিকে ইরাকে নিয়ে গিয়েছিলো তাদের ওপর অকথ্য নির্যাতন চালানো হয়।”


নির্যাতনের বর্ণনা দিয়ে তিনি বলেন, “তাদেরকে নাজাফ শহরে একটি বদ্ধ ঘরে আটকে সকাল-বিকেল-রাতে পাইপ ও লোহার রড দিয়ে পেটানো হয়। মদ খেয়ে বমি করে সেগুলো চেটে খেতে বাধ্য করা হয়। এছাড়া অনেকের ওপর চালানো হয় যৌননির্যাতন।”

তিনি আরো বলেন, “কাউকেই ঠিকমতো খাবার দেয়া হতো না। দিনে ২০ ঘণ্টা কাজ করিয়ে নেয়া হতো এবং নিরাপত্তাব্যবস্থা না রেখে বহুতল ভবনের ওপর উঠে কাজ করানো হতো। ক্যারিয়ার ওভারসিস কোম্পানির লোক ছাড়াও ভাড়া করা ইরাকি সন্ত্রাসীরা তাদেরকে দিয়ে এসব কাজ করিয়ে নিত।”

তিনি বলেন, “সরকারের চোখে ধুলো দিয়ে ক্যারিয়ার ওভারসিস কোম্পানি বিদেশে মানব পাচার করে আসছে। যেখানে কাজের কোনো সুযোগ নেই, যে দেশটি যুদ্ধবিধ্বস্ত এবং যেখানে বিদেশিদের জীবনের নিরাপত্তা প্রশ্নের সম্মুখীন সেদেশে মানুষ পাঠানোর নির্দেশনা কীভাবে ওই রিক্রুটিং এজেন্সিকে দেয়া হলো?”

তিনি আরো বলেন, “১৮০ জনকে কাতারে নিয়ে যাওয়ার জন্য চুক্তি করেছিলো ক্যারিয়ার। কিন্তু তাদের সাথে প্রতারণা করে এবং কোনো কিছু বুঝতে না দিয়েই ইরাকে নিয়ে যাওয়া হয়। ক্যারিয়ারের এ অবৈধ কাজের সহযোগিতায় রয়েছেন ইরাকস্থ বাংলাদেশ দূতাবাসের প্রধানসহ কতিপয় কর্মকর্তা-কর্মচারী।”

উল্লেখ্য, ইরাকের বন্দিদশা থেকে পালিয়ে স্থানীয় বাংলাদেশিদের সহায়তায় ৪ এপ্রিল দেশে ফিরে আসেন ইঞ্জিনিয়ার মো. সিদ্দিক। সংবাদ সম্মেলনে তিনি মানব পাচারের দায়ে ক্যারিয়ার ওভারসিস কনসালটেন্ট লি. এবং তাদের সহযোগীদের শাস্তি দাবি করেন।

তিনি আরো দাবি করেন, প্রতারণার শিকার ওইসব বাংলাদেশিদের নিরাপদে দেশে ফিরিয়ে আনা হোক এবং উপযুক্ত ক্ষতিপূরণ দেয়া হোক। সংবাদ সম্মেলনে সিদ্দিকের ভাই মো. জাভেদ এবং মানবাধিকারকর্মী সরোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা