artk
শনিবার, নভেম্বার ২৩, ২০১৯ ৩:৪২   |  ৮,অগ্রহায়ণ ১৪২৬
শনিবার, এপ্রিল ১১, ২০১৫ ২:৩৩

‘১৮০ বাংলাদেশিকে বমি চেটে খেতে বাধ্য করা হয়’

media

যশোহর: মদ খেয়ে বমি করে তা ১০৮ বাংলাদেশিকে চেটে খেতে বাধ্য করা হয় ইরাকের নাজাফ শহরে। এতথ্য জানিয়েছেন ইরাক থেকে দেশে ফিরে আসা ইঞ্জিনিয়ার মো. সিদ্দিক।

শনিবার সকালে জেলা প্রেসক্লাব আয়োজিত সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, “শ্রম পাচারের নামে বাংলাদেশের কতিপয় রিক্রুটিং এজেন্সি বিদেশে মানুষের কেনাবেচা করে। সেখানে বাংলাদেশিদের দাস হিসেবে কিনে স্থানীয়রা নির্যাতন চালায়।”

তিনি আরো বলেন, “গত বছরের ২২ মে রিক্রুটিং এজেন্সি ক্যারিয়ার ওভারসিস কনসালটেন্ট লি. যে ১৮০ জন বাংলাদেশিকে ইরাকে নিয়ে গিয়েছিলো তাদের ওপর অকথ্য নির্যাতন চালানো হয়।”


নির্যাতনের বর্ণনা দিয়ে তিনি বলেন, “তাদেরকে নাজাফ শহরে একটি বদ্ধ ঘরে আটকে সকাল-বিকেল-রাতে পাইপ ও লোহার রড দিয়ে পেটানো হয়। মদ খেয়ে বমি করে সেগুলো চেটে খেতে বাধ্য করা হয়। এছাড়া অনেকের ওপর চালানো হয় যৌননির্যাতন।”

তিনি আরো বলেন, “কাউকেই ঠিকমতো খাবার দেয়া হতো না। দিনে ২০ ঘণ্টা কাজ করিয়ে নেয়া হতো এবং নিরাপত্তাব্যবস্থা না রেখে বহুতল ভবনের ওপর উঠে কাজ করানো হতো। ক্যারিয়ার ওভারসিস কোম্পানির লোক ছাড়াও ভাড়া করা ইরাকি সন্ত্রাসীরা তাদেরকে দিয়ে এসব কাজ করিয়ে নিত।”

তিনি বলেন, “সরকারের চোখে ধুলো দিয়ে ক্যারিয়ার ওভারসিস কোম্পানি বিদেশে মানব পাচার করে আসছে। যেখানে কাজের কোনো সুযোগ নেই, যে দেশটি যুদ্ধবিধ্বস্ত এবং যেখানে বিদেশিদের জীবনের নিরাপত্তা প্রশ্নের সম্মুখীন সেদেশে মানুষ পাঠানোর নির্দেশনা কীভাবে ওই রিক্রুটিং এজেন্সিকে দেয়া হলো?”

তিনি আরো বলেন, “১৮০ জনকে কাতারে নিয়ে যাওয়ার জন্য চুক্তি করেছিলো ক্যারিয়ার। কিন্তু তাদের সাথে প্রতারণা করে এবং কোনো কিছু বুঝতে না দিয়েই ইরাকে নিয়ে যাওয়া হয়। ক্যারিয়ারের এ অবৈধ কাজের সহযোগিতায় রয়েছেন ইরাকস্থ বাংলাদেশ দূতাবাসের প্রধানসহ কতিপয় কর্মকর্তা-কর্মচারী।”

উল্লেখ্য, ইরাকের বন্দিদশা থেকে পালিয়ে স্থানীয় বাংলাদেশিদের সহায়তায় ৪ এপ্রিল দেশে ফিরে আসেন ইঞ্জিনিয়ার মো. সিদ্দিক। সংবাদ সম্মেলনে তিনি মানব পাচারের দায়ে ক্যারিয়ার ওভারসিস কনসালটেন্ট লি. এবং তাদের সহযোগীদের শাস্তি দাবি করেন।

তিনি আরো দাবি করেন, প্রতারণার শিকার ওইসব বাংলাদেশিদের নিরাপদে দেশে ফিরিয়ে আনা হোক এবং উপযুক্ত ক্ষতিপূরণ দেয়া হোক। সংবাদ সম্মেলনে সিদ্দিকের ভাই মো. জাভেদ এবং মানবাধিকারকর্মী সরোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/এটিএস

বিয়েবাড়িতে মদপানে দুই যুবকের মৃত্যু বিএনপি নেতাদের মুখ ছাড়া আর সব কিছুই সরকারের নিয়ন্ত্রণে আছে: কাদের ‘বেপরোয়া বাসচালক নিয়ন্ত্রণ হারানোয়’ শ্রীনগরের দুর্ঘটনা এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার লন্ডনে সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশি যুবক নিহত কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে দুই নারীর মৃত্যু এই সরকারও মুনতাসীর ফ্যান্টাসির মধ্যে পড়েছে: মির্জা ফখরুল উত্তরায় গাড়িমুক্ত সড়ক উদ্বোধন করলেন মেয়র আতিক সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব প্রচার এখন বড় সমস্যা: তথ্যমন্ত্রী বিএনপি এখন গুজবনির্ভর রাজনীতি করছে: খালিদ মাহমুদ শ্রীনগরে বাস-মাইক্রো সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১০ টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ সিরাজগঞ্জে নেশাজাতীয় পানীয় পানে ২ যুবকের মৃত্যু দিন-রাতের টেস্টকে যুগান্তকারী উপলক্ষ বললেন বিরাট কোহলি গ্রেটা থানবার্গের আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার জয় ঐতিহাসিক ইডেন টেস্টে সম্ভাব্য বাংলাদেশ একাদশ প্রথম দিবা-রাত্রির টেস্ট স্মরণীয় করে রাখতে চায় বাংলাদেশ লক্ষ্মীপুরে 'গণপিটুনিতে' নিহত ১ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আসছেন বান কি মুন ইডেন ম্যাচের ফাঁকেই হাসিনা-মমতা বৈঠক দুপুরে ইডেন গার্ডেনে গোলাপি টেস্ট উদ্বোধন করবেন শেখ হাসিনা বুয়েটের ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান