artk
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ১০:৪৪   |  ৯,ফাল্গুন ১৪২৫
রোববার, ফেব্রুয়ারী ১৫, ২০১৫ ৭:২১

প্রতিমাসে ফুটপাতে চাঁদাবাজি ৩শ কোটি টাকা

media

স্টাফ করেসপন্ডেন্ট, নিউজবাংলাদেশ.কম

ঢাকার দুই সিটি করপোরেশনের আওতাধীন ফুটপাতগুলোতে হকাররা প্রতিমাসে বিভিন্ন রাজনৈতিক দল ও ক্যাডারদেরকে কমপক্ষে ৩শ কোটি টাকা চাঁদা দেয়।

অভিজ্ঞজনরা মনে করছেন সিটি করপোরেশনের পক্ষ থেকে এসব হকারকে আইডি কার্ড, রেজিস্ট্রেশন অথবা লাইসেন্সের ব্যবস্থা করা হয়, তবে এ টাকাগুলো রাজস্ব হিসেবে করপোরেশনের তহবিলে যোগ হতে পারে।

রবিবার বেলা ১২টায় ‘নিরাপদ ও সচ্ছন্দে হেঁটে যাতায়াত : আমাদের করণীয়’ শীর্ষক এক মতবিনিময় সভায় উপস্থাপিত মূল প্রবন্ধে এ মন্তব্য করেন ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ- ট্রাস্টের (ডাব্লিউবিবি) ন্যাশনাল অ্যাডভোকেসি অফিসার মারুফ রহমান।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি), পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ও ডব্লিউবিবি ট্রাস্টের যৌথ উদ্যোগে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় পথচারীদের নিরাপদ যাতায়াত নিশ্চিত করার জন্য ফুটপাত দখলমুক্ত ও পরিকল্পিতভাবে গড়ে তোলার জন্য সিটি করপোরেশনের প্রতি আহ্বান জানানো হয়।

বিভিন্ন উন্নত দেশের উদাহরণ দিয়ে বক্তারা বলেন, সিটি করপোরেশনের আওতাধীন বিভিন্ন রাস্তায় নির্মিত জেব্রা ক্রসিংগুলোর রং দুই থেকে তিন মাসের মধ্যে উঠে যায়। এর উন্নয়নে একটি বরাদ্দ রাখতে হবে।   

সভাপতির বক্তব্যে ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা আনছার আলী খান বলেন, ‘আমরা চেষ্টা করছি ফুটপাতগুলো দখল মুক্ত করতে।’

তিনি সিটি করপোরেশনের বিভিন্ন সেবা খাতে বিরাজমান সমস্যাগুলো স্বীকার করে বলেন, ‘রাস্তা দখল করে অন্যকাজে ব্যবহার হচ্ছে। ম্যানহোলে ঢাকনা নেই। ডাস্টবিন দিলে চুরি হয়ে যায়।  আমাদের সীমাবদ্ধতা আছে। এজন্য আমরা নগরবাসীর সহযোগিতা চাই।’

তিনি বলেন, ‘কিছু টয়লেট নির্মাণের জন্য ওয়াটার এইডের সঙ্গে আমাদের একটা এগ্রিমেন্ট হয়েছে। কিন্তু আমরা তা নির্মাণ করার জন্য জমি পাচ্ছি না।’

একটি গবেষণার সূত্র ধরে মারুফ রহমান বলেন, ‘আমরা একটি গবেষণায় দেখেছি, ঢাকা শহরের ফুটপাতগুলোতে অবস্থানরত হকাররা প্রতিমাসে কমপক্ষে তিনশত কোটি টাকা চাঁদা দেয়। যদি সিটি করপোরেশন এদের জন্য একটি আইডি কার্ড অথবা রেজিস্ট্রেশনের ব্যবস্থা করে তাহলে এই টাকাগুলো রাজস্ব হিসেবে আয় করতে পারে।’

সভায় আরও উপস্থিত ছিলেন-- ডিএসসিসির প্রধান প্রকৌশলী হাবিবুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন রকিব উদ্দিন, পরিবহন শাখার মহাব্যবস্থাপক খন্দকার মিল্লাতুল ইসলাম প্রমুখ।

কেজেএইচ/একে/

ঢামেকে ৫২ জন ভর্তি, আশঙ্কাজনক ২ জন মিটফোর্ডে ৭০ মৃতদেহ উদ্ধার, আরো থাকতে পারে: আইজিপি বৃহস্পতিবার অমর একুশে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ চকবাজারে ভয়াবহ আগুন, মৃতের সংখ্যা ৬৯ যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিলেন পুতিন একুশ আমাদের মাথা নত না করা শিখিয়েছ: প্রধানমন্ত্রী শামীমা বেগমকে নিয়ে এত হইচই কেন? সৌদি-ভারত সম্পর্ক জিনগত: সৌদি যুবরাজ ১২ দেশে ১২ বার বিয়ে! মালয়েশিয়ায় অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ ৬ জনের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি কবে? তোপের মুখে বিএনপি নেতারা ‘শত্রুর চোখে দেখলে সেই চোখ উপড়ে ফেলা হবে’ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার খালেদা জিয়াকে জেলে রাখার বিচার হবে: ফখরুল উপজেলায় দ্বিতীয় ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন ২৪ প্রার্থী শহর পরিচ্ছন্ন রাখতে নাগরিকদেরই সচেতন হতে হবে: সাঈদ খোকন ইভটিজিংয়ের সাজা সূর্যের দিকে তাকিয়ে থাকা! মায়ের প্রেমিককে ছুরি মেরে খুন সড়কে গ্যাস লাইন ফেটে দুই বাসে আগুন সন্ত্রাবাদ সবার জন্যই হুমকি: বিন সালমান ঊনিশেই কোটিপতি! একুশে পদক প্রদান করলেন প্রধানমন্ত্রী ডিজিটাল নিরাপত্তা আইনে যুগান্তরের সাংবাদিক গ্রেপ্তার ‘৯৮ শতাংশ হাসপাতাল অগ্নিকাণ্ডের ঝুঁকিতে’ চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট ৩১ মার্চ শিক্ষা প্রতিষ্ঠান করতে অনুমতির বিষয়ে ভাবছে সরকার : শিক্ষামন্ত্রী ‘খালেদা জিয়া ঘুমাচ্ছেন, তাই হাজির করা যায়নি’ জামায়াতকে আশ্রয় দেয়ার জন্য বিএনপিরও ক্ষমা চাওয়া উচিত: তথ্যমন্ত্রী একাত্তরের ভূমিকার জন্য জামায়াতের ক্ষমা চাওয়া উচিত: নজরুল ইসলাম খান