artk
রোববার, ফেব্রুয়ারী ১৫, ২০১৫ ৭:২১

প্রতিমাসে ফুটপাতে চাঁদাবাজি ৩শ কোটি টাকা

media

স্টাফ করেসপন্ডেন্ট, নিউজবাংলাদেশ.কম

ঢাকার দুই সিটি করপোরেশনের আওতাধীন ফুটপাতগুলোতে হকাররা প্রতিমাসে বিভিন্ন রাজনৈতিক দল ও ক্যাডারদেরকে কমপক্ষে ৩শ কোটি টাকা চাঁদা দেয়।

অভিজ্ঞজনরা মনে করছেন সিটি করপোরেশনের পক্ষ থেকে এসব হকারকে আইডি কার্ড, রেজিস্ট্রেশন অথবা লাইসেন্সের ব্যবস্থা করা হয়, তবে এ টাকাগুলো রাজস্ব হিসেবে করপোরেশনের তহবিলে যোগ হতে পারে।

রবিবার বেলা ১২টায় ‘নিরাপদ ও সচ্ছন্দে হেঁটে যাতায়াত : আমাদের করণীয়’ শীর্ষক এক মতবিনিময় সভায় উপস্থাপিত মূল প্রবন্ধে এ মন্তব্য করেন ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ- ট্রাস্টের (ডাব্লিউবিবি) ন্যাশনাল অ্যাডভোকেসি অফিসার মারুফ রহমান।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি), পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ও ডব্লিউবিবি ট্রাস্টের যৌথ উদ্যোগে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় পথচারীদের নিরাপদ যাতায়াত নিশ্চিত করার জন্য ফুটপাত দখলমুক্ত ও পরিকল্পিতভাবে গড়ে তোলার জন্য সিটি করপোরেশনের প্রতি আহ্বান জানানো হয়।

বিভিন্ন উন্নত দেশের উদাহরণ দিয়ে বক্তারা বলেন, সিটি করপোরেশনের আওতাধীন বিভিন্ন রাস্তায় নির্মিত জেব্রা ক্রসিংগুলোর রং দুই থেকে তিন মাসের মধ্যে উঠে যায়। এর উন্নয়নে একটি বরাদ্দ রাখতে হবে।   

সভাপতির বক্তব্যে ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা আনছার আলী খান বলেন, ‘আমরা চেষ্টা করছি ফুটপাতগুলো দখল মুক্ত করতে।’

তিনি সিটি করপোরেশনের বিভিন্ন সেবা খাতে বিরাজমান সমস্যাগুলো স্বীকার করে বলেন, ‘রাস্তা দখল করে অন্যকাজে ব্যবহার হচ্ছে। ম্যানহোলে ঢাকনা নেই। ডাস্টবিন দিলে চুরি হয়ে যায়।  আমাদের সীমাবদ্ধতা আছে। এজন্য আমরা নগরবাসীর সহযোগিতা চাই।’

তিনি বলেন, ‘কিছু টয়লেট নির্মাণের জন্য ওয়াটার এইডের সঙ্গে আমাদের একটা এগ্রিমেন্ট হয়েছে। কিন্তু আমরা তা নির্মাণ করার জন্য জমি পাচ্ছি না।’

একটি গবেষণার সূত্র ধরে মারুফ রহমান বলেন, ‘আমরা একটি গবেষণায় দেখেছি, ঢাকা শহরের ফুটপাতগুলোতে অবস্থানরত হকাররা প্রতিমাসে কমপক্ষে তিনশত কোটি টাকা চাঁদা দেয়। যদি সিটি করপোরেশন এদের জন্য একটি আইডি কার্ড অথবা রেজিস্ট্রেশনের ব্যবস্থা করে তাহলে এই টাকাগুলো রাজস্ব হিসেবে আয় করতে পারে।’

সভায় আরও উপস্থিত ছিলেন-- ডিএসসিসির প্রধান প্রকৌশলী হাবিবুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন রকিব উদ্দিন, পরিবহন শাখার মহাব্যবস্থাপক খন্দকার মিল্লাতুল ইসলাম প্রমুখ।

কেজেএইচ/একে/

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ