artk
সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ১:০০   |  ২৯,আশ্বিন ১৪২৬
রোববার, ফেব্রুয়ারী ১৫, ২০১৫ ৭:২১

প্রতিমাসে ফুটপাতে চাঁদাবাজি ৩শ কোটি টাকা

media

স্টাফ করেসপন্ডেন্ট, নিউজবাংলাদেশ.কম

ঢাকার দুই সিটি করপোরেশনের আওতাধীন ফুটপাতগুলোতে হকাররা প্রতিমাসে বিভিন্ন রাজনৈতিক দল ও ক্যাডারদেরকে কমপক্ষে ৩শ কোটি টাকা চাঁদা দেয়।

অভিজ্ঞজনরা মনে করছেন সিটি করপোরেশনের পক্ষ থেকে এসব হকারকে আইডি কার্ড, রেজিস্ট্রেশন অথবা লাইসেন্সের ব্যবস্থা করা হয়, তবে এ টাকাগুলো রাজস্ব হিসেবে করপোরেশনের তহবিলে যোগ হতে পারে।

রবিবার বেলা ১২টায় ‘নিরাপদ ও সচ্ছন্দে হেঁটে যাতায়াত : আমাদের করণীয়’ শীর্ষক এক মতবিনিময় সভায় উপস্থাপিত মূল প্রবন্ধে এ মন্তব্য করেন ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ- ট্রাস্টের (ডাব্লিউবিবি) ন্যাশনাল অ্যাডভোকেসি অফিসার মারুফ রহমান।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি), পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ও ডব্লিউবিবি ট্রাস্টের যৌথ উদ্যোগে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় পথচারীদের নিরাপদ যাতায়াত নিশ্চিত করার জন্য ফুটপাত দখলমুক্ত ও পরিকল্পিতভাবে গড়ে তোলার জন্য সিটি করপোরেশনের প্রতি আহ্বান জানানো হয়।

বিভিন্ন উন্নত দেশের উদাহরণ দিয়ে বক্তারা বলেন, সিটি করপোরেশনের আওতাধীন বিভিন্ন রাস্তায় নির্মিত জেব্রা ক্রসিংগুলোর রং দুই থেকে তিন মাসের মধ্যে উঠে যায়। এর উন্নয়নে একটি বরাদ্দ রাখতে হবে।   

সভাপতির বক্তব্যে ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা আনছার আলী খান বলেন, ‘আমরা চেষ্টা করছি ফুটপাতগুলো দখল মুক্ত করতে।’

তিনি সিটি করপোরেশনের বিভিন্ন সেবা খাতে বিরাজমান সমস্যাগুলো স্বীকার করে বলেন, ‘রাস্তা দখল করে অন্যকাজে ব্যবহার হচ্ছে। ম্যানহোলে ঢাকনা নেই। ডাস্টবিন দিলে চুরি হয়ে যায়।  আমাদের সীমাবদ্ধতা আছে। এজন্য আমরা নগরবাসীর সহযোগিতা চাই।’

তিনি বলেন, ‘কিছু টয়লেট নির্মাণের জন্য ওয়াটার এইডের সঙ্গে আমাদের একটা এগ্রিমেন্ট হয়েছে। কিন্তু আমরা তা নির্মাণ করার জন্য জমি পাচ্ছি না।’

একটি গবেষণার সূত্র ধরে মারুফ রহমান বলেন, ‘আমরা একটি গবেষণায় দেখেছি, ঢাকা শহরের ফুটপাতগুলোতে অবস্থানরত হকাররা প্রতিমাসে কমপক্ষে তিনশত কোটি টাকা চাঁদা দেয়। যদি সিটি করপোরেশন এদের জন্য একটি আইডি কার্ড অথবা রেজিস্ট্রেশনের ব্যবস্থা করে তাহলে এই টাকাগুলো রাজস্ব হিসেবে আয় করতে পারে।’

সভায় আরও উপস্থিত ছিলেন-- ডিএসসিসির প্রধান প্রকৌশলী হাবিবুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন রকিব উদ্দিন, পরিবহন শাখার মহাব্যবস্থাপক খন্দকার মিল্লাতুল ইসলাম প্রমুখ।

কেজেএইচ/একে/

শিবির সন্দেহেই আবরারকে পিটিয়ে হত্যা করা হয়: ডিএমপি শিশুটির ওপর এ কেমন বর্বরতা ? পুলিশের ওপর বোমা হামলা: দুই ‘জঙ্গি’ গ্রেপ্তার দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা তৃতীয় ‘আমিও স্কিপিং দড়ি দিয়ে পিটিয়েছি’ জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের দেনার পরিমান বাড়ছে বেড়েই চলেছে পেঁয়াজের দাম চলছে উবার চালকদের ধর্মঘট ইকুয়েডরের জালে আর্জেন্টিনার ৬ গোল তুর্কি হামলায় সিরিয়া থেকে পালাচ্ছে মার্কিন বাহিনী ২৪ উপজেলা-ইউপি-পৌরসভায় চলছে ভোটগ্রহণ ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলী! আবরারকে নিয়ে ভারতীয় তরুণীর স্ট্যাটাস ভাইরাল চালককে খুন করে ইজিবাইক ছিনতাই শোকের বুয়েটে ভর্তি পরীক্ষা সোমবার ইয়াবা কিনতে গিয়ে গণপিটুনি খেল পুলিশ খেলতে গিয়ে ডুবে মরল ২ ভাই চট্টগ্রামে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবলীগ নেতা নিহত বিয়ের ১১ দিনের মাথায় বউকে তালাক দিয়ে শাশুড়িকে বিয়ে পুলিশি বাধায় জাতীয় ঐক্যফ্রন্টের শোক র‌্যালি সৌদি আরবে পর্যটকরা কেন যাবেন? বুয়েটের ছাত্র শামীম যেভাবে খুনি হয়ে উঠল বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদ খালি, স্থগিত ভর্তি পরীক্ষা আবরার কী অন্যায় করেছিল: ড. কামাল ভারতের চেয়ে বাংলাদেশের প্রবৃদ্ধি বাড়বে: বিশ্বব্যাংক আবরার হত্যা: ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট নতুন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর কোচিং বন্ধ: শিক্ষামন্ত্রী তাইজুলের ৯ উইকেটেও ঢাকার সাথে রাজশাহী ড্র ভারতকেই ফেবারিট মানছেন বাংলাদেশের কোচ জেমি ডে