artk
বুধবার, মার্চ ৪, ২০১৫ ১:২৭

এপ্রিলে বাজারে আসছে এস ৬ ও এস৬ এজ

media

এপ্রিলে বাজারে আসছে স্যামসাংয়ের গ্যালাক্সি সিরিজের নতুন দুটি মডেলের স্মার্টফোন। স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে গ্যালাক্সি এস ৬ ও এস৬ এজ নামে যে স্মার্টফোনের ঘোষণা দেওয়া হয়েছে তা এপ্রিল মাস থেকে বাংলাদেশসহ বিশ্বের ২০ টি দেশের বাজারে বিক্রি শুরু হবে।

স্যামসাং মোবাইল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। স্যামসাং এখনও আনুষ্ঠানিকভাবে এই স্মার্টফোন দুটির দাম ঘোষণা করেনি। তবে ধারণা করা হচ্ছে, ৩২ গিগাবাইট গ্যালাক্সি এস ৬ মডেলের দাম হবে ৬৯৯ মার্কিন ডলার ও গ্যালাক্সি ৬ এজের দাম হতে পারে ৮৪৯ মার্কিন ডলারের কাছাকাছি।

গত ২ মার্চ থেকে শুরু হওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস নামের ট্রেড শোতে এস ৬ ও এস ৬ এজ নামে নতুন স্মার্টফোনের ঘোষণা দিয়েছে স্যামসাং। গ্যালাক্সি এস ৬ এজে মূল ডিসপ্লের পাশাপাশি দুই দিকে দুটি বাঁকানো ডিসপ্লে থাকছে।

নতুন মডেলের স্মার্টফোন বাজারে আনতে ধাতব কাঠামো ব্যবহার করেছে স্যামসাং। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা দাবি করেছেন, প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের তৈরি ধাতব কাঠামোর স্মার্টফোনের চেয়ে তাদের স্মার্টফোন ৫০ শতাংশ বেশি টেকসই।

নতুন স্মার্টফোনে রয়েছে পাঁচ দশমিক এক ইঞ্চি মাপের সুপারঅ্যামোলেড স্ক্রিন (১৪৪০ বাই ২৫৬০ রেজুলেশন) যাতে বিশ্বের স্মার্টফোনের মধ্যে বিশ্বের সবচেয়ে বেশি পিক্সেল ঘনত্ব রয়েছে বলে স্যামসাং দাবি করেছে। এতে রয়েছে ৬৪ বিটের ২.১ গিগাহার্টজ অক্টা কোর এক্সিনোস ৭ প্রসেসর যা স্যামসাংয়ের পূর্ববর্তী মডেলের স্মার্টফোনের চেয়ে ৩৫ শতাংশ দ্রুতগতির হবে। এই স্মার্টফোনে ডিডিআর ৩ র‍্যামের পরিবর্তে ডিডিআর ৪ র‍্যাম ব্যবহার করায় স্মার্টফোনের মেমোরি পারফরম্যান্স ৮০ শতাংশ বাড়বে। এ ছাড়াও দুটি মডেলের স্মার্টফোনে দ্রুতগতির ফ্ল্যাশ স্টোরেজ সুবিধা যুক্ত হয়েছে। মাইক্রোএসডি স্টোরেজ সুবিধা ছাড়া এই ফোন ৩২,৬৪ ও ১২৮ গিগাবাইট স্টোরেজ সুবিধার মডেলে পাওয়া যাবে।

স্মার্টফোনের পেছনে এফ ১.৯ অ্যাপারচার ও অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন সুবিধাসহ ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা ও সামনে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। ক্যামেরা অ্যাপও উন্নত করেছে প্রতিষ্ঠানটি।

স্মার্টফোন দুটি মডেলে মাত্র ১০ মিনিটে চার্জ দিয়ে চার ঘণ্টা চালানো যাবে। তবে, স্যামসাং তাদের এই দুটি মডেলের স্মার্টফোনে ব্যাটারি পরিবর্তন করার কোনো সুযোগ রাখেনি।

নিউজবাংলাদেশ.কম/ এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা