artk
বৃহস্পতিবার, এপ্রিল ৯, ২০১৫ ৫:২০

‘প্রধান ও সহকারী শিক্ষকদের যোগ্যতা একই, তবু বৈষম্য’

media

ঢাকা: প্রাথমিক বিদ্যালয়ের প্রধান ও সহকারী শিক্ষকদের যোগ্যতা এক হওয়া সত্ত্বেও তাদের মধ্যে শ্রেণি ও বেতন বৈষম্য দেখা দিয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজ সভাপতি শাহিনুর আল-আমিন।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের হলরুমে এ সংগঠনের আয়োজনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি একথা জানান। এ সম্মেলনে প্রধান ও সহকারী শিক্ষকদের একই শ্রেণিভুক্ত ও সহকারী শিক্ষক থেকে শতভাগ পদোন্নতি নিশ্চিতকরণসহ ১২ দফা দাবি পেশ করা হয়।

সভাপতির বক্তব্যে শাহিনুর আল-আমিন বলেন, “প্রাথমিক বিদ্যালয়ের প্রধান ও সহকারী শিক্ষকদের যোগ্যতা এক হওয়া সত্ত্বেও তাদের মধ্যে শ্রেণি ও বেতন বৈষম্য দেখা দিয়েছে। প্রধান শিক্ষকদের ২য় শ্রেণির পদমর্যাদা দেয়ায় তাদের মধ্যে একটা অফিসার ভাব চলে এসেছে, আর আমরা থাকি কর্মচারীর মতো।”

তিনি আরো বলেন, “আমাদের দাবি পূরণ না হলে প্রয়োজনে আমরা স্কুলে তালা ঝোলাব। রাজপথে আন্দোলন গড়ে তুলবো।”

সংগঠনের সিনিয়র সভাপতি আবুল কাসেম আজাদ সংগঠনের পক্ষ থেকে ১২ দফা দাবি উত্থাপন করে বলেন, “প্রধান শিক্ষকদের একধাপ নিচের গ্রেডে অবস্থানরত সহকারী শিক্ষকদের বেতন স্কেল নির্ধারণ করে উভয় পদকে একই শ্রেণিভুক্ত করতে হবে।”

তিনি আরো বলেন, “অবিলম্বে প্রধান শিক্ষক পদে নিয়োগ বন্ধ করে শতভাগ পদোন্নতি চালু করতে হবে। নিয়োগবিধি পরিবর্তন করে নারী-পুরুষ উভয়ের শিক্ষাগত যোগ্যতা সমান করতে হবে।”

আবুল কাসেম আজাদ বলেন, “আমাদের এ দাবিগুলো পূরণ হলে শিক্ষাব্যবস্থা ও বিদ্যালয়ের পরিবেশে কর্মকর্তা-কর্মচারীর মধ্যেকার দূরত্ব দূর হবে। উভয়ের মধ্যে সমতা বিরাজ করবে। উচ্চশিক্ষিত ও মেধাবীরা এ পেশায় আসতে চাইবে।”

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, “বলা হয়ে থাকে শিক্ষক জাতি গঠনে ভূমিকা রাখে, শিক্ষা জাতির মেরুদণ্ড। অথচ মানবেতর জীবনযাপন করে ৩ লাখ ৫০ হাজার সহকারী শিক্ষকের মেরুদণ্ড ভেঙে পড়েছে।”

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক অরুণ কুমার, বাংলাদেশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্য প্রিন্সিপাল শাহজাহান আলম সাজু, কেন্দ্রীয় কমিটির তথ্য সম্পাদক মো. সেলিম হোসেন প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এটিএস
 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা