artk
বৃহস্পতিবার, এপ্রিল ৯, ২০১৫ ৩:৩৬

শিক্ষা প্রতিষ্ঠানে টয়লেট ও স্যানিটেশন বিষয়ে পরিপত্র জারি

media

ঢাকা: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে টয়লেট ও স্যানিটেশন ব্যবস্থা উন্নতকরণ বিষয়ে একটি খসড়া পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার এ পরিপত্র জারি করা হয়।

পরিপত্রে বলা হয়েছে, অস্বাস্থ্যকর পরিবেশের কারণে শিক্ষা প্রতিষ্ঠান থেকেই সংক্রামক বিভিন্ন রোগ শিশুদের মধ্যে দ্রুত ছড়ায়। বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে টয়লেটের সংখ্যা যথেষ্ট হলেও এগুলো রক্ষাণাবেক্ষণের অবস্থা খুব খারাপ। প্রয়োজনীয় বায়ু ও আলোর ব্যবস্থা নেই। প্রায় সময়েই এসব টয়লেট বন্ধ থাকে। যা ব্যবহারের অনপুযোগী।

২০১৪ সালে বাংলাদেশ ন্যাশনাল হাইজিন বেইজলাইন সার্ভের প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে প্রতি ১৮৭ জন শিক্ষার্থীর জন্য একটি টয়লেট রয়েছে। এর ৪৫ ভাগ থাকে বন্ধ। দুই তৃতীয়াংশের কাছাকাছি কোনো পানি ও সাবানের ব্যবস্থা থাকে না। রোগ সংক্রমনের কারণে প্রায় সময়েই শিক্ষার্থীরা বিদ্যালয়ে অনুপস্থিত থাকে। মেয়েদের টয়লেটের অবস্থা আরও শোচনীয়। অশিকাংশ ক্ষেত্রেই মেয়েদের জন্য আলাদা কোনো টয়লেট থাকে না। অনেক সময়ে মেয়ে শিশুরা অসুস্থ্য থাকে ও স্কুলে যায় না। ফলে ৮০ শতাংশ উপস্থিতি না থাকার কারণে উপবৃত্তি থেকে তারা বঞ্চিত হচ্ছে। এসব টয়লেট ব্যবস্থাপনার জন্য টাকা কোনো সমস্যা নয়। অনেক শিক্ষা প্রতিষ্ঠানের তহবিলে পর্যাপ্ত টাকা থাকলেও এ বিষয়ে তাদের নজর থাকে না।

পরিপত্রে শিক্ষা প্রতিষ্ঠানের কাছে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে টয়লেট পরিষ্কার বিষয়ে ম্যানেজিং কমিটির নজরদারি, প্রয়োজনে আলাদা সংরক্ষিত তহবিলের ব্যবস্থা করা, পরিচ্ছন্নকর্মীর ব্যবস্থা করা ও এর জন্য সংরক্ষিত তহবিল থেকে ব্যয় মেটানো। এছাড়া টয়লেট পরিষ্কারে শিক্ষকদের উদ্যোগ নেওয়া, শিক্ষক শিক্ষার্থী সমন্বিত টয়লেট স্যানিটেশন কমিট গঠন করা, প্রতি মাসে এটি মিটিংয়ের ব্যবস্থা করা, জেন্ডার বান্ধব সানিটেশনের ব্যবস্থা করা, ছেলে মেয়েদের জন্য আলাদা টয়লেটের ব্যবস্থা করা, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে অন্তত একটি টয়লেট মেয়েদের জন্য সংরক্ষণ করা প্রভৃতি। মেয়েদের টয়লেটে ঢাকনাযুক্ত ঝুড়ি ব্যবহার করা, ছাত্রীদের জন্য স্যনেটারি ন্যপকিনের ব্যবস্থা রাখা, স্থানীয় পর্যায়ে এ বিষয়ে পরিদর্শনের ব্যবস্থা করাসহ ধর্মীয় প্রতিষ্ঠানে বিষয়ে আলোচনার ব্যবস্থা করার জন্যও পরিপত্রে বলা হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস /এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা