artk
বৃহস্পতিবার, এপ্রিল ৯, ২০১৫ ৩:৩৬

শিক্ষা প্রতিষ্ঠানে টয়লেট ও স্যানিটেশন বিষয়ে পরিপত্র জারি

media

ঢাকা: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে টয়লেট ও স্যানিটেশন ব্যবস্থা উন্নতকরণ বিষয়ে একটি খসড়া পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার এ পরিপত্র জারি করা হয়।

পরিপত্রে বলা হয়েছে, অস্বাস্থ্যকর পরিবেশের কারণে শিক্ষা প্রতিষ্ঠান থেকেই সংক্রামক বিভিন্ন রোগ শিশুদের মধ্যে দ্রুত ছড়ায়। বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে টয়লেটের সংখ্যা যথেষ্ট হলেও এগুলো রক্ষাণাবেক্ষণের অবস্থা খুব খারাপ। প্রয়োজনীয় বায়ু ও আলোর ব্যবস্থা নেই। প্রায় সময়েই এসব টয়লেট বন্ধ থাকে। যা ব্যবহারের অনপুযোগী।

২০১৪ সালে বাংলাদেশ ন্যাশনাল হাইজিন বেইজলাইন সার্ভের প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে প্রতি ১৮৭ জন শিক্ষার্থীর জন্য একটি টয়লেট রয়েছে। এর ৪৫ ভাগ থাকে বন্ধ। দুই তৃতীয়াংশের কাছাকাছি কোনো পানি ও সাবানের ব্যবস্থা থাকে না। রোগ সংক্রমনের কারণে প্রায় সময়েই শিক্ষার্থীরা বিদ্যালয়ে অনুপস্থিত থাকে। মেয়েদের টয়লেটের অবস্থা আরও শোচনীয়। অশিকাংশ ক্ষেত্রেই মেয়েদের জন্য আলাদা কোনো টয়লেট থাকে না। অনেক সময়ে মেয়ে শিশুরা অসুস্থ্য থাকে ও স্কুলে যায় না। ফলে ৮০ শতাংশ উপস্থিতি না থাকার কারণে উপবৃত্তি থেকে তারা বঞ্চিত হচ্ছে। এসব টয়লেট ব্যবস্থাপনার জন্য টাকা কোনো সমস্যা নয়। অনেক শিক্ষা প্রতিষ্ঠানের তহবিলে পর্যাপ্ত টাকা থাকলেও এ বিষয়ে তাদের নজর থাকে না।

পরিপত্রে শিক্ষা প্রতিষ্ঠানের কাছে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে টয়লেট পরিষ্কার বিষয়ে ম্যানেজিং কমিটির নজরদারি, প্রয়োজনে আলাদা সংরক্ষিত তহবিলের ব্যবস্থা করা, পরিচ্ছন্নকর্মীর ব্যবস্থা করা ও এর জন্য সংরক্ষিত তহবিল থেকে ব্যয় মেটানো। এছাড়া টয়লেট পরিষ্কারে শিক্ষকদের উদ্যোগ নেওয়া, শিক্ষক শিক্ষার্থী সমন্বিত টয়লেট স্যানিটেশন কমিট গঠন করা, প্রতি মাসে এটি মিটিংয়ের ব্যবস্থা করা, জেন্ডার বান্ধব সানিটেশনের ব্যবস্থা করা, ছেলে মেয়েদের জন্য আলাদা টয়লেটের ব্যবস্থা করা, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে অন্তত একটি টয়লেট মেয়েদের জন্য সংরক্ষণ করা প্রভৃতি। মেয়েদের টয়লেটে ঢাকনাযুক্ত ঝুড়ি ব্যবহার করা, ছাত্রীদের জন্য স্যনেটারি ন্যপকিনের ব্যবস্থা রাখা, স্থানীয় পর্যায়ে এ বিষয়ে পরিদর্শনের ব্যবস্থা করাসহ ধর্মীয় প্রতিষ্ঠানে বিষয়ে আলোচনার ব্যবস্থা করার জন্যও পরিপত্রে বলা হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস /এফই

ইদলিবে সরকার বিরোধী হামলায় সিরিয়ার ৪০ সেনা নিহত খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় হোয়াটসঅ্যাপে যুক্ত হল ডার্ক মোড পাবনায় আওয়ামী নেতার বিরুদ্ধে বাবার জিডি ৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন নগরবাসী নিয়ে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান আইপিও আসার আগে প্রতিবেদন করুন: সাংবাদিকদের ডিএসই পরিচালক অস্ট্রেলিয়ায় এয়ার ট্যাঙ্ক বিধ্বস্ত হয়ে নিহত ৩ বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১০ সাহিত্যিক ‘ছাত্রলীগকে দিয়ে দুঃশাসনের বিরুদ্ধে গণজাগরণ দাবিয়ে রাখা যাবে না’ তাবিথের বিরুদ্ধে সম্পদ গোপনের অভিযোগ ইসিতে নতুন শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা সীমান্তে বিএসএফ’র গুলিতে ৪ বাংলাদেশি নিহত রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আদেশ আইসিজের সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব