artk
শনিবার, এপ্রিল ৪, ২০১৫ ৭:৫২

মানসম্পন্ন শিক্ষা সরকারের অন্যতম চ্যালেঞ্জ: গণশিক্ষা মন্ত্রী

media

ঢাকা: মানসম্পন্ন শিক্ষা বর্তমানে সরকারের জন্য অন্যতম চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার। এসময় প্রাইমারি থেকে বিশ্ববিদ্যালয় পর্যায় পর্যন্ত আমাদের ত্রুটি  বিচ্যুতি আছে আমরা তা কাটিয়ে উঠতে চেষ্টা করছি বলেও জানান তিনি।


শনিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাইঞ্জে ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস এন্ড ক্রাইম রিপোটার্স সোসাইটি আয়োজিত ‘শিক্ষার বাণিজ্যিকতা নয়, চাই প্রকৃত গুণগত উন্নয়ন সু-শিক্ষা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, “আমরা শিক্ষার মান বৃদ্ধি করার জন্য স্কুলগুলোতে প্রশাসনের লোকজনকে পাঠাচ্ছি, আমাদের লোকজনকে পাঠাচ্ছি। শিক্ষকদের ভারত, চায়না, নেপাল, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে ট্রেনিংয়ের জন্যও পাঠাচ্ছি।

এসময় যারা শিক্ষার নামে বাণিজ্য করে ক্ষতি করবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে হবে বলে হুশিয়ার করেন মন্ত্রী।

সরকার শিক্ষা খাতে ৩০ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে জানিয়ে তিনি বলেন, “দিন দিন আমরা উন্নতি করছি, ভরসা হারাবার কোনো সুযোগ নেই। এর ফল সুদূর প্রসারি।”

শিক্ষার নৈতিকতা সম্পর্কে মন্ত্রী বলেন, শিক্ষার ক্ষেত্রে মানুষ বাণিজ্যিক দৃষ্টিভঙ্গি চায় না, মানুষ চায় সেবার দৃষ্টি ভঙ্গি।শিক্ষা জাতির মেরুদন্ড, মেরুদন্ডের উপর থাকে মাথা আমাদের মেরুদন্ড ঠিক আছে, কিন্তু  মাথা ঠিক নেই।”

ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস এন্ড ক্রাইম রিপোটার্স সোসাইটি শিক্ষা ক্ষেত্রে  অনিয়ম দূর্নিতি অনৈতিক বাণিজ্যিকীকরণ নিয়ে সরকার ও জনগণকে সচেতন করার জন্য তাদের তৈরি প্রতিবেদন উপস্থাপন করেন।

প্রতিবেদনে বলা হয়, অনেক শিক্ষা প্রতিষ্ঠান সরকারের তৈরিকৃত নিয়ম নীতির তোয়াক্কা না করে নিজেদের ইচ্ছামত শিক্ষা প্রতিষ্ঠান চালাচ্ছে। একই এলাকায় একাধিক ভবন, ক্যাম্পাস খুলে শব্দ দূষণ ও যানজটসহ একাধিক সমস্যার সৃষ্টি করেছ। এসব সমস্যার মধ্যে শিক্ষার মান করা বৃদ্ধিসহ  ১১ টি পয়েন্ট চিহ্নিত করা হয়।

ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস এন্ড ক্রাইম রিপোটার্স সোসাইটির  উপদেষ্টা  আবুল হাসান মোহাম্মদ সাগরের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রনালয়ের যুগ্মসচিব অশোক কুমার বিশ্বাস, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক  শিক্ষা বোর্ডের (ঢাকা) কলেজ পরিদর্শক ড. মো. আসফাকুস সালেহীন প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা