artk
শনিবার, এপ্রিল ৪, ২০১৫ ৭:৫২

মানসম্পন্ন শিক্ষা সরকারের অন্যতম চ্যালেঞ্জ: গণশিক্ষা মন্ত্রী

media

ঢাকা: মানসম্পন্ন শিক্ষা বর্তমানে সরকারের জন্য অন্যতম চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার। এসময় প্রাইমারি থেকে বিশ্ববিদ্যালয় পর্যায় পর্যন্ত আমাদের ত্রুটি  বিচ্যুতি আছে আমরা তা কাটিয়ে উঠতে চেষ্টা করছি বলেও জানান তিনি।


শনিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাইঞ্জে ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস এন্ড ক্রাইম রিপোটার্স সোসাইটি আয়োজিত ‘শিক্ষার বাণিজ্যিকতা নয়, চাই প্রকৃত গুণগত উন্নয়ন সু-শিক্ষা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, “আমরা শিক্ষার মান বৃদ্ধি করার জন্য স্কুলগুলোতে প্রশাসনের লোকজনকে পাঠাচ্ছি, আমাদের লোকজনকে পাঠাচ্ছি। শিক্ষকদের ভারত, চায়না, নেপাল, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে ট্রেনিংয়ের জন্যও পাঠাচ্ছি।

এসময় যারা শিক্ষার নামে বাণিজ্য করে ক্ষতি করবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে হবে বলে হুশিয়ার করেন মন্ত্রী।

সরকার শিক্ষা খাতে ৩০ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে জানিয়ে তিনি বলেন, “দিন দিন আমরা উন্নতি করছি, ভরসা হারাবার কোনো সুযোগ নেই। এর ফল সুদূর প্রসারি।”

শিক্ষার নৈতিকতা সম্পর্কে মন্ত্রী বলেন, শিক্ষার ক্ষেত্রে মানুষ বাণিজ্যিক দৃষ্টিভঙ্গি চায় না, মানুষ চায় সেবার দৃষ্টি ভঙ্গি।শিক্ষা জাতির মেরুদন্ড, মেরুদন্ডের উপর থাকে মাথা আমাদের মেরুদন্ড ঠিক আছে, কিন্তু  মাথা ঠিক নেই।”

ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস এন্ড ক্রাইম রিপোটার্স সোসাইটি শিক্ষা ক্ষেত্রে  অনিয়ম দূর্নিতি অনৈতিক বাণিজ্যিকীকরণ নিয়ে সরকার ও জনগণকে সচেতন করার জন্য তাদের তৈরি প্রতিবেদন উপস্থাপন করেন।

প্রতিবেদনে বলা হয়, অনেক শিক্ষা প্রতিষ্ঠান সরকারের তৈরিকৃত নিয়ম নীতির তোয়াক্কা না করে নিজেদের ইচ্ছামত শিক্ষা প্রতিষ্ঠান চালাচ্ছে। একই এলাকায় একাধিক ভবন, ক্যাম্পাস খুলে শব্দ দূষণ ও যানজটসহ একাধিক সমস্যার সৃষ্টি করেছ। এসব সমস্যার মধ্যে শিক্ষার মান করা বৃদ্ধিসহ  ১১ টি পয়েন্ট চিহ্নিত করা হয়।

ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস এন্ড ক্রাইম রিপোটার্স সোসাইটির  উপদেষ্টা  আবুল হাসান মোহাম্মদ সাগরের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রনালয়ের যুগ্মসচিব অশোক কুমার বিশ্বাস, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক  শিক্ষা বোর্ডের (ঢাকা) কলেজ পরিদর্শক ড. মো. আসফাকুস সালেহীন প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এএইচকে

খেজুরের যত উপকারিতা ঢাকাবাসীর জীবনমান উন্নয়নে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জনতাই আমাদের আগামী সিদ্ধান্ত গ্রহণকারী: তাবিথ করোনা ভাইরাস: বেনাপোল ইমিগ্রেশনে কঠোর নজরদারী ফরিদপুরে ৩৫ কেজি গাঁজাসহ নারী আটক ২০২২ সালে বিদেশে স্মার্টফোন রপ্তানি করবে সিম্ফনি বঙ্গবন্ধু গোল্ডকাপে আবারও চ্যাম্পিয়ন ফিলিস্তিন ঢাকা-জামালপুর রুটে চালু হচ্ছে জামালপুর এক্সপ্রেস ৯ উইকেটে লজ্জার হার টাইগারদের তিস্তা চুক্তির প্রস্তাব তৈরি করা হচ্ছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী নম্বর গণনায় ভুল করায় যশোর শিক্ষাবোর্ডের ২৯০ পরীক্ষককে শাস্তি নব্য জেএমবি সন্দেহে দুই খুবি শিক্ষার্থী আটক ২০ টাকার জন্য চানাচুর বিক্রেতা খুন বিশ্বজুড়ে প্রায় ২৬ কোটি শিশু শিক্ষাবঞ্চিত: জাতিসংঘ চাঁদপুরে ১২শ কেজি জাটকা জব্দ ব্যাটিং ব্যর্থতায় ১৩৬ রানেই থেমে গেল বাংলাদেশ মিয়ানমার সেনাবাহিনীর ছোড়া গোলায় ২ রোহিঙ্গা নারী নিহত গরু আনতে গিয়ে গুলিতে নিহত হলে দায় নেবে না সরকার: খাদ্যমন্ত্রী জুলাই মাসে মঙ্গলে অনুসন্ধান শুরু করার ঘোষণা দিয়েছে চীন ট্যাক্সেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল মহাসচিব কায়ছার কন্যা সন্তানের বাবা হলেন আন্দ্রে রাসেল পাকিস্তানের বিপক্ষে ২য় ম্যাচে ব্যাটিংয়ে নেমেই উইকেট হারালো বাংলাদেশ নৌকার কোনো ব্যাক গিয়ার নেই: আতিক বৃদ্ধার কোলে নবজাতক রেখে পালালেন নারী ৯ তলা ভবন থেকে নিচে পড়েই হাঁটা দিলেন নারী বরগুনায় বাসচাপায় মা-ছেলেসহ নিহত ৩ ডিএসইর পিই রেশিও বেড়েছে মূলধন বেড়েছে ২৫ হাজার ৬৯৯ কোটি টাকা ইঁদুর শূকরের মাংসেই বিপদ মধুসূদন দত্তের ১৯৬তম জন্মবার্ষিকী শনিবার