artk
শনিবার, এপ্রিল ৪, ২০১৫ ৬:০৪

৪ মাস বন্ধ থাকার পর খুলল ইসলামী বিশ্ববিদ্যালয়

media

কুষ্টিয়া: দীর্ঘ ৪ মাস বন্ধ থাকার পর শনিবার খুলেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। এর আগে শুক্রবার সকাল সাড়ে ৯টায় খুলে দেয়া হয় ইবির আবাসিক হলসমূহ।

শুক্রবার সকাল থেকেই ক্যাম্পাসে আসতে শুরু করে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ও প্রতিটি হলেই শিক্ষার্থীদের পরিচয়পত্র দেখে ঢুকতে দেয়া হয়। দীর্ঘদিন পর ক্যাম্পাস খুলে দেয়ায় শিক্ষার্থীদের পদচারণায় মুখর হয়ে ওঠে পুরো ক্যাম্পাস চত্বর।

হলগুলোতে ঢুকতে কয়েকটি শর্ত পূরণ করতে হয়েছে শিক্ষার্থীদের। শর্তগুলোর মধ্যে রয়েছে পরিচয়পত্র দেখানো, ব্যাগ তল্লাশি, বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞা ও অতিথিদের হলের ফটকে ঢুকতে না দেয়া।

ইবির প্রক্টর প্রফেসর ড. লোকমান হাকিম নিউজবাংলাদেশকে বলেন, “শনিবার থেকে ক্লাস-পরীক্ষা নেয়া হবে বলে দূর-দূরান্তের শিক্ষার্থীরা, বিশেষ করে ছাত্রীরা যাতে ক্লাস ও পরীক্ষায় অংশ নিতে পারে এজন্যে ২২৮তম জরুরি সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী শুক্রবার সকাল সাড়ে ৯টায় সব আবাসিক হল খুলে দেয়া হয়।”

তিনি আরো বলেন, “এ সময় হলগুলোর প্রভোস্টরা উপস্থিত থেকে হল খুলে দেন। নাশকতা প্রতিরোধে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। শনিবার ক্লাস-পরীক্ষা চালু ও ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মেধাতালিকায় উত্তীর্ণদের ভর্তির সাক্ষাৎকার শুরু হয়।”
মেধাতালিকায় উত্তীর্ণ নীলফামারী থেকে আগত সুলতানা আরফিন নামের এক ভর্তিচ্ছু নিউজবাংলাদেশকে বলেন, “কত স্বপ্ন নিয়ে এ ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা দিয়েছিলাম। কিন্ত আমাদের দুর্ভাগ্য, ভর্তি পরীক্ষার চার মাস অতিবাহিত হলেও এখনো আমরা ভর্তি হতে পারিনি। দীর্ঘদিন পর হলেও আমাদের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। এজন্য আনন্দ লাগছে।”

প্রফেসর ড. আবদুল হাকিম সরকার নিউজবাংলাদেশকে বলেন, “অনেক চড়াই-উৎরাই পেরিয়ে শিক্ষার্থীদের কল্যাণার্থে আমরা ক্যাম্পাস খুলে দিয়েছি। দীর্ঘ এ বন্ধে শিক্ষার্থীদের যে অপূরণীয় ক্ষতি হয়েছে তা পুষিয়ে নেয়ার জন্য আমি ব্যক্তিগতভাবে প্রত্যেকটি বিভাগে খোঁজ নেব এবং বিভাগীয় শিক্ষকদের অতিরিক্ত ক্লাস নেয়ার ব্যবস্থা করব।”

উল্লেখ্য, গত বছরের ৩০ নভেম্বর ক্যাম্পাসে বাসচাপায় ছাত্র তৌহিদুর রহমান টিটু নিহত হওয়ার পর বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়সহ আশপাশের ৩৬টি গাড়ি পুড়িয়ে দেয় ও প্রশাসনসহ বিভিন্ন ভবনে ভাঙচুর চালায়।

এ ঘটনায় ওই দিনই অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ করে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপর ২০ দলীয় জোটের হরতাল-অবরোধে টানা চার মাস বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল।

প্রফেসর ড. আবদুল হাকিম সরকারের সভাপতিত্বে বুধবার তার বাসভবনে ২২৭তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী শুক্রবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহ খুলে দেয়া হয় এবং শনিবার থেকে ক্লাস-পরীক্ষা চালু হয়।

নিউজবাংলাদেশ.কম/এটিএস

ইদলিবে সরকার বিরোধী হামলায় সিরিয়ার ৪০ সেনা নিহত খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় হোয়াটসঅ্যাপে যুক্ত হল ডার্ক মোড পাবনায় আওয়ামী নেতার বিরুদ্ধে বাবার জিডি ৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন নগরবাসী নিয়ে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান আইপিও আসার আগে প্রতিবেদন করুন: সাংবাদিকদের ডিএসই পরিচালক অস্ট্রেলিয়ায় এয়ার ট্যাঙ্ক বিধ্বস্ত হয়ে নিহত ৩ বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১০ সাহিত্যিক ‘ছাত্রলীগকে দিয়ে দুঃশাসনের বিরুদ্ধে গণজাগরণ দাবিয়ে রাখা যাবে না’ তাবিথের বিরুদ্ধে সম্পদ গোপনের অভিযোগ ইসিতে নতুন শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা সীমান্তে বিএসএফ’র গুলিতে ৪ বাংলাদেশি নিহত রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আদেশ আইসিজের সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব