artk
মঙ্গলবার, মার্চ ৩১, ২০১৫ ৬:৫৩

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে দেশের মধ্যে প্রথম স্থানে শাবিপ্রবি

media

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থানে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। সম্প্রতি স্পেনভিত্তিক ‘ওয়েবমেট্রিক্স র‌্যাঙ্কিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ’ নামে একটি আন্তর্জাতিক সংস্থা পৃথিবীর সেরা ৩ হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এ তালিকায় শাবিপ্রবি ছাড়াও স্থান করে নিয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

অন্যদিকে, সংস্থাটির বিশ্বের ১০ হাজারের তালিকার মধ্যে বাংলাদেশের ১৭টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, এটি মূলত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর মান নিয়ে কাজ করে।

বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর পড়ালেখার মান, গবেষণা ও শিক্ষার পরিবেশের উপর ভিত্তি করে সম্প্রতি ‘ওয়েবমেট্রিক্স র‌্যাঙ্কিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ’ সংস্থা এই তালিকাটি তৈরি করেছে।

সংস্থাটির ওয়েবসাইটে (http:/www.webometrics.info) র‌্যাঙ্কিংয়ে পৃথিবীর সেরা ৩ হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। তালিকায় এক্সিলেন্স (শ্রেষ্ঠ) পয়েন্ট ৩৩৫৩ পেয়ে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের মধ্যে প্রথম হয়েছে। বিশ্ববিদ্যালয়টির অন্য পয়েন্টের সূচক হলো উপস্থিতি র‌্যাঙ্ক ৩৬২০, প্রভাব র‌্যাঙ্ক ২০১৭ ও ওফেন্স র‌্যাঙ্ক ৪৬৬৩। এসব সূচক পেয়ে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে  শাবিপ্রবির অবস্থান ২ হাজার ৪শ তম।

এক্সিলেন্ট সূচক ১৯৬১ পেয়ে বাংলাদেশে ২য় স্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)। বিশ্ববিদ্যালয়টি বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২ হাজার ৭০৯তম স্থানে রয়েছে। বিশ্ববিদ্যালয়টির অন্য পয়েন্টের সূচক হলো প্রেজেন্স (শ্রেষ্ঠ) র‌্যাঙ্ক ৯৩৮৫, ইমপেক্ট (প্রভাব) র‌্যাঙ্ক ৫৭২১ ও ওফেন্স র‌্যাঙ্ক ১৮৮৪।

এছাড়াও বিশ্বের ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং তালিকায় বাংলাদেশের কয়েকটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তালিকায় ২৭১২তম স্থানে রয়েছে বাংলাদেশের বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ৩৮৫২ স্থানে রয়েছে ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ৩২২২ স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, ৩৭৬৪তম স্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ৪১০২তম স্থানে রয়েছে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ৪৯০২ ইস্ট ওয়েস্ট ইউনিভিার্সিটি, ৪৬০৪ রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৪৬৬৪ খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৪৯৮৯ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ৬৪৫ তম গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি, ৬১৮৪তম আশা ইউনিভার্সিটি, ৬৪৩৮ তম নর্থ সাউথ ইউনিভার্সিটি, ৬৪৬১ তম জাতীয় বিশ্ববিদ্যালয়, ৭৮১৩ তম আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ৮৪৯৫তম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও ১০৮৮৯তম খুলনা বিশ্ববিদ্যালয়।

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থানে উঠে আসায় শাবিপ্রবির  ভিসি প্রফেসর ড. আমিনূল হক ভুঁইয়া এক প্রতিক্রিয়ায় বলেন, আমরা সত্যিই উল্লোসিত, আনন্দিত ও অভিভূত। বাংলাদেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে এ র‌্যাঙ্কিং আমাদের সামনে দিকে এগিয়ে যেতে অনুপ্রাণিত করবে। এ জন্য আমি বিশ্ববিদ্যালয়ের শুরু থেকে আজ পর্যন্ত যারা এর পেছনে তাদের শ্রম ও মেধা ব্যয় করেছেন তাদের কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করছি।

নিউজবাংলাদেশ.কম/এসজে

খেজুরের যত উপকারিতা ঢাকাবাসীর জীবনমান উন্নয়নে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জনতাই আমাদের আগামী সিদ্ধান্ত গ্রহণকারী: তাবিথ করোনা ভাইরাস: বেনাপোল ইমিগ্রেশনে কঠোর নজরদারী ফরিদপুরে ৩৫ কেজি গাঁজাসহ নারী আটক ২০২২ সালে বিদেশে স্মার্টফোন রপ্তানি করবে সিম্ফনি বঙ্গবন্ধু গোল্ডকাপে আবারও চ্যাম্পিয়ন ফিলিস্তিন ঢাকা-জামালপুর রুটে চালু হচ্ছে জামালপুর এক্সপ্রেস ৯ উইকেটে লজ্জার হার টাইগারদের তিস্তা চুক্তির প্রস্তাব তৈরি করা হচ্ছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী নম্বর গণনায় ভুল করায় যশোর শিক্ষাবোর্ডের ২৯০ পরীক্ষককে শাস্তি নব্য জেএমবি সন্দেহে দুই খুবি শিক্ষার্থী আটক ২০ টাকার জন্য চানাচুর বিক্রেতা খুন বিশ্বজুড়ে প্রায় ২৬ কোটি শিশু শিক্ষাবঞ্চিত: জাতিসংঘ চাঁদপুরে ১২শ কেজি জাটকা জব্দ ব্যাটিং ব্যর্থতায় ১৩৬ রানেই থেমে গেল বাংলাদেশ মিয়ানমার সেনাবাহিনীর ছোড়া গোলায় ২ রোহিঙ্গা নারী নিহত গরু আনতে গিয়ে গুলিতে নিহত হলে দায় নেবে না সরকার: খাদ্যমন্ত্রী জুলাই মাসে মঙ্গলে অনুসন্ধান শুরু করার ঘোষণা দিয়েছে চীন ট্যাক্সেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল মহাসচিব কায়ছার কন্যা সন্তানের বাবা হলেন আন্দ্রে রাসেল পাকিস্তানের বিপক্ষে ২য় ম্যাচে ব্যাটিংয়ে নেমেই উইকেট হারালো বাংলাদেশ নৌকার কোনো ব্যাক গিয়ার নেই: আতিক বৃদ্ধার কোলে নবজাতক রেখে পালালেন নারী ৯ তলা ভবন থেকে নিচে পড়েই হাঁটা দিলেন নারী বরগুনায় বাসচাপায় মা-ছেলেসহ নিহত ৩ ডিএসইর পিই রেশিও বেড়েছে মূলধন বেড়েছে ২৫ হাজার ৬৯৯ কোটি টাকা ইঁদুর শূকরের মাংসেই বিপদ মধুসূদন দত্তের ১৯৬তম জন্মবার্ষিকী শনিবার