artk
মঙ্গলবার, মার্চ ৩১, ২০১৫ ৬:৪৮

‘যে দেশের ছাত্রসমাজ দেশকে নিয়ে ভাবে সেদেশ উন্নত হবেই’

media

ঢাকা: যে দেশের ছাত্রসমাজ দেশকে নিয়ে ভাবে সেদেশ উন্নত হবেই, এ মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেছেন, এজন্য সবার আগে ঐকমত্যের পরিবেশ সৃষ্টি করতে হবে।

মঙ্গলবার রাজধানীর এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসি পাবলিক পার্লামেন্ট বিতর্ক প্রতিযোগিতা ফাইনাল অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। গ্র্যান্ড ফাইনাল বিতর্কের বিষয় ছিল, সহিংসমুক্ত রাজনীতিই পারে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, “যে দেশের ছাত্রসমাজ দেশকে নিয়ে ভাবে সেদেশ উন্নত হবেই। আমরা এমন বাংলাদেশ চাই, যে দেশে সরকার ও বিরোধী দল সংসদে আলোচনার মাধ্যমে সমৃদ্ধশালী দেশ গঠনে এগিয়ে আসবে।”

তিনি আরো বলেন, “দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে ঐকমত্যের পরিবেশ সৃষ্টি করা দরকার। সহিংসমুক্ত রাজনীতিই পারে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে।”

বাণিজ্যমন্ত্রী বলেন, “বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ির দেশ নয়। মঙ্গা-সাইক্লোন, ঘূর্ণিঝড়ের দেশ নয়। এসব মোকাবেলায় আমরা সথেষ্ট সক্ষমতা অর্জন করেছি। অর্থনৈতিক ও সামাজিক সূচকে আন্তর্জাতিকভাবে বাংলাদেশের বিস্ময়কর উত্থান ঘটেছে।”

তোফায়েল আহমেদ আরো বলেন, “সকল সূচকে আমরা পাকিস্তান থেকে এগিয়ে। এমনকি সামাজিক মানদন্ডে আমরা ভারতকেও পেছনে ফেলেছি। এরই মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে প্রবেশ করেছে।”

তিনি বলেন, “রাজনৈতিক কর্মসূচির নামে বর্তমানে দেশে যা চলছে তা সন্ত্রাস, সহিংসতা ও জঙ্গিবাদী কর্মকান্ড। দেশের মানুষ হরতাল-অবরোধ প্রত্যাখ্যান করেছে। বর্হিবিশ্বে দেশের ভাবমূর্তি বিনষ্ট করার জন্য পরিকল্পিতভাবে এসব ধ্বংসাত্মক কার্যক্রম চালানো হচ্ছে।”

সভাপতির বক্তব্যে আহমেদ চৌধুরী কিরণ বলেন, “বাংলাদেশের রাজনীতিতে পরস্পর মুখোমুখি প্রধান দুই দলের সহিংস অবস্থান দেশের ব্যাপক আর্থিক ক্ষতিসহ সাধারণ মানুষের জীবনকে হুমকির মুখে ফেলে দিয়েছে। পেট্রলবোমায় একদিকে মানুষ মারা যাচ্ছে, অন্যদিকে বিচারবহির্ভূত হত্যাকান্ডের ঘটনাও ঘটছে।”

তিনি আরো বলেন, “আসন্ন ৩টি সিটি কর্পোরেশন নির্বাচন এ সহিংস রাজনীতির এক্সিট হতে পারে। সরকারের সদিচ্ছার মাধ্যমে নির্বাচন কমিশন সব পক্ষের জন্য লেবেল প্লেইং ফিল্ড তৈরি করে একটি কার্যকর ও গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করবে বলে আশা করছি।”

প্রতিযোগিতায় সরকারি দল বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি বিরোধী দল ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়। এ প্রতিযোগিতায় তৃতীয়স্থান অধিকার করে ইডেন মহিলা কলেজ।

চ্যাম্পিয়ন দলকে নগদ ১ লাখ টাকা, রানার আপ দলকে ৫০ হাজার টাকা ও তৃতীয়স্থান অধিকারী দলকে পঁচিশ হাজার টাকাসহ ট্রফি, ক্রেস্ট ও সনদপত্র দেয়া হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা