artk
মঙ্গলবার, মার্চ ৩১, ২০১৫ ১:২৯
মুখোমুখি মিন্টু-আনিস

একজনের মামলা ১৪, অন্যজনের শূন্য

media

ঢাকা: উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রতিন্দ্বন্দ্বিতা করতে মনোনয়নপত্র জমা দিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিআইয়ের সাবেক দুই সভাপতি আবদুল আউয়াল মিন্টু ও আনিসুল হক। প্রার্থীতা নিশ্চিত হয়ে গেলে এ দুজন এবার মুখোমুখি লড়তে যাচ্ছেন।

একদিকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সমর্থন পেয়ে আনিস নেমেছেন নির্বাচনে, অন্যদিকে মিন্টু নেমেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ইঙ্গিতে। তবে মিন্টুর বিরুদ্ধে ১৪টি ফৌজদারি মামলা থাকলেও আনিসুলের বিরুদ্ধে নেই একটিও।
 
রিটার্নিং অফিসে জমা দেয়া হলফনামা যাচাই করেই এমন তথ্য পাওয়া গেছে। হলফনামা অনুযায়ী, অর্থ-সম্পদের দিক থেকে এগিয়ে আছেন মিন্টু, তবে আনিসের ব্যবসা প্রতিষ্ঠান বেশি। অন্যদিকে মিন্টু দেনা ছেলের কাছে আর আনিসের চাইতে বেশি সম্পদ রয়েছে তার স্ত্রীর।

হলফনামা অনুযায়ী, আবদুল আউয়াল মিন্টুর নামে বিস্ফোরক মামলাসহ ১৪টি মামলা রয়েছে। এরমধ্যে ২০১৩ সালে পাঁচটি, ২০১৪ সালে একটি ও চলতি বছরে পাঁচটি মামলা করা হয়েছে। পাঁচটিতে জামিন পেলেও বাকিগুলো এখনো বিচারাধীন অবস্থায় রয়েছে।

এর আগে মিন্টু দুটি মামলা থেকে অব্যাহতি পেয়েছেন বলেও হলফনামায় উল্লেখ করেছেন। একটি মামলা হাইকোর্টের আদেশে স্থগিত আছে।

মিন্টুর শিক্ষাগত যোগ্যতায় দেখানো হয়েছে তিনি ডাবল মাস্টার্স। তিনি অ্যাগ্রিকালচারার ইকোনমিক্সে ও ট্রান্সপোটেশন ম্যানেজমেন্টে ¯œাতকোত্তর করেছেন। তার ১৪টি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। তবে ছেলে তাফসির আউয়ালের কাছে তিনি ঋণী ১৮ কোটি ১ লাখ টাকা।

হলফনামা থেকে আরো জানা গেছে, ব্যবসা খাতেই মিন্টুর আয় সবচেয়ে বেশি। এ খাতে বছরে তিনি ৯ কোটি ৩০ লাখ টাকা আয় করেন। শেয়ার ও ব্যাংক আমানত থেকে ২ কোটি ৪ লাখ টাকা বছরে তার উপার্জন।

হলফনামায় মিন্টু উল্লেখ করেছেন, কৃষিখাতে ৩৬ লাখ টাকা ছাড়াও নিজের পেশা থেকে ২ লাখ ৭২ হাজার টাকা আয় করেন তিনি। এছাড়া অ্যাপার্টমেন্ট ভাড়া দিয়ে বছরে পান ৯০ লাখ টাকা। অন্যান্য আয় হিসেবে তিনি দেখিয়েছেন ৩ কোটি  ৮৩ লাখ টাকা।
 
মিন্টু তার ছেলে তাফসির আওয়ালের কাছে ১৮ কোটি ১ লাখ টাকা ঋণী থাকার পাশাপাশি সিকিউরিটি ম্যানেজমেন্ট কোম্পানিও তার কাছে পাবে ১৮ কোটি ১ লাখ ৬০ হাজার। তবে নিজ নামে তিনি কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণ করেননি।
 
মিন্টু জানিয়েছেন, প্রগতি ইন্সুরেন্স, প্রগতি লাইফ ইন্সুরেন্স, লাল তীর সিড লি., এম এফ কনজুমারসহ মোট ১৪ ব্যবসা প্রতিষ্ঠান আছে তার। নিজ নামে না থাকলেও তার বিভিন্ন প্রতিষ্ঠানের নামে একাধিক ব্যাংকে ঋণ আছে।
 
এদিকে আনিসুল হকের নামে কোনো ফৌজদারি মামলা নেই। তিনি মোহাম্মদী গ্রুপের ২২টি ব্যবসায়ী প্রতিষ্ঠানের মালিক। তবে তার চেয়ে তার স্ত্রীর সম্পদ বেশি বলে হলফনামায় তিনি উল্লেখ করেছেন।
 
আনিসুল হক তার ব্যবসা থেকে বছরে আয় করেন ২৫ লাখ ৯২ হাজার টাকা। তার স্ত্রীর আয়ও একই। তবে বাড়ি, অ্যাপার্টমেন্ট ও দোকান ভাড়া থেকে আনিস বছরে ২ লাখ ৪০ টাকা পান। এক্ষেত্রে স্ত্রী ৯ গুণ বেশি পেয়ে আয় করেন বছরে ১৮ লাখ টাকা।

আনিস হলফনামায় জানিয়েছেন, শেয়ার, সঞ্চয়পত্র ও ব্যাংক আমানত থেকে তার আয় ১ লাখ ৬১ হাজার ১৫৬ টাকা, আর তার স্ত্রীর আয় ৫৬ হাজার ৯২৮ টাকা।
 
অস্থাবর সম্পত্তি হিসেবে আনিসুল হকের নগদ টাকা রয়েছে ১ কোটি ৯৫ লাখ নগদ টাকা, তার স্ত্রীর নামে রয়েছে ৩৩ লাখ ৫৬ হাজার টাকা। এছাড়া পুত্র নাভিদুল হকের নামে ১ লাখ ৮৭ হাজার ৯৪১ টাকা, কন্যা ওয়ামিক উমায়রার নামে ২০ লাখ ৬৫ হাজার ২২৯ টাকা এবং ফারিয়া মান হকের নামে ১১ লাখ ২২ হাজার ৪৫০ টাকাও রয়েছে।
 
ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে নিজের নামে ৬ লাখ ৫৮ হাজার টাকা থাকলেও স্ত্রীর নামে রয়েছে ৪ গুণ বেশি, ২৮ লাখ ২৪ হাজার টাকা। বন্ড, ঋণপত্র ও শেয়ারে রয়েছে ১১ কোটি ৪৮ লাখ ৪৫ হাজার ৫০০ টাকা। স্ত্রীর নামেও এ খাতে রয়েছে ৭৪ লাখ ৭৮ হাজার টাকা।

তিনি আরো জানিয়েছেন, সঞ্চয়পত্র বা স্থায়ী আমানতে বিনিয়োগ হিসেবে তার ৩ কোটি ৫৩ লাখ ৪৫ হাজার টাকা থাকলেও স্ত্রীর রয়েছে আরো এককোটি টাকা বেশি।
 
আনিসুল হকের নিজের নামে ৩ কোটি ৫৭ লাখ টাকার অকৃষি জমি আছে। তবে স্ত্রীর নামে ৭০ লাখ ৬১ হাজার টাকা মূল্যের একটি ফ্ল্যাট রয়েছে। ছয়টি ব্যাংক থেকে তার ঋণ নেয়া থাকলেও সেগুলো নিয়মিত পরিশোধ করছেন বলেও তিনি হলফনামায় উল্লেখ করেছেন।

নিউজবাংলাদেশ.কম/এমএ/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা