artk
মঙ্গলবার, মার্চ ৩১, ২০১৫ ১:২৭

লেখাপড়ার জন্য ‘বিএনপির’ কোনো দায় নেই

media

ঢাকা: বিএনপির প্রতি ইঙ্গিত করে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেছেন, “পরীক্ষা বা লেখাপড়ার জন্য তাদের কোনো দায় নেই, কোনো ছাড় তারা দেন না।”

এইচএসসি ও সমমানের পরীক্ষা সামনে রেখে মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে মন্ত্রী এ কথা বলেন।

‘শিক্ষার্থীরা কোনো দলের সন্তান নয়’ উল্লেখ করে তাদের শান্তিপূর্ণভাবে পরীক্ষা দিতে দেয়ার আহ্বান জানা মন্ত্রী।

বিবৃতিতে শিক্ষামন্ত্রী বলেন, “সঙ্কটের মধ্যদিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা শেষ হতে না হতেই এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। জাতির দুর্ভাগ্য যে, একটি রাজনৈতিক জোটের বিবেকবর্জিত অব্যাহত হরতাল-অবরোধের কারণে এসএসসির রুটিন অনুযায়ী প্রায় ১৫ লাখ পরীক্ষার্থীর একটি পরীক্ষাও নেয়া সম্ভব হয়নি। সব পরীক্ষা নিতে হয়েছে শুক্র ও শনিবারে। তারা খেলার বিজয় আনন্দে হরতাল বন্ধ করলেও পরীক্ষা বা লেখাপড়ার জন্য তাদের কোনো দায় নেই, কোনো ছাড় তারা দেন না।”

নাহিদ বলেন, “আমি হরতাল-অবরোধ ও সন্ত্রাসী কার্যক্রম পরিচালনাকারী জোটের প্রতি আহ্বান জানাচ্ছি- এসব পরীক্ষার্থীরা বিশেষ কোনো দলের সন্তান নয়, ওরা জাতির ভবিষ্যত। এদেরকে শান্তিপূর্ণভাবে পরীক্ষা দিতে দিন। দয়া করে কোনো হটকারী ঘটনা ঘটাবেন না। আমি স্পষ্ট ভাষায় জানিয়ে দিতে চাই-দেশের যেকোনো স্থানে আমাদের একজন পরীক্ষার্থীরও যদি কোনো ক্ষতি হয়, তার দায়দায়িত্ব আপনাদেরকেই বহন করতে হবে।”

এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, “ব্যক্তি, পরিবার, সমাজ ও জাতির জন্য এ পরীক্ষাটির গুরুত্ব অপরিসীম। মাত্র ৫/৬ বছর পরই তোমরা সবাই শিক্ষাজীবন শেষ করে কর্মজীবনে প্রবেশ করবে। চাকরি, ব্যবসা, ক্রীড়া, আইন, রাজনীতি, বিজ্ঞান, গবেষণাসহ নানা পেশায় মূল্যবান অবদান রাখবে। তবে এ পরীক্ষাটির ফলাফলের ওপর নির্ভর করবে তোমাদের ভবিষ্যত জীবনের গতি-প্রকৃতি ও সমৃদ্ধি, তোমাদের ভবিষ্যৎ উচ্চশিক্ষা অর্জনের সুযোগ।”

শিক্ষাথীদের প্রতি তিনি আরো বলেন, “তোমাদের ৩০ কর্মদিবসের পরীক্ষা শুধু শুক্র-শনিবারে নিতে গেলে চার-পাঁচ মাস লেগে যাবে। সেটি সম্ভব নয়। পরীক্ষার্থী, অভিভাবক, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষের দাবি, মতামত ও পরামর্শের প্রতি সম্মান দেখিয়ে আমরা যেকোনো পরিস্থিতিতে রুটিনমাফিক পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছি। এর কোনো ব্যাত্যয় হবে না। শুধুমাত্র ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচনের কারণে ২৬, ২৭ ও ২৮ এপ্রিলের পরীক্ষাগুলো স্থগিত করেছি। নির্ধারিত সময়সীমার মধ্যেই এ পরীক্ষাগুলো গ্রহণ করা হবে।”

মন্ত্রী বলেন, “যাতায়াত ও পরীক্ষা কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সর্বাত্মক নজরদারি থাকবে। ইতিবাচক দৃষ্টিভঙ্গিসম্পন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সদস্য, সাধারণ জনগণ তোমাদের পাশে আছে। তোমরা নিশ্চিন্ত মনে পরীক্ষা দেবে।”

উল্লেখ্য, বুধবার দেশব্যাপী শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবার পৌনে ১১ লাখ শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছে।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এফএ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা