artk
মঙ্গলবার, মার্চ ৩১, ২০১৫ ১০:০৫

এইচএসসি পরীক্ষা শুরু বুধবার

media

ঢাকা: আগামীকাল ১ এপ্রিল বুধবার থেকেই সারা দেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। তবে সিটি করপোরেশন নির্বাচনের কারণে আগামী ২৬ থেকে ২৯ এপ্রিল এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যেই এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ায় শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা উৎকণ্ঠিত। এবার ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেবে।

সূত্র জানায়, এবার মোট ২ হাজার ৪১৯টি কেন্দ্রের মাধ্যমে অনুষ্ঠিত হবে পরীক্ষা। দেশের বাইরে নতুন দুটিসহ মোট ৭টি কেন্দ্রে ২৪১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। সময়সূচি অনুযায়ী, তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা শেষ হবে ১১ জুন। ব্যবহারিক পরীক্ষা ১৩ জুন শুরু হয়ে শেষ হবে ২২ জুন।

এইচএসসি পরীক্ষা সামনে রেখে সোমবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ঘোষিত সময়সূচি অনুযায়ীই পরীক্ষা নেয়া হবে। তবে সিটি নির্বাচনে আইন-শৃঙ্খলা বাহিনীর ব্যস্ততার বিষয় মাথায় রেখে ২৬ থেকে ২৯ এপ্রিলের মধ্যে পরীক্ষা না নেওয়ার জন্য বোর্ড কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি হরতালের দিকে ইঙ্গিত করে বলেন, সব বাধাবিপত্তি উপেক্ষা করে পরীক্ষা নেয়া হবে। যদি কেউ ক্ষয়ক্ষতির শিকার হন, তাহলে তার দায়দায়িত্ব যারা বোমা মারবে, মানুষ খুন করবে- তাদেরই নিতে হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, প্রশ্নফাঁস ঠেকাতে আমরা অত্যন্ত কঠোর। প্রশ্ন প্রণয়নসহ ছাপা, পরিবহন ও অন্যান্য কাজে জড়িতরা গোয়েন্দা নজরদারিতে আছে। কোচিং সেন্টারগুলো নজরদারির মধ্যে রয়েছে। আর পরীক্ষার সময় কেন্দ্রের আশপাশে ফটোকপির দোকান বন্ধ থাকবে। ফেসবুকও নজরদারিতে রয়েছে। এই কাজে আমাদের সবগুলো এজেন্সি তৎপর থাকবে, ধরতে পারলে কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে।

নিউজবাংলাদেশ.কম/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা