artk
মঙ্গলবার, মার্চ ৩১, ২০১৫ ১০:০৫

এইচএসসি পরীক্ষা শুরু বুধবার

media

ঢাকা: আগামীকাল ১ এপ্রিল বুধবার থেকেই সারা দেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। তবে সিটি করপোরেশন নির্বাচনের কারণে আগামী ২৬ থেকে ২৯ এপ্রিল এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যেই এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ায় শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা উৎকণ্ঠিত। এবার ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেবে।

সূত্র জানায়, এবার মোট ২ হাজার ৪১৯টি কেন্দ্রের মাধ্যমে অনুষ্ঠিত হবে পরীক্ষা। দেশের বাইরে নতুন দুটিসহ মোট ৭টি কেন্দ্রে ২৪১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। সময়সূচি অনুযায়ী, তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা শেষ হবে ১১ জুন। ব্যবহারিক পরীক্ষা ১৩ জুন শুরু হয়ে শেষ হবে ২২ জুন।

এইচএসসি পরীক্ষা সামনে রেখে সোমবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ঘোষিত সময়সূচি অনুযায়ীই পরীক্ষা নেয়া হবে। তবে সিটি নির্বাচনে আইন-শৃঙ্খলা বাহিনীর ব্যস্ততার বিষয় মাথায় রেখে ২৬ থেকে ২৯ এপ্রিলের মধ্যে পরীক্ষা না নেওয়ার জন্য বোর্ড কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি হরতালের দিকে ইঙ্গিত করে বলেন, সব বাধাবিপত্তি উপেক্ষা করে পরীক্ষা নেয়া হবে। যদি কেউ ক্ষয়ক্ষতির শিকার হন, তাহলে তার দায়দায়িত্ব যারা বোমা মারবে, মানুষ খুন করবে- তাদেরই নিতে হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, প্রশ্নফাঁস ঠেকাতে আমরা অত্যন্ত কঠোর। প্রশ্ন প্রণয়নসহ ছাপা, পরিবহন ও অন্যান্য কাজে জড়িতরা গোয়েন্দা নজরদারিতে আছে। কোচিং সেন্টারগুলো নজরদারির মধ্যে রয়েছে। আর পরীক্ষার সময় কেন্দ্রের আশপাশে ফটোকপির দোকান বন্ধ থাকবে। ফেসবুকও নজরদারিতে রয়েছে। এই কাজে আমাদের সবগুলো এজেন্সি তৎপর থাকবে, ধরতে পারলে কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে।

নিউজবাংলাদেশ.কম/এফই

ইদলিবে সরকার বিরোধী হামলায় সিরিয়ার ৪০ সেনা নিহত খালি পেটে যেসব খাবার খাওয়া ঠিক নয় হোয়াটসঅ্যাপে যুক্ত হল ডার্ক মোড পাবনায় আওয়ামী নেতার বিরুদ্ধে বাবার জিডি ৬৪ জেলায় ৪৯ হাজার নদী দখলদার: নৌপরিবহন প্রতিমন্ত্র ঢাবির বিশেষ সমাবর্তন ৫ সেপ্টেম্বর আমরা দেশকে জঙ্গিবাদের হাত থেকে মুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী চীনাদের সাপ খাওয়ার অভ্যাস থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস! পলিন কাউসারের ‘আমি তো পাইনি মেঘের দেখা’ আইসিজের রায় বিশ্বের মানবাধিকারকর্মীদের জন্য মাইলফলক: পররাষ্ট্রমন্ত্রী হারপিক খেয়ে খুলনায় এমপি নারায়ণ চন্দ্র চন্দের পুত্রের আত্মহত্যা মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে মামলার অনুমোদন নগরবাসী নিয়ে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার একটি স্লোগান: এনবিআর চেয়ারম্যান আইপিও আসার আগে প্রতিবেদন করুন: সাংবাদিকদের ডিএসই পরিচালক অস্ট্রেলিয়ায় এয়ার ট্যাঙ্ক বিধ্বস্ত হয়ে নিহত ৩ বাংলা একাডেমি পুরস্কার পেলেন ১০ সাহিত্যিক ‘ছাত্রলীগকে দিয়ে দুঃশাসনের বিরুদ্ধে গণজাগরণ দাবিয়ে রাখা যাবে না’ তাবিথের বিরুদ্ধে সম্পদ গোপনের অভিযোগ ইসিতে নতুন শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা সীমান্তে বিএসএফ’র গুলিতে ৪ বাংলাদেশি নিহত রাখাইনে সহিংসতা বন্ধে জরুরি ব্যবস্থা নেওয়ার আদেশ আইসিজের সৌদি আরব থেকে ফিরলেন আরও ২১৭ বাংলাদেশি রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণে প্রচেষ্টা অব্যাহত থাকবে: জাতিসংঘ রাষ্ট্রদূত ভিপি নূরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট ভোটের নিরপেক্ষ পরিবেশ নেই: ফখরুল রক্তকোষের সাহায্যে সারিয়ে তোলা যাবে ক্যান্সার চবিতে ছাত্রলীগের অবরোধ এক ধাপ উন্নতিতেও দুর্নীতি কমেনি: টিআইবি ফেনীর পৌর মেয়রকে দুদকে তলব