artk
রোববার, মার্চ ২৯, ২০১৫ ৭:১৭

প্রধানমন্ত্রী নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করছেন

media

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিটি করপোরেশন নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করছেন বলে অভিযোগ করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। পাশাপাশি সরকার পরিকল্পিতভাবে ২০ দলীয় জোট সমর্থিত প্রার্থীদের নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে বলেও অভিযোগ করেছে দলটি।

রোববার গণমাধ্যমে পাঠানো এক বিৃবতিতে দলের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান এ অভিযোগ করেন।

তিনি বলেন, “জালেম, স্বৈরাচারী আওয়ামী নেতৃত্বাধীন সরকার জনগণের ন্যায্য ভোটাধিকার কেড়ে নিয়েছে। ক্ষমতা চিরস্থায়ী করার জন্য বিরোধী দলকে নিশ্চিহ্ন করার ষড়যন্ত্র করছে এ সরকার। সরকারের বিরুদ্ধে ২০ দলীয় জোট ঘোষিত শান্তিপূর্ণ আন্দোলন বানচাল করার জন্য সরকার সিটি করপোরেশন নির্বাচনের ঘোষণা দিয়েছে।”

শফিকুর রহমান বলেন, “নির্বাচন পরিচালনার দায়িত্ব নির্বাচন কমিশনের। নিরপেক্ষ, গ্রহণযোগ্য নির্বাচনের জন্য প্রার্থীদের নির্বাচনী প্রচারণা ও কার্যক্রমে অংশগ্রহণের সুযোগ থাকা বাঞ্ছনীয়। প্রার্থীদের অবাধ চলাফেরা নিশ্চিত করা ও মিছিল-সমাবেশে সমান সুযোগ দেয়া সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য অপরিহার্য। কিন্তু সরকার পরিকল্পিতভাবে ২০ দলীয় জোট সমর্থিত প্রার্থীদের নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। রাজনৈতিকভাবে এ নির্বাচনে অংশগ্রহণ করার কোনো সুযোগ নেই। কিন্তু দেশবাসী লক্ষ্য করছে, স্বয়ং প্রধানমন্ত্রী রাষ্ট্রশক্তির অপব্যবহার করে সিটি করপোরেশন নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করছেন। গণভবনে দলীয় লোকদের ডেকে নিয়ে নির্বাচনী কার্যক্রমের ঘোষণা ও দলীয় কর্মীদের উদ্দেশ্যে নির্বাচন সংক্রান্ত যে বক্তব্য দিয়েছেন, তা সম্পূর্ণ সংবিধান বিরোধী। তার এ বক্তব্যের মাধ্যমে নির্বাচনকে সরকারী নিয়ন্ত্রণে সম্পন্ন করার মনোভাবই ব্যক্ত করা হয়েছে।”

তিনি অভিযোগ করেন, “নির্বাচন কমিশন ইতিমধ্যেই তাদের ভূমিকায় জনগণের মাঝে ব্যাপকভাবে প্রশ্নবিদ্ধ হয়েছে। ৫ জানুয়ারির তামাশার নির্বাচন, ভোট ডাকাতির উপজেলা নির্বাচনের পর ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন, নির্বাচন কমিশনের জন্য অগ্নিপরীক্ষা।”

বিবৃতিতে আরও বলা হয়, রাষ্ট্রের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যেভাবে রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে ও রাজনৈতিক বক্তব্য দিচ্ছে তাতে স্পষ্ট প্রতীয়মান হয় যে, সরকার দলীয় প্রার্থীদের বিজয়ী করার জন্যই তারা তারা তৎপরতা চালিয়ে যাচ্ছে। ‘কোনো আসামিকে নির্বাচনী কার্যক্রম করতে দেয়া হবে না’- ঘোষণায় প্রতীয়মান হয় ২০ দলীয় জোটের নেতা-কর্মীদের নির্বাচনী কার্যক্রম থেকে দূরে সরিয়ে রাখার জন্যই অত্যন্ত পরিকল্পিতভাবে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে।

সরকার মুখে গণতন্ত্রের কথা বললেও দেশে গণতন্ত্র বলতে কিছু নেই অভিযোগ করে বলা হয়, বিরোধী দল মিছিল, সভা-সমাবেশের আয়োজন করলেই সেখানে গুলি চালানো হচ্ছে। এ সরকার জনগণের ভোটাধিকার হরণকারী, গণতন্ত্র হত্যাকারী ও মানবাধিকার লঙ্ঘনকারী। এ সরকার অব্যাহতভাবে জনগণের ওপর জুলুম-নির্যাতন চালাচ্ছে। আজও সারাদেশে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গ্রেফতার অভিযান চালিয়ে জামায়াতে ইসলামীসহ ২০ দলীয় জোটের প্রায় আড়াই শত নেতা-কর্মীকে গ্রেফতার করেছে।

জনগণের ন্যায্য ভোটাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে ও রাষ্ট্রীয় সন্ত্রাসের প্রতিবাদে ২০ দলীয় জোটের নেতৃত্বে শান্তিপূর্ণভাবে আন্দোলন অব্যাহত রাখার জন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।

নিউজবাংলাদেশ/আরআর/এজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা