artk
শনিবার, মার্চ ২৮, ২০১৫ ২:০৯

এইচএসসি পরীক্ষার সময়সূচি পেছানো নিয়ে উৎকণ্ঠায় পরীক্ষার্থীরা

media

দিনাজপুর: ১ এপ্রিল থেকে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। কিন্তু চলমান হরতাল-অবরোধের কারণে উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছে পরীক্ষার্থী-অভিভাবকরা। পরীক্ষার জন্য শিক্ষার্থীদের প্রস্তুতি সম্পন্ন হলেও তাদের শঙ্কা সময়সূচি পেছানো নিয়ে।

এদিকে শিক্ষাবিদরা আশঙ্কা প্রকাশ করেছেন রাজনৈতিক কর্মসূচির কারণে পরীক্ষার ফলাফলে বিপর্যয় ঘটতে পারে। শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যতের কথা চিন্তা করে পরীক্ষার সময় হরতাল-অবরোধসহ সকল রাজনৈতিক কর্মসূচি প্রত্যাহারের দাবি সব মহলের।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এ শিক্ষাবোর্ডের অধীনে এ বছর এইচএসসি পরীক্ষায় ৯০ হাজার ৩৮১ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ৪৭ হাজার ৩৯৯ জন ছাত্র ও ৪২ হাজার ৯৮২ জন ছাত্রী।

দিনাজপুর কলেজিয়েট গার্লস হাই স্কুল এন্ড কলেজ থেকে এবারে এইচএসসি পরীক্ষায় অংশ নেবে কুমারী ঋতু রানি সরকার। পরীক্ষার জন্য প্রস্তুতি শেষ করলেও তার শঙ্কা হরতাল-অবরোধ নিয়ে। নিউজবাংলাদেশকে সে জানায়, তার ভয় হচ্ছে হরতাল-অবরোধে পরীক্ষা সঠিকভাবে হবে কীনা।

সে আরো বলে, রাজনৈতিক কর্মসূচি থাকলে তাদের পরীক্ষা খারাপ হবে। যে বিষয়ে প্রস্তুতি নেয়া হচ্ছে রুটিন অনুযায়ী তা না হলে তাদের প্রস্তুতিও এলোমেলো হয়ে যাবে।

একই শঙ্কা রিম্পারও। নিউজবাংলাদেশকে সে জানায়, এসএসসি পরীক্ষার্থীরা যেভাবে পরীক্ষা দিয়েছে তাতে তাদের পরীক্ষা ভালো হয়নি। তাই শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ, এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে যেন পরিচালিত হয় এ ব্যাপারে তিনি যেন দৃষ্টি দেন। পাশাপাশি হরতাল-অবরোধ তুলে নেয়ার জন্য রিম্পা সংশ্লিষ্টদের প্রতি দাবি জানায়।

এ ধরনের শঙ্কায় রয়েছে দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ৮টি জেলার ৯০ হাজার ৩৮১ জন পরীক্ষার্থী। আর তাদের ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় রয়েছেন অভিভাবকরা।

অভিভাবক পরেশচন্দ্র নিউজবাংলাদেশকে বলেন, ‘‘পরীক্ষার সময় হরতাল-অবরোধ হলে তার সন্তান কীভাবে পরীক্ষা দেবে?’’ তিনি কামনা করেন, পরীক্ষার সময় যাতে হরতাল-অবরোধের মতো কর্মসূচি না থাকে।

দিনাজপুর আদর্শ মহাবিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও পরীক্ষা কমিটির আহ্বায়ক রুহুল হাসান নিউজবাংলাদেশকে বলেন, ‘‘১ এপ্রিল থেকে পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কলেজ কর্তৃপক্ষ সব প্রস্তুতি সম্পন্ন করেছে। এরই মধ্যে শিক্ষার্থীদের মধ্যে প্রবেশপত্র প্রদান করা শুরু হয়েছে।’’

তিনি আরো বলেন, ‘‘হরতাল-অবরোধ চলতে থাকলে শিক্ষার্থীদের সাথে শিক্ষকদেরও পরীক্ষা গ্রহণ করতে অসুবিধা হবে।’’

আদর্শ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মো. খালেকুজ্জামান নিউজবাংলাদেশকে বলেন, ‘‘হরতাল-অবরোধ ও রাজনৈতিক কর্মসূচির কারণে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা বেশ উদ্বিগ্ন। হরতাল-অবরোধ থাকলে কোমলমতি শিক্ষার্থীরা মানসিকভাবে আক্রান্ত হবে।’’

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান নিউজবাংলাদেশকে বলেন, ‘‘সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে দিনাজপুর শিক্ষাবোর্ডের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অন্তত পরীক্ষার দিনগুলোতে হরতাল-অবরোধ যেন না রাখা হয়।’’

তিনি আরো বলেন, ‘‘হরতাল-অবরোধ থাকলে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে। পাশাপাশি পরীক্ষার দিনগুলোতে শিক্ষার্থীরা যাতে করে নির্বিঘেœ হলে আসতে পারে এবং পরীক্ষা শেষে বাড়িতে ফিরতে পারে সেজন্য যৌথবাহিনী যাতে সর্তর্কাবস্থায় থাকে এজন্য পুলিশ ও জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।’’

নিউজবাংলাদেশ.কম/এটিএস

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ