artk
শনিবার, মার্চ ২৮, ২০১৫ ২:০৯

এইচএসসি পরীক্ষার সময়সূচি পেছানো নিয়ে উৎকণ্ঠায় পরীক্ষার্থীরা

media

দিনাজপুর: ১ এপ্রিল থেকে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। কিন্তু চলমান হরতাল-অবরোধের কারণে উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছে পরীক্ষার্থী-অভিভাবকরা। পরীক্ষার জন্য শিক্ষার্থীদের প্রস্তুতি সম্পন্ন হলেও তাদের শঙ্কা সময়সূচি পেছানো নিয়ে।

এদিকে শিক্ষাবিদরা আশঙ্কা প্রকাশ করেছেন রাজনৈতিক কর্মসূচির কারণে পরীক্ষার ফলাফলে বিপর্যয় ঘটতে পারে। শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যতের কথা চিন্তা করে পরীক্ষার সময় হরতাল-অবরোধসহ সকল রাজনৈতিক কর্মসূচি প্রত্যাহারের দাবি সব মহলের।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এ শিক্ষাবোর্ডের অধীনে এ বছর এইচএসসি পরীক্ষায় ৯০ হাজার ৩৮১ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ৪৭ হাজার ৩৯৯ জন ছাত্র ও ৪২ হাজার ৯৮২ জন ছাত্রী।

দিনাজপুর কলেজিয়েট গার্লস হাই স্কুল এন্ড কলেজ থেকে এবারে এইচএসসি পরীক্ষায় অংশ নেবে কুমারী ঋতু রানি সরকার। পরীক্ষার জন্য প্রস্তুতি শেষ করলেও তার শঙ্কা হরতাল-অবরোধ নিয়ে। নিউজবাংলাদেশকে সে জানায়, তার ভয় হচ্ছে হরতাল-অবরোধে পরীক্ষা সঠিকভাবে হবে কীনা।

সে আরো বলে, রাজনৈতিক কর্মসূচি থাকলে তাদের পরীক্ষা খারাপ হবে। যে বিষয়ে প্রস্তুতি নেয়া হচ্ছে রুটিন অনুযায়ী তা না হলে তাদের প্রস্তুতিও এলোমেলো হয়ে যাবে।

একই শঙ্কা রিম্পারও। নিউজবাংলাদেশকে সে জানায়, এসএসসি পরীক্ষার্থীরা যেভাবে পরীক্ষা দিয়েছে তাতে তাদের পরীক্ষা ভালো হয়নি। তাই শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ, এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে যেন পরিচালিত হয় এ ব্যাপারে তিনি যেন দৃষ্টি দেন। পাশাপাশি হরতাল-অবরোধ তুলে নেয়ার জন্য রিম্পা সংশ্লিষ্টদের প্রতি দাবি জানায়।

এ ধরনের শঙ্কায় রয়েছে দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ৮টি জেলার ৯০ হাজার ৩৮১ জন পরীক্ষার্থী। আর তাদের ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় রয়েছেন অভিভাবকরা।

অভিভাবক পরেশচন্দ্র নিউজবাংলাদেশকে বলেন, ‘‘পরীক্ষার সময় হরতাল-অবরোধ হলে তার সন্তান কীভাবে পরীক্ষা দেবে?’’ তিনি কামনা করেন, পরীক্ষার সময় যাতে হরতাল-অবরোধের মতো কর্মসূচি না থাকে।

দিনাজপুর আদর্শ মহাবিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও পরীক্ষা কমিটির আহ্বায়ক রুহুল হাসান নিউজবাংলাদেশকে বলেন, ‘‘১ এপ্রিল থেকে পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কলেজ কর্তৃপক্ষ সব প্রস্তুতি সম্পন্ন করেছে। এরই মধ্যে শিক্ষার্থীদের মধ্যে প্রবেশপত্র প্রদান করা শুরু হয়েছে।’’

তিনি আরো বলেন, ‘‘হরতাল-অবরোধ চলতে থাকলে শিক্ষার্থীদের সাথে শিক্ষকদেরও পরীক্ষা গ্রহণ করতে অসুবিধা হবে।’’

আদর্শ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মো. খালেকুজ্জামান নিউজবাংলাদেশকে বলেন, ‘‘হরতাল-অবরোধ ও রাজনৈতিক কর্মসূচির কারণে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা বেশ উদ্বিগ্ন। হরতাল-অবরোধ থাকলে কোমলমতি শিক্ষার্থীরা মানসিকভাবে আক্রান্ত হবে।’’

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান নিউজবাংলাদেশকে বলেন, ‘‘সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে দিনাজপুর শিক্ষাবোর্ডের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অন্তত পরীক্ষার দিনগুলোতে হরতাল-অবরোধ যেন না রাখা হয়।’’

তিনি আরো বলেন, ‘‘হরতাল-অবরোধ থাকলে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে। পাশাপাশি পরীক্ষার দিনগুলোতে শিক্ষার্থীরা যাতে করে নির্বিঘেœ হলে আসতে পারে এবং পরীক্ষা শেষে বাড়িতে ফিরতে পারে সেজন্য যৌথবাহিনী যাতে সর্তর্কাবস্থায় থাকে এজন্য পুলিশ ও জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।’’

নিউজবাংলাদেশ.কম/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা