artk
বুধবার, মার্চ ২৫, ২০১৫ ৬:৪২

‘মুক্তিযুদ্ধের চেতনা কি খায়, না মাথায় মাখে’

media

ঢাকা: জাগপা সভাপতি শফিউল আলম প্রধান বলেছেন, “রক্তে ভেজা বাংলার মাটি থেকে হারিয়ে যাওয়া সালাহউদ্দিন, ইলিয়াসদের অনাথ সন্তানদের জিজ্ঞাসা, ‘মুক্তিযুদ্ধের চেতনা কি খায়, না মাথায় মাখে’?”

স্বাধীনতা দিবস উপলক্ষে বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি স্বাধীনতা সংগ্রামে লাখো শহীদের রুহের কাছে ক্ষমা প্রার্থনা করে একথা বলেছেন।

প্রধান বলেন, “গণতন্ত্র, সমতা ও মানবাধিকারের লক্ষ্য অর্জনে যারা অকাতরে প্রাণ দিয়েছেন, আজ স্বাধীনতার ৪৪ বছরেও আমরা সেই লক্ষ্য অর্জনের ধারে কাছে পৌঁছতে পারি নাই। যন্ত্রণাবিদ্ধ, শহীদী আত্মা বিপন্ন বিস্ময়ে দেখছে, তাদের স্বপ্নের সোনার বাংলায় গণতন্ত্র নিহত, স্বাধীনতা লুণ্ঠিত ও মানবাধিকার প্রতিদিন ক্রসফায়ারে প্রাণ হারাচ্ছে। সীমান্তে কাঁটাতারের বেড়ায় ঝুলন্ত প্রতিকারহীন ফেলানীর গুলিবিদ্ধ লাশ। রক্তে ভেজা বাংলার মাটি থেকে হারিয়ে যাওয়া সালাহউদ্দিন, ইলিয়াসদের অনাথ সন্তানদের জিজ্ঞাসা, ‘মুক্তিযুদ্ধের চেতনা কি খায়, না মাথায় মাখে? স্বাধীনতা যুদ্ধের উত্তরাধিকার হিসেবে এই অন্তহীন প্রশ্নের জবাব দেবার যোগ্যতাও আমরা হারিয়েছি।”
 
তিনি বলেন, “এক অদৃশ্য অশুভ শক্তির ইশারায় সম্ভাবনাময় জাতিকে আমরা কসাইর মত খণ্ড-বিখণ্ড ও টুকরো টুকরো করেছি। অপসৃয়মান অতীতের ধ্বংসাবশেষ যারা, বর্তমান অবস্থাকে টিকিয়ে রেখে তাদের নগদ প্রাপ্তি হতে পারে। কিন্তু ভবিষ্যৎ বাংলাদেশের কি হবে? কোনোকিছু প্রাপ্তির আশা না করে জাতির যে দামাল ছেলেরা স্বাধীনতা ছিনিয়ে এনেছে, সে জাতি কখনোই কৃতদাসের শাসন কিংবা ভিনদেশিদের অঙ্গুলি হেলনে চলতে পারে না।”
 
প্রধান বলেন, “একাত্তর ছিল স্বাধীনতা ও গণতন্ত্রের লড়াই। ২০১৫ সাল হচ্ছে, স্বাধীনতা রক্ষা ও গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রাম। লাখো শহিদের উচ্চারণহীন লাখো প্রশ্নের মুখোমুখি দাঁড়িয়ে আমাদের অঙ্গীকার হোক, ‘তোমাদের অর্জন বৃথা যাবে না, বৃথা হতে দেয়া হবে না’।”

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ  

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা