artk
রোববার, নভেম্বার ১, ২০১৫ ৫:৪৩

ইসলামি পোশাক নিষেধ করায় হাইকোর্টে রিট

media

ঢাকা: রাজধানীর বেসরকারি বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড এগ্রিকালচার টেকনোলজির (আইইউবিএটি) ছাত্র-ছাত্রীদের ইসলামি পোশাকের ওপর নিষেধাজ্ঞা থাকায় হাই কোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।

রিটে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, ঢাকা জেলার শিক্ষা অফিসার, আইইউবিএটির ভিসি ও রেজিস্ট্রারকে বিবাদী করা হয়েছে।

সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র রানা পারভেজসহ ৭ শিক্ষার্থীদের পক্ষে রোববার সকালে রিটটি দায়ের করেন আইনজীবী অ্যাডভোকেট জাফর আলী।

জানতে চাইলে আইনজীবী বলেন, “আবেদনে শিক্ষার্থীরা যাতে ইসলামি পোশাক (পাজামা,পাঞ্জাবি, রোরখা, হিজাব) পরিধান করে বিশ্ববিদ্যালয়ের সব কাজে অংশ গ্রহণ করতে পারে তার নির্দেশনা চাওয়া হয়েছে। পাশাপাশি ওই প্রতিষ্ঠানের নির্ধারিত ড্রেস কোডের বৈধতাও চ্যালেঞ্জ করা হয়েছে।”

গত ২৫ অক্টোবর থেকে বোরখা, নেকাব, পাঞ্জাবি, পায়জামা, টুপি, পাগরি পরিহিত সমস্ত ছাত্র- ছাত্রীদের ভার্সিটিতে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়।

প্রসঙ্গত, উত্তরার ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলোজি বিশ্ববিদ্যালয়ে (আইইউবিএটি) ইসলামিক পোশাক নিষিদ্ধ করা হয়েছে বলে দাবি করে শিক্ষার্থীরা। এর প্রতিবাদে গত ২৭ অক্টোবর মঙ্গলবার বেলা ১১টায় তারা বিশ্ববিদ্যালয়ের মূল গেটে মানববন্ধন করেন।

এছাড়া গত ২৯ অক্টোবর শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে ধর্মীয় পোশাকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার দাবিতে মানববন্ধন করে আইইউবিএটির শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা অভিযোগ করেন, সব প্রতিষ্ঠান সাধারণত যাবতীয় নিয়ম কানুন ভর্তির সময় জানিয়ে দেয়। কিন্তু আইএইবিএটি হঠাৎ করে এমন সিদ্ধান্ত দেওয়ায় অনেক শিক্ষার্থীর কাছে তা মানা সম্ভব নয়। কারণ অনেক শিক্ষার্থী জন্মগতভাবেই ধর্মীয় অনুশাসন মেনে চলেন।

এর আগে গত ২১ মার্চ ২০১২ সালে রাষ্ট্রপতির কার্যালয় থেকে আইইউবিএটির ভিসি বরাবর একটি চিঠি পাঠানো হয়, তাতে উল্লেখ করা হয় শিক্ষার্থীদের যেন ধর্মীয় পোশাক পরিধানে বাধা দেওয়া না হয়।

নিউজবাংলাদেশ.কম/আইএ/এএইচকে/এজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা