artk
রোববার, নভেম্বার ১, ২০১৫ ৫:৪৩

ইসলামি পোশাক নিষেধ করায় হাইকোর্টে রিট

media

ঢাকা: রাজধানীর বেসরকারি বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড এগ্রিকালচার টেকনোলজির (আইইউবিএটি) ছাত্র-ছাত্রীদের ইসলামি পোশাকের ওপর নিষেধাজ্ঞা থাকায় হাই কোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।

রিটে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, ঢাকা জেলার শিক্ষা অফিসার, আইইউবিএটির ভিসি ও রেজিস্ট্রারকে বিবাদী করা হয়েছে।

সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র রানা পারভেজসহ ৭ শিক্ষার্থীদের পক্ষে রোববার সকালে রিটটি দায়ের করেন আইনজীবী অ্যাডভোকেট জাফর আলী।

জানতে চাইলে আইনজীবী বলেন, “আবেদনে শিক্ষার্থীরা যাতে ইসলামি পোশাক (পাজামা,পাঞ্জাবি, রোরখা, হিজাব) পরিধান করে বিশ্ববিদ্যালয়ের সব কাজে অংশ গ্রহণ করতে পারে তার নির্দেশনা চাওয়া হয়েছে। পাশাপাশি ওই প্রতিষ্ঠানের নির্ধারিত ড্রেস কোডের বৈধতাও চ্যালেঞ্জ করা হয়েছে।”

গত ২৫ অক্টোবর থেকে বোরখা, নেকাব, পাঞ্জাবি, পায়জামা, টুপি, পাগরি পরিহিত সমস্ত ছাত্র- ছাত্রীদের ভার্সিটিতে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়।

প্রসঙ্গত, উত্তরার ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলোজি বিশ্ববিদ্যালয়ে (আইইউবিএটি) ইসলামিক পোশাক নিষিদ্ধ করা হয়েছে বলে দাবি করে শিক্ষার্থীরা। এর প্রতিবাদে গত ২৭ অক্টোবর মঙ্গলবার বেলা ১১টায় তারা বিশ্ববিদ্যালয়ের মূল গেটে মানববন্ধন করেন।

এছাড়া গত ২৯ অক্টোবর শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে ধর্মীয় পোশাকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার দাবিতে মানববন্ধন করে আইইউবিএটির শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা অভিযোগ করেন, সব প্রতিষ্ঠান সাধারণত যাবতীয় নিয়ম কানুন ভর্তির সময় জানিয়ে দেয়। কিন্তু আইএইবিএটি হঠাৎ করে এমন সিদ্ধান্ত দেওয়ায় অনেক শিক্ষার্থীর কাছে তা মানা সম্ভব নয়। কারণ অনেক শিক্ষার্থী জন্মগতভাবেই ধর্মীয় অনুশাসন মেনে চলেন।

এর আগে গত ২১ মার্চ ২০১২ সালে রাষ্ট্রপতির কার্যালয় থেকে আইইউবিএটির ভিসি বরাবর একটি চিঠি পাঠানো হয়, তাতে উল্লেখ করা হয় শিক্ষার্থীদের যেন ধর্মীয় পোশাক পরিধানে বাধা দেওয়া না হয়।

নিউজবাংলাদেশ.কম/আইএ/এএইচকে/এজে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ