artk
রোববার, নভেম্বার ১, ২০১৫ ৫:৪০

মাউশি চত্বরে সমাবেশ: দাবি আদায়ে আরও কঠোর কর্মসূচির হুঁশিয়ারি

media

 

ঢাকা: ঘোষিত ৮ম জাতীয় বেতন স্কেলে শিক্ষা ক্যাডারের পদসমূহের বেতন বৈষম্য নিরসনের দাবিকে বিবেচনায় না এনে অধ্যাপক পদের বেতন স্কেল ও গ্রেড অবনমন করার প্রতিবাদে ও অন্যান্য দাবিতে রোববার ১ নভেম্বর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর চত্বরে ক্যাডার কর্মকর্তাদের অবস্থান কর্মসূচি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সমাবেশে ঘোষণা করা হয়, আগামী ১৫ নভেম্বর পর্যন্ত স্বাক্ষর সংগ্রহ অভিযান চলবে। এসব স্বাক্ষর সম্বলিত দাবিনামা ১৭ নভেম্বর প্রধানমন্ত্রী বরাবর পৌঁছানোর জন্য শিক্ষামন্ত্রীর হাতে হস্তান্তর করা হবে। ওইদিন আবার নতুন কর্মসূচি ঘোষণা করবে সংগঠনটি। নেতারা জানিয়েছেন, দাবি মানা না হলে প্রয়োজনে লাগাতার কর্মবিরতি দেওয়া হবে।

সমিতির সভাপতি প্রফেসর নাসরিন বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব আইকে সেলিম উল্লাহ খোন্দকারসহ সারাদেশের আঞ্চলিক ও জেলা ইউনিটের সহসভাপতি ও সম্পাদকবৃন্দ।

এছাড়া সমাবেশে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে কর্মরত সরকারি কলেজ ও শিক্ষা সংশ্লিষ্ট দপ্তর, অধিদপ্তর, বোর্ড ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানে কর্মরত হাজার হাজার সদস্য অংশগ্রহণ নেন।

আমাদের বক্তব্য, সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বাতিল করায় প্রভাষক, সহকারী অধ্যাপক, সহযোগী  অধ্যাপক এবং অধ্যাপকসহ শিক্ষা ক্যাডারের সকল স্তরের বেতন বৈষম্য বৃদ্ধি পেয়েছে। যার ফলে  শিক্ষা ক্যাডারের বিভিন্ন স্তরের প্রায় ১৫,০০০ সদস্য ক্ষতিগ্রস্ত হবেন।

আন্তঃক্যাডার বৈষম্য দূরীকরণের লক্ষ্যে সমিতি দীর্ঘদিন ধরে শিক্ষা ক্যাডারের পদসমূহ আপগ্রেডেশনের দাবি জানিয়ে আসছে। এসব দাবি আদায়ে সমিতি বিভিন্ন কর্মসূচি পালন করেছে। কিন্তু আজ পর্য্নত কোনো দাবি-দাওয়া পূরণে উল্লেথযোগ্য কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। এর পরিপ্রেক্ষিতে ১ নভেম্বর ২০১৫, সকাল ১০টা থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর চত্বরে সমাবেশ ও অবস্থান কর্মসূচির পালন করা হলো। পাশাপাশি সরকারকে এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য বিনীত অনুরোধ করা হয়েছে। অথবা সমিতি আরও কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।

সমিতি ইতোমধ্যে সরকারের দায়িত্বশীল কর্তৃপক্ষ বরাবর নিম্নলিখিত দাবিনামা পেশ করেছে, দাবিগুলো হচ্ছে: ১। ১ নম্বর গ্রেড: (র) মাননীয় প্রধানমন্ত্রীয় কর্তৃক অনুমোদনকৃত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের পদ ১নম্বর গ্রেডের উন্নীতকরণ বাস্তবায়ন।

(রর) নায়েমের মহাপরিচালক, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)-এর চেয়ারম্যান, শিক্ষা বোর্ডসমূহের চেয়ারম্যান, জেলা সদরের অনার্স/মাস্টার্স কলেজের অধ্যক্ষ পদ ১ নম্বর গ্রেডে উন্নীতকরণ।


    
২। ২নম্বর গ্রেড: (র) ১নম্বর গ্রেডের সঙ্গে সংগতি রাখার জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, নায়েম, পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) পরিচালকের পদসমূহ, অনার্স/মাস্টার্স কলেজের উপাধ্যক্ষ, শিক্ষা বোর্ডসমূহের সচিব এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সদস্য পদসমূহ ২নং গ্রেডে উন্নীতকরণ।

(রর) সিনিয়র অধ্যাপকের পদসৃজন: প্রতিটি অনার্স/মাস্টার্স কলেজে প্রতিটি বিভাগে ১ জন করে সিনিয়র অধ্যাপকের পদসৃজনসহ সর্বমোট ২টি অধ্যাপকের পদ সৃজন।

৩। ৩ নম্বর গ্রেড: ১৯৮৩ সনের এনাম কমিশনের সুপারিশ অনুযায়ী অধ্যাপক পদ এবং নন-অনার্স ডিগ্রী কলেজের অধ্যক্ষ পদ ৩য় গ্রেডে উন্নীতকরণ।

৪। ৪র্থ গ্রেড: ১৯৮৩ সনের এনাম কমিশনের সুপারিশ অনুযায়ী স্বাস্থ্য ও কারিগরি শিক্ষা ক্যাডারের মতো সরকারি কলেজের সহযোগী অধ্যাপক পদ ৪র্থ গ্রেডে উন্নীতকরণ।


৫। সিলেকশন গ্রেড/টাইম স্কেল: উচ্চ পদে পর্যাপ্ত পদ না থাকায় পদোন্নতির সুযোগ সৃষ্টি না হওয়া এবং  বিষয়ভিত্তিক পদোন্নতির কারণে ক্যাডারের ভিতরের আর্থিক বৈষম্য নিরসনে পূর্ব প্রচলিত সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহাল।

৬। সুবিধাদি: প্রজাতন্ত্রের ২৯ ক্যাডারের একটি ক্যাডার হিসেবে অন্যান্য ক্যাডারের সংগে সামঞ্জস্যপূর্ণ সমতাভিত্তিক সুবিধা প্রদান। যেমন, অন্য ক্যাডারে প্রদানকৃত গাড়ি ক্রয়ের ঋণ ও রক্ষণাবেক্ষণ ভাতাদি।

এছাড়া ২৬ ক্যাডারের সঙ্গে ৬ দফা দাবিতে যুগপৎ আন্দোলন করছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ