artk
রোববার, নভেম্বার ১, ২০১৫ ৯:১৩

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

media

ঢাকা: অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসা শিক্ষার্থীদের জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা রোববার থেকে শুরু হচ্ছে। সকাল ১০টা থেকে শুরু হয়ে এ পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। পরীক্ষা শেষ হবে ১৮ নভেম্বর।

আজ (রোববার) জেএসসিতে বাংলা প্রথমপত্র ও জেডিসিতে কুরআন মাজীদ ও তাজবিদ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার দুই হাজার ৬২৭টি কেন্দ্রে ২৮ হাজার ৬৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। বিদেশের আটটি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৫৮৫ জন। এ ছাড়া এবারও বাংলা দ্বিতীয়পত্র, ইংরেজি প্রথমপত্র ও দ্বিতীয়পত্র ছাড়া অন্য সব বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নে হবে।

এবার মোট  ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন পরীক্ষার্থী সমাপনী পরীক্ষায় অংশ গ্রহণ করছে। এর মধ্যে ১২ লাখ ৪৩ হাজার ২৬৩ জন ছাত্রী ও  ১০ লাখ ৮২ হাজার ৬৭০ জন ছাত্র। এ হিসাবে এবার ছাত্রদের চেয়ে এক লাখ ৬০ হাজার ৫৯৩ জন  ছাত্রী বেশি।

এই শিক্ষার্থীদের মধ্যে জেএসসি পরীক্ষা দেবে ১৯ লাখ ৬৭ হাজার ৪৪৭ জন এবং জেডিসিতে শিক্ষার্থীর সংখ্যা তিন লাখ ৫৮ হাজার ৪৮৬ জন। ২০১৪ সালে এই পরীক্ষায় ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন অংশ নিয়েছিল। সে হিসাবে এবার জেএসসি ও জেডিসিতে পরীক্ষার্থী সংখ্যা বেড়েছে ২ লাখ ৩৫ হাজার ২৪১ জন।

পরীক্ষায় শ্রবণপ্রতিবন্ধীসহ অন্য প্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় রাখা হয়েছে। এ ছাড়া দৃষ্টিপ্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তারা শ্রুতি লেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে পারবে। এসব পরীক্ষার্থীকে অতিরিক্ত ৩০ মিনিট সময় বৃদ্ধিসহ শিক্ষক, অভিভাবক বা সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষার সুযোগ দেওয়া হবে।

এবার জেএসসি পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী এক লাখ ১৮ হাজার ২১৪ জন আর ও জেডিসি পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ৭৭৯ জন। এছাড়া জেএসসি পরীক্ষায় (এক, দুই ও তিন বিষয়ে অকৃতকার্য) বিশেষ পরীক্ষার্থী এক লাখ ৯ হাজার ৬২০ জন; জেডিসি (এক, দুই ও তিন বিষয়ে অকৃতকার্য) বিশেষ পরীক্ষার্থী ১১ হাজার ৯৫১ জন।

বিদেশের আটটি কেন্দ্রে এবার মোট ৫৮৫ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে সৌদি আরবের জেদ্দা কেন্দ্রে ২১৬ জন, রিয়াদে ১৪৮ জন, লিবিয়ার ত্রিপলিতে একজন, কাতারের দোহা কেন্দ্রে ৭৭ জন, আবুধাবিতে ৪৪ জন, দুবাইয়ে ২২ জন, বাহরাইনে ৫৩ জন, ওমানের সাহামে ২৪ জন পরীক্ষার্থী রয়েছে।

পরীক্ষা উপলক্ষে গত বৃহস্পতিবার দুপুরে মন্ত্রণালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠানের সব ব্যবস্থা নেয়া হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এসআর/এফই

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ