artk
রোববার, নভেম্বার ১, ২০১৫ ৯:১৩

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

media

ঢাকা: অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসা শিক্ষার্থীদের জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা রোববার থেকে শুরু হচ্ছে। সকাল ১০টা থেকে শুরু হয়ে এ পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। পরীক্ষা শেষ হবে ১৮ নভেম্বর।

আজ (রোববার) জেএসসিতে বাংলা প্রথমপত্র ও জেডিসিতে কুরআন মাজীদ ও তাজবিদ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার দুই হাজার ৬২৭টি কেন্দ্রে ২৮ হাজার ৬৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। বিদেশের আটটি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৫৮৫ জন। এ ছাড়া এবারও বাংলা দ্বিতীয়পত্র, ইংরেজি প্রথমপত্র ও দ্বিতীয়পত্র ছাড়া অন্য সব বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নে হবে।

এবার মোট  ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন পরীক্ষার্থী সমাপনী পরীক্ষায় অংশ গ্রহণ করছে। এর মধ্যে ১২ লাখ ৪৩ হাজার ২৬৩ জন ছাত্রী ও  ১০ লাখ ৮২ হাজার ৬৭০ জন ছাত্র। এ হিসাবে এবার ছাত্রদের চেয়ে এক লাখ ৬০ হাজার ৫৯৩ জন  ছাত্রী বেশি।

এই শিক্ষার্থীদের মধ্যে জেএসসি পরীক্ষা দেবে ১৯ লাখ ৬৭ হাজার ৪৪৭ জন এবং জেডিসিতে শিক্ষার্থীর সংখ্যা তিন লাখ ৫৮ হাজার ৪৮৬ জন। ২০১৪ সালে এই পরীক্ষায় ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন অংশ নিয়েছিল। সে হিসাবে এবার জেএসসি ও জেডিসিতে পরীক্ষার্থী সংখ্যা বেড়েছে ২ লাখ ৩৫ হাজার ২৪১ জন।

পরীক্ষায় শ্রবণপ্রতিবন্ধীসহ অন্য প্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় রাখা হয়েছে। এ ছাড়া দৃষ্টিপ্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তারা শ্রুতি লেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে পারবে। এসব পরীক্ষার্থীকে অতিরিক্ত ৩০ মিনিট সময় বৃদ্ধিসহ শিক্ষক, অভিভাবক বা সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষার সুযোগ দেওয়া হবে।

এবার জেএসসি পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী এক লাখ ১৮ হাজার ২১৪ জন আর ও জেডিসি পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ৭৭৯ জন। এছাড়া জেএসসি পরীক্ষায় (এক, দুই ও তিন বিষয়ে অকৃতকার্য) বিশেষ পরীক্ষার্থী এক লাখ ৯ হাজার ৬২০ জন; জেডিসি (এক, দুই ও তিন বিষয়ে অকৃতকার্য) বিশেষ পরীক্ষার্থী ১১ হাজার ৯৫১ জন।

বিদেশের আটটি কেন্দ্রে এবার মোট ৫৮৫ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে সৌদি আরবের জেদ্দা কেন্দ্রে ২১৬ জন, রিয়াদে ১৪৮ জন, লিবিয়ার ত্রিপলিতে একজন, কাতারের দোহা কেন্দ্রে ৭৭ জন, আবুধাবিতে ৪৪ জন, দুবাইয়ে ২২ জন, বাহরাইনে ৫৩ জন, ওমানের সাহামে ২৪ জন পরীক্ষার্থী রয়েছে।

পরীক্ষা উপলক্ষে গত বৃহস্পতিবার দুপুরে মন্ত্রণালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠানের সব ব্যবস্থা নেয়া হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এসআর/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা