artk
শনিবার, অক্টোবার ৩১, ২০১৫ ১২:৫৪

ডুমুরিয়া মহাবিদ্যালয়ে স্নাতক বিভাগে শিক্ষার্থী ১, শিক্ষক ১০

media

খুলনা: জেলার ডুমুরিয়া মহাবিদ্যালয়ে স্নাতক বিজ্ঞান বিভাগে বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা একজন। তবে এর বিপরীতে শিক্ষক রয়েছেন দশজন।

ডুমুরিয়া কলেজ সূত্রে জানা গেছে, চলতি শিক্ষাবর্ষে এ বিভাগে কোনো শিক্ষার্থীই ভর্তি হয়নি। গত দশটি শিক্ষাবর্ষে স্নাতক বিজ্ঞানে মোট ১৮ শিক্ষার্থী ভর্তি হয়। তবে উচ্চ মাধ্যমিক শ্রেণির বিজ্ঞান বিভাগের প্রথম বর্ষে শিক্ষার্থী রয়েছে ৬৩ এবং দ্বিতীয় বর্ষে ৫৯ জন। অথচ সেখানে শিক্ষক রয়েছেন দশ জন। স্নাতক স্তরে বিজ্ঞান শাখা আছে, তাই শিক্ষক সংখ্যাও বেশি।

সূত্র আরো জানায়, ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে এ কলেজে স্নাতক বিজ্ঞান বিভাগে কোনো শিক্ষার্থী ভর্তি হয়নি। এর আগের শিক্ষাবর্ষেও (২০১৩-২০১৪) কোনো শিক্ষার্থী ভর্তি হয়নি। ২০১২- ২০১৩ শিক্ষাবর্ষে ভর্তি হয় একজন। এর আগের বছর ২০১১-২০১২ শিক্ষাবর্ষে ভর্তি হয় পাঁচজন।

এছাড়া ২০১০-২০১১ শিক্ষাবর্ষে এক, ২০০৯- ২০১০ শিক্ষাবর্ষে এক, ২০০৮- ২০০৯ শিক্ষাবর্ষে দুই, ২০০৭-২০০৮ শিক্ষাবর্ষে তিন এবং ২০০৬-২০০৭ শিক্ষাবর্ষে ছয় শিক্ষার্থী ভর্তি হয়। তবে ২০০৫-২০০৬ শিক্ষাবর্ষে কোনো শিক্ষার্থী ভর্তি হয়নি। অথচ কলেজটিতে বিজ্ঞান বিভাগে শিক্ষক রয়েছেন মোট দশ জন।

এ শিক্ষকেরা হচ্ছেন, দেব নারায়ণ পাল (রসায়ন বিজ্ঞান), নারায়ণ চন্দ্র মণ্ডল (রসায়ন বিজ্ঞান), সুভাষ চন্দ্র শীল (পদার্থ বিজ্ঞান), শহীদুজ্জামান গাজী (উদ্ভিদ বিজ্ঞান), সালেহা বেগম (প্রাণিবিজ্ঞান), মো. কামরুজ্জামান (জীব বিজ্ঞান), শহিদুল ইসলাম (গণিত), রফিকুল ইসলাম (গণিত), শিশির কুমার সিংহ (গণিত) ও বিধূ ভূষণ (পদার্থ বিজ্ঞান)।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী, প্রতিটি বিষয়ের জন্যে দুজন শিক্ষক থাকবেন। কোনো বিষয়ে তিন শিক্ষক থাকতে পারবেন না; আর থাকলেও ওই তৃতীয় শিক্ষকের বেতন কলেজ কর্তৃপক্ষ পরিশোধ করবেন। এক্ষেত্রে তৃতীয় শিক্ষকের বেতনও সরকারি কোষাগার হতে মেটানো হচ্ছে। উপরন্তু বিজ্ঞান শাখায় ন্যূনতম ৩০ শিক্ষার্থী থাকতে হবে; অথচ স্নাতক স্তরের বিজ্ঞান শাখায় দশ বছরে শিক্ষার্থী সংখ্যা প্রায় শূন্যের কোঠায়।

উল্লেখ্য, ১৯৮৪ সালে এ কলেজে বিজ্ঞান (স্নাতক) বিভাগ চালু হয়। শিক্ষার্থী সংকটের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ২০১২ সালে বিএসসির অনুমোদন বাতিল করে দেয়। অথচ কলেজটিতে এক-দুজন করে শিক্ষার্থী ভর্তি হয় এবং স্নাতক পর্যায়ে নিয়োগ পাওয়া শিক্ষকরা নিয়মিত সরকারি বেতন-ভাতাদি উত্তোলন করে চলেছেন। যেহেতু কোনো কাজ নেই, এ কারণে অনেকে নিয়মিত কলেজেও উপস্থিত হন না। আবার কেউ কেউ বছরের পর বছর নানা অজুহাতে ছুটি ভোগ করছেন।  

ডুমুরিয়া কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হোসনেয়ারা বেগম বিএসসিতে শিক্ষার্থী না থাকার কথা স্বীকার করে বলেন, “উচ্চ মাধ্যমিকে যেসব শিক্ষার্থী বিজ্ঞান বিভাগে ভর্তি হয় তারা বেশিরভাগ মেধাবী। উচ্চ মাধ্যমিক শ্রেশি উত্তীর্ণের পর তারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সম্মান শ্রেণি, ডাক্তার বা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হয়। পাশ কোর্সে বিজ্ঞান বিভাগে কেউ ভর্তি হতে চায় না। এরপরও শিক্ষার্থী ভর্তি করার বিষয়ে আমাদের চেষ্টা রয়েছে।”

এ কলেজের পরিচালনা পরিষদের সভাপতি ছিলেন স্থানীয় সংসদ সদস্য এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। তিনি পদত্যাগ করেছেন। তিনি এ পদে স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তাকে মনোনীত করার জন্যে সুপারিশ করেছেন। তবে বিষয়টি এখনও জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমোদন পায়নি।

ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ সামছুদ্দৌজার কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “আমি বিষয়টি সম্পর্কে খোঁজ-খবর নিচ্ছি।”

নিউজবাংলাদেশ.কম/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা