artk
শনিবার, অক্টোবার ৩১, ২০১৫ ১২:৫৪

ডুমুরিয়া মহাবিদ্যালয়ে স্নাতক বিভাগে শিক্ষার্থী ১, শিক্ষক ১০

media

খুলনা: জেলার ডুমুরিয়া মহাবিদ্যালয়ে স্নাতক বিজ্ঞান বিভাগে বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা একজন। তবে এর বিপরীতে শিক্ষক রয়েছেন দশজন।

ডুমুরিয়া কলেজ সূত্রে জানা গেছে, চলতি শিক্ষাবর্ষে এ বিভাগে কোনো শিক্ষার্থীই ভর্তি হয়নি। গত দশটি শিক্ষাবর্ষে স্নাতক বিজ্ঞানে মোট ১৮ শিক্ষার্থী ভর্তি হয়। তবে উচ্চ মাধ্যমিক শ্রেণির বিজ্ঞান বিভাগের প্রথম বর্ষে শিক্ষার্থী রয়েছে ৬৩ এবং দ্বিতীয় বর্ষে ৫৯ জন। অথচ সেখানে শিক্ষক রয়েছেন দশ জন। স্নাতক স্তরে বিজ্ঞান শাখা আছে, তাই শিক্ষক সংখ্যাও বেশি।

সূত্র আরো জানায়, ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে এ কলেজে স্নাতক বিজ্ঞান বিভাগে কোনো শিক্ষার্থী ভর্তি হয়নি। এর আগের শিক্ষাবর্ষেও (২০১৩-২০১৪) কোনো শিক্ষার্থী ভর্তি হয়নি। ২০১২- ২০১৩ শিক্ষাবর্ষে ভর্তি হয় একজন। এর আগের বছর ২০১১-২০১২ শিক্ষাবর্ষে ভর্তি হয় পাঁচজন।

এছাড়া ২০১০-২০১১ শিক্ষাবর্ষে এক, ২০০৯- ২০১০ শিক্ষাবর্ষে এক, ২০০৮- ২০০৯ শিক্ষাবর্ষে দুই, ২০০৭-২০০৮ শিক্ষাবর্ষে তিন এবং ২০০৬-২০০৭ শিক্ষাবর্ষে ছয় শিক্ষার্থী ভর্তি হয়। তবে ২০০৫-২০০৬ শিক্ষাবর্ষে কোনো শিক্ষার্থী ভর্তি হয়নি। অথচ কলেজটিতে বিজ্ঞান বিভাগে শিক্ষক রয়েছেন মোট দশ জন।

এ শিক্ষকেরা হচ্ছেন, দেব নারায়ণ পাল (রসায়ন বিজ্ঞান), নারায়ণ চন্দ্র মণ্ডল (রসায়ন বিজ্ঞান), সুভাষ চন্দ্র শীল (পদার্থ বিজ্ঞান), শহীদুজ্জামান গাজী (উদ্ভিদ বিজ্ঞান), সালেহা বেগম (প্রাণিবিজ্ঞান), মো. কামরুজ্জামান (জীব বিজ্ঞান), শহিদুল ইসলাম (গণিত), রফিকুল ইসলাম (গণিত), শিশির কুমার সিংহ (গণিত) ও বিধূ ভূষণ (পদার্থ বিজ্ঞান)।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী, প্রতিটি বিষয়ের জন্যে দুজন শিক্ষক থাকবেন। কোনো বিষয়ে তিন শিক্ষক থাকতে পারবেন না; আর থাকলেও ওই তৃতীয় শিক্ষকের বেতন কলেজ কর্তৃপক্ষ পরিশোধ করবেন। এক্ষেত্রে তৃতীয় শিক্ষকের বেতনও সরকারি কোষাগার হতে মেটানো হচ্ছে। উপরন্তু বিজ্ঞান শাখায় ন্যূনতম ৩০ শিক্ষার্থী থাকতে হবে; অথচ স্নাতক স্তরের বিজ্ঞান শাখায় দশ বছরে শিক্ষার্থী সংখ্যা প্রায় শূন্যের কোঠায়।

উল্লেখ্য, ১৯৮৪ সালে এ কলেজে বিজ্ঞান (স্নাতক) বিভাগ চালু হয়। শিক্ষার্থী সংকটের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ২০১২ সালে বিএসসির অনুমোদন বাতিল করে দেয়। অথচ কলেজটিতে এক-দুজন করে শিক্ষার্থী ভর্তি হয় এবং স্নাতক পর্যায়ে নিয়োগ পাওয়া শিক্ষকরা নিয়মিত সরকারি বেতন-ভাতাদি উত্তোলন করে চলেছেন। যেহেতু কোনো কাজ নেই, এ কারণে অনেকে নিয়মিত কলেজেও উপস্থিত হন না। আবার কেউ কেউ বছরের পর বছর নানা অজুহাতে ছুটি ভোগ করছেন।  

ডুমুরিয়া কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হোসনেয়ারা বেগম বিএসসিতে শিক্ষার্থী না থাকার কথা স্বীকার করে বলেন, “উচ্চ মাধ্যমিকে যেসব শিক্ষার্থী বিজ্ঞান বিভাগে ভর্তি হয় তারা বেশিরভাগ মেধাবী। উচ্চ মাধ্যমিক শ্রেশি উত্তীর্ণের পর তারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সম্মান শ্রেণি, ডাক্তার বা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হয়। পাশ কোর্সে বিজ্ঞান বিভাগে কেউ ভর্তি হতে চায় না। এরপরও শিক্ষার্থী ভর্তি করার বিষয়ে আমাদের চেষ্টা রয়েছে।”

এ কলেজের পরিচালনা পরিষদের সভাপতি ছিলেন স্থানীয় সংসদ সদস্য এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। তিনি পদত্যাগ করেছেন। তিনি এ পদে স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তাকে মনোনীত করার জন্যে সুপারিশ করেছেন। তবে বিষয়টি এখনও জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমোদন পায়নি।

ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ সামছুদ্দৌজার কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “আমি বিষয়টি সম্পর্কে খোঁজ-খবর নিচ্ছি।”

নিউজবাংলাদেশ.কম/এটিএস

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ