artk
শুক্রবার, অক্টোবার ৩০, ২০১৫ ৯:১০

বেতন পর্যালোচনায় মন্ত্রিসভা কমিটির বৈঠক রোববার

media

ঢাকা: সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেতন ও পদমর্যাদা সংক্রান্ত জটিলতা নিরসনের লক্ষ্যে গঠিত বেতন বৈষম্য সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির প্রথম বৈঠক বসছে আগামী রোববার। ওই দিন বেলা একটায় কমিটির প্রধান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হবে।

শুক্রবার বিকেলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের হেয়ার রোডের বাসায় তার সঙ্গে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান।

ওই কর্মকর্তা বলেন, “শিক্ষকদের বিভিন্ন বিষয় নিয়ে দুই মন্ত্রী দীর্ঘ সময় আলোচনা করেন।  তারা রোববার দুপুর ১টায় সচিবালয়ে বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছেন।” অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর শিক্ষামন্ত্রীর বাসভবনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কয়েকজন নেতা বৈঠকে মিলিত হন।

অর্থমন্ত্রী মুহিত এই মন্ত্রিসভা কমিটির সভাপতি এবং শিক্ষামন্ত্রী এ কমিটির সদস্য।

সর্বোচ্চ ৭৮ হাজার এবং সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা মূল ধরে সরকারি কর্মচারীদের জন্য গত ৭ সেপ্টেম্বর অষ্টম বেতন কাঠামো অনুমোদন দেয় মন্ত্রিসভা, যা এখন প্রজ্ঞাপন জারির অপেক্ষায় রয়েছে।

কিন্তু এই কাঠামোতে জ্যেষ্ঠ অধ্যাপকদের অবনমন ঘটেছে অভিযোগ তুলে গত কয়েক মাস ধরে আন্দোলন চালিয়ে আসছেন দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

তারা বলছেন, সপ্তম বেতন কাঠামোতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সিলেকশনগ্রেডপ্রাপ্ত অধ্যাপকরা সচিবের সমান গ্রেড-১ স্কেলে বেতন পেতেন। জ্যেষ্ঠ অধ্যাপকরা গ্রেড-২ এবং অধ্যাপকরা গ্রেড-৩ এ বেতন পেতেন।

অষ্টম বেতন কাঠামোতে ‘সিলেকশন গ্রেডপ্রাপ্ত অধ্যাপক’ পদটি বিলুপ্ত করে সিলেকশন গ্রেডপ্রাপ্ত অধ্যাপক ও জ্যেষ্ঠ অধ্যাপকদের সচিবদের সমান গ্রেড-১ দেওয়া হয়েছে। অন্যদিকে জ্যেষ্ঠ সচিবদের জন্য নতুন একটি বিশেষ গ্রেড তৈরি করা হয়েছে।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বলছেন, আমলারা নিজেদের জন্য বিশেষ গ্রেড তৈরি করলেও শিক্ষকদের সিলেকশন গ্রেডপ্রাপ্ত অধ্যাপক পদটি বিলুপ্ত করা হয়েছে। ফলে অধ্যাপকরা আমলাদের নিচের স্কেলে থাকছেন।

তাদের দাবির বিষয়টি বিবেচনায় নিয়ে অষ্টম বেতন কাঠামো অনুমোদনের দিনই ‘বেতন বৈষম্য দূরীকরণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’কে দায়িত্ব দেয় মন্ত্রিসভা।

উল্লেখ্য, পৃথক বেতন কাঠামো ঘোষণার লক্ষ্যে দ্রুত একটি কমিশন গঠনসহ বিদ্যমান গ্রেড বৈষম্য নিরসনের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকেরা সরকারকে আজ (শুক্রবার) পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন। তারা জানিয়েছিলেন, এ সময়ের মধ্যে দাবি পূরণ না হলে ১ নভেম্বর থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকেরা লাগাতার কর্মবিরতি শুরু করবেন।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা