artk
শুক্রবার, অক্টোবার ৩০, ২০১৫ ৯:১০

বেতন পর্যালোচনায় মন্ত্রিসভা কমিটির বৈঠক রোববার

media

ঢাকা: সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেতন ও পদমর্যাদা সংক্রান্ত জটিলতা নিরসনের লক্ষ্যে গঠিত বেতন বৈষম্য সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির প্রথম বৈঠক বসছে আগামী রোববার। ওই দিন বেলা একটায় কমিটির প্রধান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হবে।

শুক্রবার বিকেলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের হেয়ার রোডের বাসায় তার সঙ্গে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান।

ওই কর্মকর্তা বলেন, “শিক্ষকদের বিভিন্ন বিষয় নিয়ে দুই মন্ত্রী দীর্ঘ সময় আলোচনা করেন।  তারা রোববার দুপুর ১টায় সচিবালয়ে বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছেন।” অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর শিক্ষামন্ত্রীর বাসভবনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কয়েকজন নেতা বৈঠকে মিলিত হন।

অর্থমন্ত্রী মুহিত এই মন্ত্রিসভা কমিটির সভাপতি এবং শিক্ষামন্ত্রী এ কমিটির সদস্য।

সর্বোচ্চ ৭৮ হাজার এবং সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা মূল ধরে সরকারি কর্মচারীদের জন্য গত ৭ সেপ্টেম্বর অষ্টম বেতন কাঠামো অনুমোদন দেয় মন্ত্রিসভা, যা এখন প্রজ্ঞাপন জারির অপেক্ষায় রয়েছে।

কিন্তু এই কাঠামোতে জ্যেষ্ঠ অধ্যাপকদের অবনমন ঘটেছে অভিযোগ তুলে গত কয়েক মাস ধরে আন্দোলন চালিয়ে আসছেন দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

তারা বলছেন, সপ্তম বেতন কাঠামোতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সিলেকশনগ্রেডপ্রাপ্ত অধ্যাপকরা সচিবের সমান গ্রেড-১ স্কেলে বেতন পেতেন। জ্যেষ্ঠ অধ্যাপকরা গ্রেড-২ এবং অধ্যাপকরা গ্রেড-৩ এ বেতন পেতেন।

অষ্টম বেতন কাঠামোতে ‘সিলেকশন গ্রেডপ্রাপ্ত অধ্যাপক’ পদটি বিলুপ্ত করে সিলেকশন গ্রেডপ্রাপ্ত অধ্যাপক ও জ্যেষ্ঠ অধ্যাপকদের সচিবদের সমান গ্রেড-১ দেওয়া হয়েছে। অন্যদিকে জ্যেষ্ঠ সচিবদের জন্য নতুন একটি বিশেষ গ্রেড তৈরি করা হয়েছে।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বলছেন, আমলারা নিজেদের জন্য বিশেষ গ্রেড তৈরি করলেও শিক্ষকদের সিলেকশন গ্রেডপ্রাপ্ত অধ্যাপক পদটি বিলুপ্ত করা হয়েছে। ফলে অধ্যাপকরা আমলাদের নিচের স্কেলে থাকছেন।

তাদের দাবির বিষয়টি বিবেচনায় নিয়ে অষ্টম বেতন কাঠামো অনুমোদনের দিনই ‘বেতন বৈষম্য দূরীকরণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’কে দায়িত্ব দেয় মন্ত্রিসভা।

উল্লেখ্য, পৃথক বেতন কাঠামো ঘোষণার লক্ষ্যে দ্রুত একটি কমিশন গঠনসহ বিদ্যমান গ্রেড বৈষম্য নিরসনের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকেরা সরকারকে আজ (শুক্রবার) পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন। তারা জানিয়েছিলেন, এ সময়ের মধ্যে দাবি পূরণ না হলে ১ নভেম্বর থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকেরা লাগাতার কর্মবিরতি শুরু করবেন।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ