artk
সোমবার, অক্টোবার ১২, ২০১৫ ২:১৬

ঢাবি প্রশাসনকে ছাত্রলীগের ১৯ দফা

media

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ ছাত্র-ছাত্রীদের সমস্যা ও দাবি পূরণের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ১৯ দফা দাবি দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব দাবি তুলে ধরেন ঢাবি ছাত্রলীগ সভাপতি আবিদ আল হাসান। দাবিগুলোর মধ্যে রয়েছে:

বিশ্ববিদ্যালয়ের আবাসিক ছাত্রাবাসগুলোতে মানসম্মত খাবার পরিবেশন ও ক্যান্টিনের পরিষ্কার-পরিচ্ছন্নতা রক্ষা করা। পাশাপাশি খাবারের মান অনুযায়ী যথাস্কার পরিচ্ছনতা রক্ষা করা এবং খাবারের মান অনুযায়ী মূল্য নির্ধারণ করা।

বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক বিভাগের শ্রেণিক্ষগুলোতে শিক্ষা সরঞ্জাম, ডিজিটাল বোর্ড স্থাপন, প্রজেক্টর ও কম্পিউটার ল্যাব স্থাপন, সুপেয় পানি ও পয়ঃনিষ্কাষণ ব্যবস্থার উন্নয়ন করা।  

ঢাবির প্রত্যেক শিক্ষার্থীর হাতে স্বল্পমূল্যে ও সহজ কিস্তিতে ল্যাপটপ দেওয়ার সুবিধা নিশ্চিত করা। পাশাপাশি প্রত্যেক ল্যাবরেটরিতে সর্বাধুনিক সরঞ্জাম ও প্রযুক্তি সরবরাহ ও স্থাপনের মাধ্যমে শিক্ষার মান উন্নয়ন করা।

ঢাবি ক্যাম্পাসকে মাদকমুক্ত করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইন শৃঙ্খলা-বাহিনীর সহায়তায় নিয়মিত অভিযান পরিচালনা করা এবং সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে দোষীদের বিরুদ্ধে একাডেমিক ও আইনানুগ ব্যবস্থা নেওয়া।

বিশ্ববিদ্যালয়ের পরিষ্কার-পরিচ্ছন্নতার অংশ হিসেবে বিভিন্ন মোড় ও গুরুত্বপূর্ণ স্থানে ডাস্টবিন স্থাপন ও সাধারণ শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা।

প্রত্যেক আবাসিক হলের পরিবেশ উন্নয়নে নিয়মিত মশা ও ছারপোকা নিধন করা। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও প্রতিটি আবাসিক হলকে ওয়াইফাই জোনের আওতাভুক্ত করা।

ঢাবির প্রতিটি গ্রন্থাগারকে আধুনিকীকরণ করা। এজন্য যুগোপযোগী পাঠ্যবই ও মুক্তিযুদ্ধের ওপর লেকা বইয়ের সংগ্রহ বাড়ানো।

সকল শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য খেলার মাঠ নিয়মিত পরিচর্যা করা ও মাঠগুলোকে ভাড়া দেওয়া বন্ধ করা।

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের যথাযথ ব্যবস্থা ও ভূমিকা নেওয়া এবং আবাসিক হলগুলোর শিক্ষার্থীদের নিরাপত্তায় সিসি টিভি সংযুক্ত করা।

ইভটিজিং প্রতিরোধে যৌননিপীড়ন বিরোধী সেলের ভূমিকা ত্বরান্বিত করা। বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের জন্য আবাসন ও পরিবহন ব্যবস্থা নিশ্চিত করা এবং মেয়েদের হলগুলোতে যাতায়াতের জন্য পর্যাপ্ত পরিবহনের ব্যবস্থা করা।

বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারকে আধুনিকীকরণের মাধ্যম পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম ও ২৪ ঘণ্টা বিশেষজ্ঞ চিকিৎসকের ব্যবস্থা করা।

শিক্ষার মান উন্নয়নে বিভিন্ন বিষয়ের ওপর গবেষণা কেন্দ্র স্থাপন ও সাধারণ শিক্ষার্থীদের গবেষণায় অংশগ্রহণে উৎসাহ দেওয়া।
ক্যাম্পাসের ভেতরে ভাড়াই চালিত বাস ও ট্রাক চলাচল নিয়ন্ত্রণ করা এবং অবৈধ স্থাপন উচ্ছেদ করা।

পুরনো হলগুলো অতিদ্রুত  সংস্কার করে সাধারণ শিক্ষার্থীদের বসবাসের উপযোগী করে তোলা। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন আবাসিক হল ও বিভিন্ন স্থানের দূরত্ব অনুযায়ী রিক্সা ভাড়া নির্ধারণ করা।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন, ঢাবি সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স প্রমুখ।  

নিউজবাংলাদেশ.কম/এটিএস

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ