artk
রোববার, অক্টোবার ১১, ২০১৫ ৮:২৫

ভাসানী বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শুরু

media

টাঙ্গাইল: মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ বিএসসি (ইঞ্জিনিয়ারিং), বিবিএ এবং বিএসসি (অনার্স) ও বি. ফার্ম কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। ইতোমধ্যে ৬ সেপ্টেম্বর থেকে ভর্তির আবেদন শুরু হয়েছে। ৩১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত টেলিটকে এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদন করা যাবে।

আগামী ২৭ নভেম্বর ‘এ’ ও ‘বি’ এবং ২৮ নভেম্বর ‘সি’ ও ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর চারটি ইউনিটের অধীনে মোট ১৫ টি বিভাগে ৭৮৫ টি আসনের জন্য এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ড ও ওয়েবসাইট www.mbstu.ac.bdতে পাওয়া যাবে। এছাড়া হটলাইন ০১৫৫৪৩২১১৮৭, ০১৭৮৯৮৭৬৭৮৪ এবং ০১৭৩৪১৮২২৭৭ তে যোগাযোগ করা যাবে।

ইউনিট ও বিভাগ
‘এ’ ইউনিটের অধীনে তিনটি বিভাগ রয়েছে। বিভাগগুলো হলো, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং (টিই) বিভাগ, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) বিভাগ ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ।

‘বি’ ইউনিটের অধীনে ছয়টি বিভাগ রয়েছে। বিভাগগুলো হলো, এনভায়রমেন্টাল সায়েন্স অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট (ইএসআরএম) বিভাগ, ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স (সিপিএস) বিভাগ, ফুড টেকনোলজি অ্যান্ড নিউট্রিশনাল সায়েন্স (এফটিএনএস) বিভাগ, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) বিভাগ, ফার্মেসি বিভাগ ও বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগ।

‘সি’ ইউনিটের অধীনে চারটি বিভাগ রয়েছে। বিভাগগুলো হলো- রসায়ন বিভাগ, গণিত বিভাগ, পদার্থ বিভাগ ও পরিসংখ্যান বিভাগ।

‘ডি’ ইউনিটের অধীনে দুইটি বিভাগ রয়েছে। বিভাগগুলো হলো- বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগ ও অর্থনীতি বিভাগ।

আবেদনের ন্যূনতম যোগ্যতা
২০১২ বা ২০১৩ সালে অনুষ্ঠিত এসএসসি/সমমান ও ২০১৪ বা ২০১৫ সালে অনুষ্ঠিত এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবে। তবে উভয় পরীক্ষায় পৃথকভাবে ৪র্থ বিষয় ব্যতীত ন্যূনতম জিপিএ ৩.০০ এবং মোট ন্যূনতম জিপিএ ৬.৫০ থাকতে হবে। বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা সকল ইউনিট এবং বাণিজ্য ও মানবিক বিভাগ থেকে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা শুধু ‘ডি’ ইউনিটে আবেদন করতে পারবে।

‘এ’ ইউনিটে ভর্তিচ্ছু প্রার্থীদের এইচএসসি/সমমান পরীক্ষায় পদার্থ ও গণিতে পৃথকভাবে ন্যূনতম জিপি ৩.০০ থাকতে হবে।

‘বি’ ইউনিটে ভর্তিচ্ছু প্রার্থীদের এইচএসসি/সমমান পরীক্ষায় রসায়ন ও জীব বিজ্ঞানে পৃথকভাবে ন্যূনতম জিপি ৩.০০ থাকতে হবে।

‘সি’ ইউনিটে ভর্তিচ্ছু প্রার্থীদের এইচএসসি/সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন ও গণিতে পৃথকভাবে ন্যূনতম জিপি ৩.০০ থাকতে হবে।

ভর্তি পরীক্ষার নম্বর বন্টন
প্রতিটি ইউনিটে ২০০ নম্বর থাকবে। এর মধ্যে ১০০ নম্বর থাকবে ভর্তি পরীক্ষার ১০০টি এমসিকিউ এর জন্য এবং অবশিষ্ট ১০০ নম্বরের মধ্যে এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ হতে ৪০% (চতুর্থ বিষয়সহ) ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ হতে ৬০% (চতুর্থ বিষয়সহ) গণনা করা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর মোট নম্বর থেকে কর্তন করা হবে।

‘এ’ ও ‘সি’ ইউনিটে ১০০ নম্বরের পরীক্ষায় ইংরেজিতে ১০, পদার্থ ৩০, রসায়ন ৩০ ও গণিতে ৩০ নম্বর থাকবে।

‘বি’ ইউনিটে ১০০ নম্বরের পরীক্ষায় ইংরেজিতে ১০, পদার্থ ২০, রসায়ন ৩৫ ও জীববিজ্ঞানে ৩৫ নম্বর থাকবে।

‘ডি’ ইউনিটে ১০০ নম্বরের পরীক্ষায় বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ইংরেজিতে ৪০, পদার্থ ৩০, রসায়ন ৩০ ও গণিতে ৩০ নম্বর (পদার্থ, রসায়ন ও গণিতের মধ্যে যে কোনো দু’টি বিষয়ে উত্তর দিতে হবে), মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ইংরেজি ৪০, বাংলা ৩০, অর্থনীতি ৩০ ও পৌরনীতি ৩০ (অর্থনীতি ও পৌরনীতির মধ্যে যে কোন দু’টি বিষয়ে উত্তর দিতে হবে) এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ইংরেজি ৪০, ব্যবসায় নীতি ও প্রয়োগ ৩০ ও হিসাব বিজ্ঞানে ৩০ নম্বর থাকবে।

সকল ইউনিটে পাশ নম্বর ৪০। এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের প্রশ্নের উত্তরের জন্য ১.০০ ঘণ্টা সময় বরাদ্দ থাকবে।

নিউজবাংলাদেশ.কম/টিএটি/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ