artk
রোববার, অক্টোবার ১১, ২০১৫ ৮:২৫

ভাসানী বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শুরু

media

টাঙ্গাইল: মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ বিএসসি (ইঞ্জিনিয়ারিং), বিবিএ এবং বিএসসি (অনার্স) ও বি. ফার্ম কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। ইতোমধ্যে ৬ সেপ্টেম্বর থেকে ভর্তির আবেদন শুরু হয়েছে। ৩১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত টেলিটকে এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদন করা যাবে।

আগামী ২৭ নভেম্বর ‘এ’ ও ‘বি’ এবং ২৮ নভেম্বর ‘সি’ ও ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর চারটি ইউনিটের অধীনে মোট ১৫ টি বিভাগে ৭৮৫ টি আসনের জন্য এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ড ও ওয়েবসাইট www.mbstu.ac.bdতে পাওয়া যাবে। এছাড়া হটলাইন ০১৫৫৪৩২১১৮৭, ০১৭৮৯৮৭৬৭৮৪ এবং ০১৭৩৪১৮২২৭৭ তে যোগাযোগ করা যাবে।

ইউনিট ও বিভাগ
‘এ’ ইউনিটের অধীনে তিনটি বিভাগ রয়েছে। বিভাগগুলো হলো, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং (টিই) বিভাগ, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) বিভাগ ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ।

‘বি’ ইউনিটের অধীনে ছয়টি বিভাগ রয়েছে। বিভাগগুলো হলো, এনভায়রমেন্টাল সায়েন্স অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট (ইএসআরএম) বিভাগ, ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স (সিপিএস) বিভাগ, ফুড টেকনোলজি অ্যান্ড নিউট্রিশনাল সায়েন্স (এফটিএনএস) বিভাগ, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) বিভাগ, ফার্মেসি বিভাগ ও বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগ।

‘সি’ ইউনিটের অধীনে চারটি বিভাগ রয়েছে। বিভাগগুলো হলো- রসায়ন বিভাগ, গণিত বিভাগ, পদার্থ বিভাগ ও পরিসংখ্যান বিভাগ।

‘ডি’ ইউনিটের অধীনে দুইটি বিভাগ রয়েছে। বিভাগগুলো হলো- বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগ ও অর্থনীতি বিভাগ।

আবেদনের ন্যূনতম যোগ্যতা
২০১২ বা ২০১৩ সালে অনুষ্ঠিত এসএসসি/সমমান ও ২০১৪ বা ২০১৫ সালে অনুষ্ঠিত এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবে। তবে উভয় পরীক্ষায় পৃথকভাবে ৪র্থ বিষয় ব্যতীত ন্যূনতম জিপিএ ৩.০০ এবং মোট ন্যূনতম জিপিএ ৬.৫০ থাকতে হবে। বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা সকল ইউনিট এবং বাণিজ্য ও মানবিক বিভাগ থেকে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা শুধু ‘ডি’ ইউনিটে আবেদন করতে পারবে।

‘এ’ ইউনিটে ভর্তিচ্ছু প্রার্থীদের এইচএসসি/সমমান পরীক্ষায় পদার্থ ও গণিতে পৃথকভাবে ন্যূনতম জিপি ৩.০০ থাকতে হবে।

‘বি’ ইউনিটে ভর্তিচ্ছু প্রার্থীদের এইচএসসি/সমমান পরীক্ষায় রসায়ন ও জীব বিজ্ঞানে পৃথকভাবে ন্যূনতম জিপি ৩.০০ থাকতে হবে।

‘সি’ ইউনিটে ভর্তিচ্ছু প্রার্থীদের এইচএসসি/সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন ও গণিতে পৃথকভাবে ন্যূনতম জিপি ৩.০০ থাকতে হবে।

ভর্তি পরীক্ষার নম্বর বন্টন
প্রতিটি ইউনিটে ২০০ নম্বর থাকবে। এর মধ্যে ১০০ নম্বর থাকবে ভর্তি পরীক্ষার ১০০টি এমসিকিউ এর জন্য এবং অবশিষ্ট ১০০ নম্বরের মধ্যে এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ হতে ৪০% (চতুর্থ বিষয়সহ) ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ হতে ৬০% (চতুর্থ বিষয়সহ) গণনা করা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর মোট নম্বর থেকে কর্তন করা হবে।

‘এ’ ও ‘সি’ ইউনিটে ১০০ নম্বরের পরীক্ষায় ইংরেজিতে ১০, পদার্থ ৩০, রসায়ন ৩০ ও গণিতে ৩০ নম্বর থাকবে।

‘বি’ ইউনিটে ১০০ নম্বরের পরীক্ষায় ইংরেজিতে ১০, পদার্থ ২০, রসায়ন ৩৫ ও জীববিজ্ঞানে ৩৫ নম্বর থাকবে।

‘ডি’ ইউনিটে ১০০ নম্বরের পরীক্ষায় বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ইংরেজিতে ৪০, পদার্থ ৩০, রসায়ন ৩০ ও গণিতে ৩০ নম্বর (পদার্থ, রসায়ন ও গণিতের মধ্যে যে কোনো দু’টি বিষয়ে উত্তর দিতে হবে), মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ইংরেজি ৪০, বাংলা ৩০, অর্থনীতি ৩০ ও পৌরনীতি ৩০ (অর্থনীতি ও পৌরনীতির মধ্যে যে কোন দু’টি বিষয়ে উত্তর দিতে হবে) এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ইংরেজি ৪০, ব্যবসায় নীতি ও প্রয়োগ ৩০ ও হিসাব বিজ্ঞানে ৩০ নম্বর থাকবে।

সকল ইউনিটে পাশ নম্বর ৪০। এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের প্রশ্নের উত্তরের জন্য ১.০০ ঘণ্টা সময় বরাদ্দ থাকবে।

নিউজবাংলাদেশ.কম/টিএটি/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা