artk
শুক্রবার, অক্টোবার ৯, ২০১৫ ৬:৫৬

‘সালাম স্যার’ স্মরণে উৎসবমুখর রেসিডেন্সিয়াল মডেল স্কুল

media

ঢাকা: মাথার উপর জ্বলজ্বলে রোদ। নিচে টানা বিস্তৃত সবুজ মাঠ। অনেক জোড়া পা দৌড়াচ্ছে সেই মাঠের এ প্রান্ত থেকে ও প্রান্তে। জালে মোড়ানো গোলপোস্টটাই লক্ষ। ফাঁক ফোঁকর গলিয়ে বলটা যখনই গোলপোস্টের জাল ছুঁচ্ছে, ঠিক তখনই হুল্লুড় উঠছে সবার মুখে। মুহুর্মুহু করতালি আর জয়ের আনন্দ ঢেউ খেলে যাচ্ছে ঢাকা রেসিডেন্সিয়াল স্কুলের বিশাল প্রাঙ্গণ জুড়ে।

শুক্রবার সকালে রাজধানীর মোহাম্মাদপুরে শুরু হয় দিনব্যাপী এ ফুটবল আয়োজন। রেসিডেন্সিয়াল স্কুলের প্রাক্তন শিক্ষক সালাম স্যারের স্মরণে এই  আয়োজনের নাম দেওয়া হয় ‘সালাম মেমোরিয়াল ফুটবল ফেস্টিভাল’। প্রথম বারের মতো এই ফুটবল ফেস্টিভালের আয়োজন করেছে ওল্ড রেমিয়ানস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (অরোয়া)।

সালাম মেমোরিয়াল ফুটবল ফেস্টিভালে শতদল (সিনিয়র শিক্ষার্থীদের), পল্লব (মাঝারী শিক্ষার্থীদের), এবং অঙ্কুর-কিশলয় (জুনিয়রদের) এই ৩ টি গ্রুপে ভাগ হয়ে মোট ৪০টি দল অংশ নিয়েছে। ১২ মিনিটের ম্যাচগুলির প্রত্যেক দলে খেলেছেন ৫ জন করে।

দিন শেষে শতদল গ্রুপ থেকে ১৯৯৮ ব্যাচকে হারিয়ে চ্যাম্পিয়ান হয়েছে ১৯৯৪ ব্যাচ। পল্লব গ্রুপে ২০০২ (১) ব্যাচকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ২০০০(১) ব্যাচ। সবশেষে অঙ্কুর-কিশলয় গ্রুপে ২০০৮ ব্যাচকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় ২০১১ ব্যাচ। সকল চ্যাম্পিয়ন ও রানারসআপ দলের হাতে পুরস্কার তুলে দেন এই স্কুলের প্রাক্তন শিক্ষার্থী ও বর্তমান সরকারের বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক মন্ত্রাণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। পুরস্কার বিতরণী শেষে ভাইকিং ব্যান্ডসহ বিভিন্ন ব্যান্ডের সঙ্গীত পরিবেশনার মধ্যদিয়ে দিনব্যাপী এই আয়োজনের পর্দা নামে।

শুধু খেলা নয়, ঢাকা রেসিডেন্সিয়াল স্কুলের মাঠ জুড়ে ছিলো চিত্তবিনোদনের নানা আয়োজন। মাঠের এক পাশে ঢাকা এফএম, কুইকবাই এবং নিউজবাংলাদেশের সৌজন্যে দিনব্যাপী চলেছে নাগর দোলা। শিশু থেকে কিশোর-কিশোরীদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে নাগরদোলায় উঠতে দেখা যায়। দিনভর খেলার মাঠে ফ্রি ওয়াইফাই সার্ভিস দিয়েছে লিংক-৩।

অনুষ্ঠানের মূল আয়োজক সালাম স্যারের ছেলে মোবাশ্বের সালামের সঙ্গে কথা হলে তিনি বলেন, “বাবার স্মৃতিতে এর আগেও বেশ কিছু আয়োজন হয়েছে। তবে প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে এবারই প্রথম এ ধরণের আয়োজন করা হলো। ইচ্ছা আছে এখন থেকে প্রতিবছরই দুটি করে খেলার আয়োজন করা।”

সারাদিনের খেলা শেষে ৩ গ্রুপের চ্যাম্পিয়ান ৩ দলের হাতে পুরস্কার তুলে দেন স্কুলের প্রাক্তন শিক্ষার্থী ও বর্তমান সরকারের বিদ্যুৎ ও জ্বালানী বিষয়ক মন্ত্রাণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। এসময় তিনি বলেন, “এ ধরণের আয়োজন বরাবরই ঐতিহ্যবাহী এই স্কুলটির প্রাক্তন সকল শিক্ষার্থীকে এক সঙ্গে হওয়ার সুযোগ করে দেয়। তাই আগামীতেও এ ধরণের আয়োজন করার জন্য আয়োজকদের প্রতি আহ্বান জানাই।”

নিউজবাংলাদেশ.কম/একে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ