artk
শুক্রবার, অক্টোবার ৯, ২০১৫ ৬:৫৬

‘সালাম স্যার’ স্মরণে উৎসবমুখর রেসিডেন্সিয়াল মডেল স্কুল

media

ঢাকা: মাথার উপর জ্বলজ্বলে রোদ। নিচে টানা বিস্তৃত সবুজ মাঠ। অনেক জোড়া পা দৌড়াচ্ছে সেই মাঠের এ প্রান্ত থেকে ও প্রান্তে। জালে মোড়ানো গোলপোস্টটাই লক্ষ। ফাঁক ফোঁকর গলিয়ে বলটা যখনই গোলপোস্টের জাল ছুঁচ্ছে, ঠিক তখনই হুল্লুড় উঠছে সবার মুখে। মুহুর্মুহু করতালি আর জয়ের আনন্দ ঢেউ খেলে যাচ্ছে ঢাকা রেসিডেন্সিয়াল স্কুলের বিশাল প্রাঙ্গণ জুড়ে।

শুক্রবার সকালে রাজধানীর মোহাম্মাদপুরে শুরু হয় দিনব্যাপী এ ফুটবল আয়োজন। রেসিডেন্সিয়াল স্কুলের প্রাক্তন শিক্ষক সালাম স্যারের স্মরণে এই  আয়োজনের নাম দেওয়া হয় ‘সালাম মেমোরিয়াল ফুটবল ফেস্টিভাল’। প্রথম বারের মতো এই ফুটবল ফেস্টিভালের আয়োজন করেছে ওল্ড রেমিয়ানস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (অরোয়া)।

সালাম মেমোরিয়াল ফুটবল ফেস্টিভালে শতদল (সিনিয়র শিক্ষার্থীদের), পল্লব (মাঝারী শিক্ষার্থীদের), এবং অঙ্কুর-কিশলয় (জুনিয়রদের) এই ৩ টি গ্রুপে ভাগ হয়ে মোট ৪০টি দল অংশ নিয়েছে। ১২ মিনিটের ম্যাচগুলির প্রত্যেক দলে খেলেছেন ৫ জন করে।

দিন শেষে শতদল গ্রুপ থেকে ১৯৯৮ ব্যাচকে হারিয়ে চ্যাম্পিয়ান হয়েছে ১৯৯৪ ব্যাচ। পল্লব গ্রুপে ২০০২ (১) ব্যাচকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ২০০০(১) ব্যাচ। সবশেষে অঙ্কুর-কিশলয় গ্রুপে ২০০৮ ব্যাচকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় ২০১১ ব্যাচ। সকল চ্যাম্পিয়ন ও রানারসআপ দলের হাতে পুরস্কার তুলে দেন এই স্কুলের প্রাক্তন শিক্ষার্থী ও বর্তমান সরকারের বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক মন্ত্রাণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। পুরস্কার বিতরণী শেষে ভাইকিং ব্যান্ডসহ বিভিন্ন ব্যান্ডের সঙ্গীত পরিবেশনার মধ্যদিয়ে দিনব্যাপী এই আয়োজনের পর্দা নামে।

শুধু খেলা নয়, ঢাকা রেসিডেন্সিয়াল স্কুলের মাঠ জুড়ে ছিলো চিত্তবিনোদনের নানা আয়োজন। মাঠের এক পাশে ঢাকা এফএম, কুইকবাই এবং নিউজবাংলাদেশের সৌজন্যে দিনব্যাপী চলেছে নাগর দোলা। শিশু থেকে কিশোর-কিশোরীদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে নাগরদোলায় উঠতে দেখা যায়। দিনভর খেলার মাঠে ফ্রি ওয়াইফাই সার্ভিস দিয়েছে লিংক-৩।

অনুষ্ঠানের মূল আয়োজক সালাম স্যারের ছেলে মোবাশ্বের সালামের সঙ্গে কথা হলে তিনি বলেন, “বাবার স্মৃতিতে এর আগেও বেশ কিছু আয়োজন হয়েছে। তবে প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে এবারই প্রথম এ ধরণের আয়োজন করা হলো। ইচ্ছা আছে এখন থেকে প্রতিবছরই দুটি করে খেলার আয়োজন করা।”

সারাদিনের খেলা শেষে ৩ গ্রুপের চ্যাম্পিয়ান ৩ দলের হাতে পুরস্কার তুলে দেন স্কুলের প্রাক্তন শিক্ষার্থী ও বর্তমান সরকারের বিদ্যুৎ ও জ্বালানী বিষয়ক মন্ত্রাণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। এসময় তিনি বলেন, “এ ধরণের আয়োজন বরাবরই ঐতিহ্যবাহী এই স্কুলটির প্রাক্তন সকল শিক্ষার্থীকে এক সঙ্গে হওয়ার সুযোগ করে দেয়। তাই আগামীতেও এ ধরণের আয়োজন করার জন্য আয়োজকদের প্রতি আহ্বান জানাই।”

নিউজবাংলাদেশ.কম/একে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা