artk
শুক্রবার, অক্টোবার ৯, ২০১৫ ৩:৫৯

সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে: ঢাবি প্রক্টর

media

ঢাবি: কোন ধরণের অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ১ম বর্ষ ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক এ এম আমজাদ।

শুক্রবার পরীক্ষা শেষে প্রক্টর অফিসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা জানান।

প্রক্টর বলেন, “অন্যান্য বছরগুলোতে জালিয়াতির চেষ্টা করার মত ঘটনা ঘটলেও এবার তেমন কিছু লক্ষ্য করা যায়নি। তাছাড়া অন্যান্য সময়ের চাইতে এবার কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করার সময় শিক্ষার্থীরা যাতে কোন ধরণের ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে প্রবেশ করতে না পারে সে জন্য বিশেষ নজরদারি ছিল।”

প্রক্টর আরও বলেন, “এবারই প্রথম ভর্তি পরীক্ষায় যাতে কোন ধরণের জালিয়াতির ঘটনা না ঘটে এবং কারো বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে সঙ্গে সঙ্গেই তাকে শাস্তির আওতায় নিয়ে আসতে কেন্দ্রগুলোতে ভ্রাম্যমাণ আদালত ছিল।”

এক প্রশ্নের জবাবে এ এম আমজাদ বলেন, “সামাজিক যোগাযোগের মাধ্যমে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার আগের রাতে (বৃহস্পতিবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র ফাঁস হয়েছে এমন অভিযোগ ওঠে। ফেসবুকের বিভিন্ন গ্রুপে মোবাইল নম্বর দিয়ে টাকার বিনিময়ে প্রশ্নপত্র পাওয়া যাচ্ছে এ সংক্রান্ত পোস্ট করা হয়। এমন অভিযোগের প্রেক্ষিতে আমরা অভিযান চালিয়েছি। আইনশৃঙ্খলা বাহিনীর যারা মোবাইল এবং সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে নজরদারি করে আমরা তাদের সাথে যোগাযোগ করেছি। তারা এগুলো ফেক ছিল বলে আমাদের জানিয়েছে।”

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ ৬৯টি কেন্দ্রে শুক্রবার সকাল ১০টা থেকে ১১টায় এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ২২৯৬টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণ করে ৩১ হাজার ১৬৩ জন শিক্ষার্থী।

এর আগে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, সিন্ডিকেট সদস্য অ্যাডভোকেট এ এফ এম মেসবাহউদ্দিন, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, কলা অনুষদের ডিন ও খ-ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. আখতারুজ্জামান এবং বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও কর্মকর্তারা কলা ভবনের বিভিন্ন পরীক্ষা-কেন্দ্র পরিদর্শন করেন।

প্রসঙ্গত, আগামীকাল শনিবার সকাল ১০টায় চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ বিএফএ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মোট ৬টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। চ-ইউনিটে ১৩৫টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ৭৩১৯ জন।

এছাড়া, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ অক্টোবর শুক্রবার, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (অংকন) ১৭ অক্টোবর শনিবার, ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ অক্টোবর শুক্রবার এবং  ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৬ নভেম্বর ২০১৫ শুক্রবার অনুষ্ঠিত হবে।

নিউজবাংলাদেশ.কম/এসএন/এমএম

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ